'মাদুরো ক্ষমতা ছাড়লে ক্ষমা পেতে পারেন'

নিকোলা মাদুরো ও হুয়ান গুয়াইদো।
নিকোলা মাদুরো ও হুয়ান গুয়াইদো।

ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদো বলেছেন, নিকোলা মাদুরো ক্ষমতা ছাড়লে তাঁকে সাধারণ ক্ষমা করার বিষয়টি বিবেচনা করবেন তিনি। এক সাক্ষাৎকারে ভেনেজুয়েলার পার্লামেন্টের সভাপতি হুয়ান এ কথা বলেন। আজ শুক্রবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বুধবার নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন হুয়ান। তবে দেশটির শক্তিশালী সেনাবাহিনী মাদুরোর প্রতি তাদের সমর্থন জানিয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে দেশটির জনগণের পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ও বিভক্ত হয়ে পড়েছে। হুয়ানের ঘোষণার পরপরই যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ তাঁকে স্বীকৃতি দিয়েছে। অন্যদিকে মাদুরোর পক্ষ নিয়েছে রাশিয়া, কিউবা, মেক্সিকো ও তুরস্কের মতো দেশ।

সাক্ষাৎকারে হুয়ান দাবি করেন, সংকট নিরসনে সেনাবাহিনীসহ সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে যোগাযোগ করছেন তিনি। মাদুরোকে সম্ভাব্য সাধারণ ক্ষমা করার প্রসঙ্গ উঠলে হুয়ান বলেন, এই ধরনের একটি পদক্ষেপ চিলিতে গণতান্ত্রিক পরিবর্তনে ভূমিকা রেখেছিল। তাই এখানেও (মাদুরোর ক্ষেত্রে) সাধারণ ক্ষমার বিষয়টি বিবেচনায় আছে।

ভেনেজুয়েলায় চলমান সংকট দূর করতে একটি অবাধ নির্বাচন আয়োজনে সামনের দিকে দ্রুত অগ্রসর হওয়ার ব্যাপারে অঙ্গীকার করেন হুয়ান। তিনি বলেন, একটি অবাধ নির্বাচন নিশ্চিত করাই তাঁদের জন্য চ্যালেঞ্জ। যত দ্রুত সম্ভব, তারা তা করতে চান।