এ কেমন তালি পেলেন ট্রাম্প!

ট্রাম্পের ভাষণের পর কংগ্রেসের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসির তালি
ট্রাম্পের ভাষণের পর কংগ্রেসের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসির তালি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত মঙ্গলবার রাতে পুরোনো বিভক্তি, অচলাবস্থা ভেঙে রাজনৈতিক ঐক্যের যে ডাক দিয়েছেন, এতে তিনি তালি পেতেই পারেন। ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ বলে পরিচিত জাতির উদ্দেশে দেওয়া ৮২ মিনিটের ভাষণে দেশের বাণিজ্য, অর্থনীতি, রাজনীতি, অভিবাসীসহ বিভিন্ন ইস্যুতে মতামত তুলে ধরেন ট্রাম্প।

তবে ইন্টারনেটের দুনিয়ায় ট্রাম্পের ওই ভাষণের পর কংগ্রেসের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসির তালি বাজানোর বিষয়টি আলোচিত হয়ে উঠেছে।

ট্রাম্প ও ন্যান্সির দ্বন্দ্বের বিষয়টি কিছুদিন ধরেই আলোচনায় ছিল। এ অবস্থায় ট্রাম্পকে ভ্রু উঁচিয়ে করতালির দৃশ্যটি মজা করেই নিয়েছেন নেটিজেনরা।

ট্রাম্পকে করতালি দিয়ে উঠে দাঁড়ান ন্যান্সি। এরপর হাত বাড়িয়ে বেশ কিছুক্ষণ ধরে তালি বাজান তিনি। এ সময় তিনি সরাসরি ট্রাম্পের দিকে তাকিয়ে ভ্রু ওপরের দিকে তুলে তালি বাজাতে থাকেন। দৃশ্যটি ইন্টারনেটে ছড়িয়ে পরে। এখন সেটি মিম হিসেবে টুইটারে নানাভাবে পোস্ট হচ্ছে।

গত জানুয়ারি থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও স্পিকার ন্যান্সি পেলোসির দ্বন্দ্বের বিষয়টি সামনে আসে।

সাংবিধানিকভাবে যুক্তরাষ্ট্রের তৃতীয় সর্বোচ্চ ক্ষমতাধর পদটি স্পিকারের। গত ১৭ জানুয়ারি স্পিকারের ব্রাসেলস, মিসর ও আফগানিস্তানে যাওয়ার কথা ছিল। কিন্তু উড়াল দেওয়ার কিছু সময় আগে নিরাপত্তা ও শাটডাউনের অজুহাতে চিঠি দিয়ে এই সফর বন্ধ করেন দেন ট্রাম্প। ন্যান্সিকে দেওয়া ওই চিঠিতে ট্রাম্প লেখেন, ‘এই তথ্য জানানোর জন্য দুঃখিত যে আপনার ব্রাসেলস, মিসর ও আফগানিস্তান সফরটি স্থগিত করা হয়েছে।’

অথচ ন্যান্সির সম্ভাব্য যাত্রার কয়েক ঘণ্টা পরই সামরিক বিমানে চেপে অবকাশযাপনে গিয়েছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ফরচুন ম্যাগাজিনের সংবাদে বলা হয়, বৃহস্পতিবার নিজেদের মালিকানাধীন মার-এ-লেগো রিসোর্টে অবকাশ যাপন করতে ফ্লোরিডায় যান মেলানিয়া, যাতে যুক্তরাষ্ট্রের সামরিক উড়োজাহাজই ব্যবহার করা হয়েছিল। সিএনএন, এনবিসি নিউজসহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ন্যান্সির বিদেশ সফরটিও সামরিক বিমান চেপে হওয়ার কথা ছিল।

অবশ্য আগেই ট্রাম্পকে ক্ষুব্ধ করে তুলেছিলেন ন্যান্সি। ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ নিয়েও তাঁদের মধ্যে ঝামেলা সৃষ্টি হয়। দ্য হিলের এক প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের ভাষণের সময় নির্বিকার থাকা ন্যান্সির করতালির বিষয়টি বেশ লক্ষণীয় ছিল।

‘চুজিং গ্রেটনেস’ বা ‘মহত্ত্বকে বেছে নেওয়া’ থিম নিয়ে জাতির উদ্দেশে ভাষণে কংগ্রেসের সিনেট ও প্রতিনিধি পরিষদ—দুই কক্ষের সদস্যসহ অতিথিরা উপস্থিত ছিলেন। ট্রাম্প তাঁর ভাষণে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের ব্যাপারে অটল মনোভাব প্রকাশ করেন। এ সময় তিনি পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে তাঁর দ্বিতীয় বৈঠকের সময় ও স্থানের বিষয়টি ঘোষণা করেন। তবে ট্রাম্পের ওই ভাষণের মধ্যমণি হওয়া নিয়ে অনলাইনে বেশ মজার মজার কৌতুক ছড়িয়েছে।