ক্রাইসলার ভবন বিক্রি হচ্ছে

নিউইয়র্ক নগরীর অন্যতম স্থাপনা ফলক ক্রাইসলার বিল্ডিং বিক্রয়ের কথা জানিয়েছেন এর বর্তমান মালিক। যদিও এর জন্য কত মূল্য চাওয়া হচ্ছে, তা এখনো জানানো হয়নি।
স্থপতি উইলিয়াম ভেন অ্যালেনের ১৯৩০ সালে নকশা করা ক্রাইসলার বিল্ডিং নিউইয়র্ক নগরীর ম্যানহাটনে অবস্থিত। ভেন অ্যালেনের ‘ক্রাইসলার বিল্ডিং’ নজর কাড়া স্থাপত্য শৈলীর এক নিপুণ নিদর্শন। এটি যেকোনো দূরত্ব থেকে দৃষ্টি আকর্ষণ করে এবং ভবন এলাকাটি নগরবাসীর কাছে পছন্দের একটি জায়গা হিসেবে পরিচিত।
ওয়াল স্ট্রিট জার্নালের মতে,নিউইয়র্ক স্কাইলাইনের প্রতীকী অংশ হিসেবে পরিচিত বিল্ডিংটি ক্রাইসলার মোটর কোম্পানির স্থাপনা হিসেবে নির্মিত এবং এর নিজস্বতার জন্য প্রশংসিত। ক্রাইসলার বিল্ডিংটি বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিংয়ের হিসেবে নকশা করা হয়েছিল। ১৯৩১ সালে আম্পায়ার স্টেট বিল্ডিং তৈরি হওয়ার আগ পর্যন্ত এটি ১১ মাসের জন্য নগরীর সবচেয়ে উঁচু ভবন হিসেবে পরিচিত ছিল।
জানা যায়, এটি তৈরিতে তখনকার সময়ে বিশ কোটি ডলার ব্যয় হয়। অনন্য আকাশচুম্বী এই ভবন নির্মাণে ২৯,৯৬১ টন ইস্পাত ব্যবহার করা হয়েছিল এবং প্রায় ৩৮ লাখ ইট দিয়ে এটি নির্মিত। ভবনটি তার গম্বুজের জন্য সর্বাধিক খ্যাত, যা বিশেষ ধরনের ইস্পাত দিয়ে নির্মিত এবং ত্রিভুজাকার জানালা দিয়ে সাজানো এর গম্বুজ। গম্বুজে ৫,০০০ টি জানালা রয়েছে। ১৯৭৬ সালে ক্রাইসলার ভবনকে আমেরিকার জাতীয় স্থাপত্য নকশার ঐতিহাসিক ল্যান্ডমার্ক হিসেবে চিহ্নিত করা হয়। আমেরিকার বিখ্যাত রিয়েল স্টেট কোম্পানি তিশম্যান স্পেয়ার ১৯৯৭ সাল থেকে ক্রাইসলার ভবনের মালিক।