রাজ্য ত্যাগের প্রবণতা বাড়ছে কেন?

নিউইয়র্ক নগরীর একটি চিত্র
নিউইয়র্ক নগরীর একটি চিত্র

২০১৭ সাল। লিয়া লোবেলো রেনল্ডস ও কলিন রেনল্ডস অনাগত সন্তানের অপেক্ষায় প্রহর গুনছেন। এই সময়েই তাঁরা সিদ্ধান্ত নিলেন, নিউইয়র্ক নগরে বসবাস করা তাদের পক্ষে আর সম্ভব নয়। এই শহরের জীবনযাত্রা তাঁদের হাঁপিয়ে তুলছে। অতঃপর ওই দম্পতি পেনসিলভানিয়ায় নতুন চাকরি নেন। বাড়ি কেনেন ফিলাডেলফিয়া থেকে ২৭ মাইল পশ্চিমের ছোট এক শহরে। এখন তাঁরা সেখানেই আছেন।
কেন নিউইয়র্ক ছেড়ে গেলেন রেনল্ডস দম্পতি? উত্তর উচ্চ ব্যয় ও ঝঞ্ঝাটের জীবন। কলিন রেনল্ডস কাজ করেন ডিজিটাল মার্কেটিংয়ে। নিউইয়র্ক ত্যাগের কারণ হিসেবে তিনি বলেন, ‘দীর্ঘ ৩ ঘণ্টা ট্রেনে যাতায়াত করে আমাকে কাজে যেতে হতো। আমাদের সন্তান আসছিল পৃথিবীতে। পরিবারকে সময় দেওয়াটা জরুরি হয়ে দাঁড়াচ্ছিল। এমন এক শহরে আমাদের বসবাস ছিল যেখানে আবাসন থেকে শুরু করে সবকিছুতেই উচ্চ ব্যয়। এই ব্যয় নির্বাহ আমার পক্ষে আর সম্ভব ছিল না।’
শুধু রেনল্ডস দম্পতিই নয়, আমেরিকার পরিসংখ্যান ব্যুরোর সাম্প্রতিক তথ্যমতে, প্রতিনিয়তই নিউইয়র্ক ছেড়ে যাচ্ছে মানুষ। ২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের জুলাই পর্যন্ত অঙ্গরাজ্যটি ছেড়ে চলে গেছেন ১ লাখ ৮০ হাজার ৩০৬ জন। বিপরীতে নিউইয়র্কে এসে নতুন করে ঘাঁটি গেড়েছেন ১ লাখ ৩১ হাজার ৭৪৬ জন। অর্থাৎ এক বছরের ব্যবধানে নিউইয়র্কের অধিবাসীর সংখ্যা কমেছে ৪৮ হাজার ৫৬০ জন। এ সংখ্যা আমেরিকার যেকোনো অঙ্গরাজ্যের জন্য একটি রেকর্ড। রাজ্য ত্যাগের এই প্রবণতা আপস্টেটেই বেশি। পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, ২০১০ সাল থেকে এখন পর্যন্ত আমেরিকার ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৪২টিতেই ব্যয়বহুল অঞ্চল থেকে লোকসংখ্যা কমেছে।
এ ধরনের প্রবণতা রোধে দুর্যোগ ব্যবস্থাপনা উন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়ন জরুরি বলে মনে করছেন এম্পায়ার সেন্টার ফর পাবলিক পলিসির গবেষক ও পরিচালক ই জে ম্যাকমাহন। তাঁর মতে, অনেকেই ব্যয়বহুল অঞ্চলে কর্মসূত্রে অবস্থান করতে বাধ্য হয়। কিন্তু আয়ের সঙ্গে ব্যয়ের সামঞ্জস্য করে উঠতে পারেন না। সমস্যা হলো কেউ হয়তো নিউইয়র্ক পছন্দ করে, কিন্তু এখানে থাকার মতো সামর্থ্য তার নেই। এ ছাড়া দুর্যোগের কারণেও অনেক সময় বিভিন্ন রাজ্য ত্যাগ করতে দেখা যায় মানুষকে। এ ক্ষেত্রে প্রশাসনের অনেক কিছু করার আছে।
প্রসঙ্গত, নিউইয়র্ক অঙ্গরাজ্যে জনসংখ্যা কমলেও নগরীর জনসংখ্যা এখনো ক্রমবর্ধমান। ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত শহরটিতে বসবাসকারী মানুষের সংখ্যা ৫০ হাজারের বেশি বেড়েছে। তবে একই সময়ে বহু পুরোনো বাসিন্দাকে হারিয়েছে শহরটি। ২০১৭ সালে নিউইয়র্কের মেট্রোপলিটন এলাকা ত্যাগ করে ১৩১ জন, যা কিনা ২০১৪ সালের তুলনায় অনেক বেশি। ২০১৪ সালে মেট্রোপলিটন এলাকা ত্যাগ করেছিল ৪৩ জন।