যুক্তরাষ্ট্র সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের দিকে পুলিশের কাঁদানে গ্যাস

পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করলে অভিবাসনপ্রত্যাশী এক নারী দুই শিশু নিয়ে ছুটতে থাকেন। ছবি: রয়টার্স
পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করলে অভিবাসনপ্রত্যাশী এক নারী দুই শিশু নিয়ে ছুটতে থাকেন। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসনপ্রত্যাশীদের দিকে কাঁদানে গ্যাস ছুড়েছে যুক্তরাষ্ট্রের পুলিশ। পুলিশের দাবি, সীমান্ত দিয়ে অভিবাসনপ্রত্যাশীরা জোর করে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা চালালে এবং পুলিশকে লক্ষ্য করে জিনিসপত্র ছুড়লে কাঁদানে গ্যাসের শেল ছুড়ে তাঁদের ছত্রভঙ্গ করা হয়।

অভিবাসনপ্রত্যাশী অনেকের সঙ্গে শিশুও ছিল। এ ঘটনায় কয়েক ঘণ্টার জন্য বন্ধ করে দেওয়া হয় সান এসিড্র স্থলবন্দর।

আজ সোমবার সিএনএনের খবরে জানানো হয়, গতকাল রোববার সান ডিয়েগো ও তিজুয়ানার মধ্যবর্তী সবচেয়ে বড় স্থলবন্দর সান এসিড্রতে প্রায় ৫০০ অভিবাসনপ্রত্যাশী যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টা করলে পুলিশের বাধার মুখে পড়েন। মেক্সিকোর তিজুয়ানা থেকে ঘটনার প্রত্যক্ষদর্শী দুজন সাংবাদিক সিএনএনকে এ তথ্য জানিয়েছেন। এক ভিডিওতে দেখা গেছে, শিশুসহ পরিবার নিয়ে আসা অনেকে কাঁদানে গ্যাসের মধ্যে পড়ে ছোটাছুটি ও চিৎকার করতে থাকেন।

মার্কিন শুল্ক ও সীমান্ত সুরক্ষা বিভাগ (সিবিপি) টুইটারে জানিয়েছে, অভিবাসনপ্রত্যাশীরা পুলিশকে লক্ষ্য করে জিনিসপত্র ছোড়া শুরু করেন। এতে কয়েকজন পুলিশ আহত হয়েছে। আত্মরক্ষার জন্য সীমান্তে পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে।
বিশ্বের অন্যতম ব্যস্ত স্থলবন্দর সান এসিড্র গতকাল যুক্তরাষ্ট্র কয়েক ঘণ্টা বন্ধ রাখলে সেখানে যানবাহন ও লোকজনের প্রচণ্ড জটের সৃষ্টি হয়। বিকেলে সিবিপি স্থলবন্দরটি খুলে দেয়।

পুলিশের কাঁদানে গ্যাসের মধ্যে ছুটছেন অভিবাসনপ্রত্যাশীরা। ছবি: এএফপি
পুলিশের কাঁদানে গ্যাসের মধ্যে ছুটছেন অভিবাসনপ্রত্যাশীরা। ছবি: এএফপি

এ ঘটনায় ওই এলাকায় উত্তেজনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য কয়েক সপ্তাহ আগে মধ্য আমেরিকা থেকে আসা অভিবাসনপ্রত্যাশীদের দল মেক্সিকোর সীমান্ত শহর তিজুয়ানায় অবস্থান নিয়েছেন। তাঁদের পক্ষে-বিপক্ষে বিক্ষোভ চলছে।
অভিবাসনের চাপের মুখে এর আগে বেশ কয়েকবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত বন্ধের হুমকি দিয়েছেন।
এ পরিস্থিতিতে তিজুয়ানার মেয়র মেক্সিকো সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সাহায্য চেয়েছেন। গতকাল রাতের মধ্যে তিজুয়ানা পুলিশ ৩৯ জনকে গ্রেপ্তার করেছে।

আয়োজকেরা জানান, সীমান্তের দিকে শান্তিপূর্ণভাবেই যাচ্ছিলেন অভিবাসনপ্রত্যাশীরা। তবে বিক্ষোভের আশঙ্কায় সিপিবি সীমান্তের দুই পাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে। অভিবাসনপ্রত্যাশীদের দলটি বেনিতো জু রেজ ক্রীড়া কমপ্লেক্স থেকে যাত্রা করে। বেশির ভাগ অভিবাসনপ্রত্যাশী ওই কমপ্লেক্সেই এসে ওঠেন।

সিবিপি জানিয়েছে, দলটি সীমান্ত এলাকায় পৌঁছানোর পর কিছু লোক কয়েক দিকে ছড়িয়ে পড়েন। কেউ কেউ সান এসিড্র দিয়ে ঢোকার চেষ্টা করে অন্যদিকে ঘুরে যান। অন্যরা পূর্ব ও পশ্চিম সীমান্ত দিয়ে সরাসরি ঢোকার চেষ্টা করেন।
এক বিবৃতিতে হোমল্যান্ড সিকিউরিটির সেক্রেটারি ক্রিস্টজেন নিয়েলসেন বলেন, তাঁদের (অভিবাসনপ্রত্যাশী) প্রতিহত করার চেষ্টা করলে কিছু লোক কাঁটাতারের বেড়া ডিঙানোর চেষ্টা করেন এবং সিবিপির সদস্যদের দিকে জিনিসপত্র ছুড়ে মারতে থাকেন।