ট্রাম্পের ঘুম ভাঙে দেরিতে, দিন কাটে আয়েশে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স ফাইল ছবি
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রয়টার্স ফাইল ছবি

বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের দৈনন্দিন জীবন নিয়ে আগ্রহ অনেকের। বিশেষ করে যুক্তরাষ্ট্রের মতো দেশের প্রেসিডেন্টের দিন কী করে কাটে, তা অনেকেই জানতে চান। কেউ কেউ মনে করেন, বিশ্বের মোড়ল বলে পরিচিত দেশটির প্রেসিডেন্ট হয়তো দম ফেলারই ফুরসত পান না। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিন কাটে ঠিক উল্টোভাবে।

যুক্তরাষ্ট্রের সংবাদবিষয়ক ওয়েবসাইট অ্যাক্সিওস. কম সম্প্রতি ট্রাম্পের সময়সূচি ফাঁস করেছে। হোয়াইট হাউসের একটি সূত্রের মাধ্যমে গত ৭ নভেম্বর থেকে চলতি ফেব্রুয়ারির ১ তারিখ পর্যন্ত তিন মাসে ট্রাম্পের প্রতিদিনের সময়সূচি পেয়েছে সংবাদমাধ্যমটি। এতে দেখা যায়, দেরি করে ঘুম থেকে ওঠা তাঁর প্রতিদিনের অভ্যাস। এরপর আয়েশি ভঙ্গিতে টেলিভিশন দেখে, সংবাদপত্র পড়ে আর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে সক্রিয় থেকেই দিন পার করে দেন তিনি।

অ্যাক্সিওস জানায়, ট্রাম্প ওই তিন মাসে কর্মঘণ্টার ২৯৭ ঘণ্টা ১৫ মিনিট ফোন কল করে, সংবাদপত্র পড়ে, টুইটার ও টেলিভিশন নিয়ে ব্যস্ত থেকেছেন। অর্থাৎ তাঁর মোট কর্মঘণ্টার ৬০ শতাংশই ব্যয় হয়েছে এসব কাজে। সময়সূচি নির্ধারিত বৈঠক করেছেন ৭৭ ঘণ্টা। ভ্রমণ করেছেন ৫১ ঘণ্টা এবং দুপুরের খাবার খেতে ব্যয় করেছেন ৩৯ ঘণ্টা।

ট্রাম্পের ব্যক্তিগত সচিব ম্যাডেলিন ওয়েস্টারহুট প্রেসিডেন্টের ব্যক্তিগত সময়সূচি ফাঁসে অবশ্য বেশ চটেছেন। তিনি এক টুইটে ক্ষোভ উগরে দিয়ে বলেছেন, ‘হোয়াইট হাউসের ভেতর থেকে এ ধরনের তথ্য ফাঁস লজ্জাজনক ও বিশ্বাসভঙ্গের শামিল।’