'দেয়াল' প্রশ্নে পিছু হটছেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, বাজেট বরাদ্দ প্রশ্নে মতভেদ নিয়ে সরকারের কাজকর্ম বন্ধ হোক, তা তারা চায় না। মেক্সিকোর সঙ্গে দেয়াল নির্মাণ প্রশ্নে প্রেসিডেন্ট তাঁর অনমনীয় অবস্থান বদল করেছেন। ডেমোক্র্যাটরা যদি এই কাজে তাঁকে পাঁচ বিলিয়ন ডলার বরাদ্দে অসম্মত হন, তাহলে ভিন্ন সূত্র থেকে তিনি সেই অর্থ সংগ্রহ করবেন।

প্রেসিডেন্টের এই সিদ্ধান্তে তাঁর দলের নেতারা হাঁফ ছেড়ে বেঁচেছেন। এক সপ্তাহ আগে হোয়াইট হাউসে টিভি ক্যামেরার সামনে কিঞ্চিৎ উত্তেজিত ট্রাম্প ঘোষণা করেছিলেন, মেক্সিকোর সঙ্গে ‘দেয়াল’ নির্মাণে তাঁর পাঁচ বিলিয়ন ডলার চাই-ই চাই। বিরোধী ডেমোক্র্যাটরা যদি তাতে অসম্মত হন, তাহলে কেন্দ্রীয় সরকারের কাজকর্ম বন্ধ করে দিতে তিনি পিছপা হবেন না। ‘এমন কাজের জন্য আমি গর্বিতই হব, ’ ট্রাম্প বলেছিলেন।

ট্রাম্প হোয়াইট হাউসে বিরোধী ডেমোক্র্যাটদের দুই নেতা, সিনেটর চাক শুমার ও আগামী কংগ্রেসের সম্ভাব্য স্পিকার ন্যান্সি পেলোসিকে ডেকে এনেছিলেন বাজেট বরাদ্দ নিয়ে কথা বলতে। ২৩ ডিসেম্বরের মধ্যে বাজেট বরাদ্দ প্রশ্নে কংগ্রেস সিদ্ধান্ত নিতে ব্যর্থ হলে ফেডারেল সরকারের অনেক দপ্তরের কাজকর্ম বন্ধ হয়ে যাবে। যারা কাজ চালিয়ে যেতে বাধ্য হবেন, বাজেট বরাদ্দ না থাকায় তাদের অনেকে মাস শেষে বেতন পাবেন না। ডেমোক্রেটিক নেতারা জানিয়েছিলেন, তাঁরা সরকারের চাকা বন্ধে আগ্রহী নন। তবে সীমান্ত নিরাপত্তা সুরক্ষায় তাঁরা ১ দশমিক ৩ বিলিয়ন ডলার দিতে প্রস্তুত, তার বেশি নয়।

গতকাল মঙ্গলবার সিনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল জানান, আপাতত দুই সপ্তাহের জন্য বাজেট বরাদ্দে প্রেসিডেন্ট ট্রাম্প সম্মত আছেন। ৩ জানুয়ারি থেকে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ চলে যাচ্ছে ডেমোক্র্যাটদের হাতে। বাজেট প্রশ্নে বাকি সিদ্ধান্ত নতুন কংগ্রেসেই গৃহীত হবে। একই দিন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্সও সাংবাদিকদের জানান, ডেমোক্র্যাটরা যদি পুরো পাঁচ বিলিয়ন ডলার বরাদ্দে অসম্মত হন, তাহলে প্রেসিডেন্ট ট্রাম্প সরকারের অন্যান্য খাত থেকে ব্যয় সংকোচের মাধ্যমে সেই অর্থ সংগ্রহের ব্যবস্থা করবেন। ‘সরকারের কাজকর্ম বন্ধ হোক, কেউই তা চায় না।’

এত দ্রুত হোয়াইট হাউসের সুরবদলের কারণ, ট্রাম্পের নিজের দলের ভেতরেই অনেকে সরকারের কাজকর্ম বন্ধে অনাগ্রহী। ক্রিসমাসের ছুটিতে প্রেসিডেন্ট গলফ খেলতে ফ্লোরিডায় তাঁর ব্যক্তিগত হোটেলে যাবেন, আর সেই সময় তাঁর নিরাপত্তায় নিয়োজিত নিরাপত্তাকর্মীরা বিনা বেতনে কাজ করতে বাধ্য হবেন—এই ছবিটার কথা চিন্তা করে রিপাবলিকান নেতাদের অনেকের ঘুম হারাম হওয়ার জোগাড় হয়েছিল।

ট্রাম্প তাঁর অবস্থান পরিবর্তন করলেও সংকট অবশ্য এখনো পুরোপুরি কাটেনি। মিচ ক্যানকনেল প্রস্তাব করেছেন, দেয়াল নির্মাণের জন্য ১ দশমিক ৬ বিলিয়ন ডলার ছাড়াও প্রেসিডেন্টকে তাঁর পছন্দমতো খরচের জন্য অতিরিক্ত এক বিলয়ন ডলার বরাদ্দ করা হবে। কিন্তু ন্যান্সি পেলোসি বলেছেন, অসম্ভব! ১ দশমিক ৩ বিলিয়ন ডলারের এক পয়সাও বাড়তি দেওয়া হবে না। ইচ্ছামতো খরচের ‘কালো তহবিল’ বরাদ্দের তো প্রশ্নই ওঠে না।