নগরীর ১২৪টি স্কুল ঢেলে সাজাবে শিক্ষা বিভাগ

নিউইয়র্ক নগরীর সমস্যাগ্রস্ত ১২৪টি স্কুলকে এভরি স্টুডেন্ট সাকসিডস অ্যাক্টের (ইএসএসএ) আওতায় ঢেলে সাজানোর পরিকল্পনা করেছে নিউইয়র্ক অঙ্গরাজ্যের শিক্ষা বিভাগ। অঙ্গরাজ্যের শিক্ষা বিভাগের কর্মকর্তারা ১৭ জানুয়ারি এ তথ্য জানিয়েছেন।
সংস্কার পরিকল্পনায় থাকা স্কুলগুলোর মধ্যে রয়েছে ব্রঙ্কসের হারবার্ট এইচ লেহমান হাইস্কুল ও ম্যানহাটনের ফ্রেডরিক ডগলাস অ্যাকাডেমি। পরিকল্পনা অনুযায়ী এই দুই স্কুলকে সংস্কার পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে এবং অঙ্গরাজ্যের শিক্ষা বিভাগের বাড়তি পর্যবেক্ষণে থাকতে হবে। পাঁচ বছরের মধ্যে এসব স্কুলের কোনো উন্নতি না হলে, এগুলো বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেও জানানো হয়েছে পরিকল্পনায়।
নতুন পরিকল্পনার বিষয়ে অঙ্গরাজ্যের শিক্ষা কমিশনার ম্যারি এলেন এলিসা নিউইয়র্ক ডেইলি নিউজকে বলেন, স্কুলগুলোকে উন্নত করার লক্ষ্যেই এ পরিকল্পনা নেওয়া হয়েছে; বন্ধ করতে নয়। শিক্ষার্থীদের অর্জনে সমতা আনতেই এ ইএসএসএ পরিকল্পনা গৃহীত হয়েছে। শিক্ষার মান উন্নয়নে স্থানীয় কমিউনিটির সঙ্গে স্কুলগুলোর সংযোগ বাড়ানো হবে। একই সঙ্গে প্রতিনিয়ত নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে, যাতে পূর্ব অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে শিক্ষা প্রক্রিয়াকে উন্নত করা যায়।
সংস্কার পরিকল্পনায় থাকা স্কুলগুলোর একটি তালিকা এরই মধ্যে নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে অঙ্গরাজ্য কর্তৃপক্ষ। ফেডারেল ইএসএসএ নীতিমালা অনুযায়ী তালিকাটি অঙ্গরাজ্য কর্তৃপক্ষই তৈরি করেছে। সমস্যাগ্রস্ত স্কুল চিহ্নিত করতে এবারে অনুসৃত প্রক্রিয়াটি আগের থেকে আলাদা। আগে এ ধরনের তালিকা তৈরির ক্ষেত্রে ‘নো চাইল্ড লেফট বিহাইন্ড’ আইনকে ভিত্তি ধরা হতো।
এ বিষয়ে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে নগরীর মেয়র বিল ডি ব্লাজিও বলেন, অঙ্গরাজ্য সমস্যাগ্রস্ত হিসেবে যে স্কুলগুলোকে চিহ্নিত করেছে, সেগুলোকে বিভিন্নভাবে সহায়তা দেওয়া হবে। তালিকা ধরে প্রতিটি স্কুলকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার চেষ্টা করা হবে।