ব্রেক্সিটের কারণে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বাণিজ্য ব্যাহত হবে: ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) কারণে লন্ডন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্য ব্যাহত হবে বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার হোয়াইট হাউসে ট্রাম্প এ কথা বলেন বলে এএফপির খবরে বলা হয়।

ট্রাম্প বলেন, ইউরোপীয় ইউনিয়নের জন্য এটি গুরুত্বপূর্ণ চুক্তি মনে করা হচ্ছে। এর আগে তিনি বলেছিলেন, ‘যুক্তরাজ্যকে বাণিজ্যের সুযোগ দেওয়া হবে কি হবে না, সে বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছি।’

ট্রাম্প বলেন, ‘এ চুক্তি যেভাবে করা হয়েছে সে অনুযায়ী তারা আমাদের সঙ্গে বাণিজ্যের সুযোগ না-ও পেতে পারে। আর এটা ভালো কিছু হবে না। আমি মনে করি না তারাও এটা চায়। এ চুক্তির জন্য এটি হবে অনেক বড় নেতিবাচক দিক।’ তবে ট্রাম্প আশা প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী থেরেসা মে এ ব্যাপারে কিছু করতে সক্ষম হবেন।

গত রোববার যুক্তরাজ্যের সঙ্গে বিচ্ছেদ চুক্তি অনুমোদন করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ। ব্রাসেলসে ইইউর বিশেষ সম্মেলনে সদস্য দেশগুলোর সর্বসম্মতিতে চুক্তিটি পাস হয় বলে এক টুইট বার্তায় জানান ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। এর মধ্য দিয়ে দীর্ঘ প্রায় ৪৬ বছরের সম্পর্ক গুটিয়ে নিতে সম্মত হয় উভয় পক্ষ। সেই সঙ্গে বিচ্ছেদ সমঝোতা নিয়ে দীর্ঘ প্রায় দুই বছরের নানা বিতর্ক ও উত্তেজনার আপাত-অবসান হয়। তবে পার্লামেন্টে এ চুক্তির অনুমোদন পেতে মে কঠিন পরীক্ষার মুখে পড়েছেন।