গৃহহীনদের জন্য উষ্ণতার ছোঁয়া ক্যানডিসের

ক্যানডিস পেইনি
ক্যানডিস পেইনি

আমেরিকায় গত সপ্তাহে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গিয়েছিল পোলার ভর্টেক্সের কারণে। সবাই উত্তাপ খুঁজে নিয়ে আপন গৃহকোণে আশ্রয় নিয়েছে। নিজ নিজ সিটির নিরাপত্তার জন্য সিটি মেয়রেরা সর্বোচ্চ অ্যালার্ট জারি করে দিয়ে সাবধান করে দিয়েছেন। শিকাগো শহরে তাপমাত্রা মাইনাস পঁচিশ ডিগ্রি ছিল ৩০ জানুয়ারি। পঞ্চান্ন বছরের
ইতিহাসে এমন ঠান্ডা নাকে পড়েনি। শুন্যে গরম পানি ছোঁড়ার সঙ্গে সঙ্গে তা বরফে জমাট বেঁধে যায়।
শিকাগোর দক্ষিণে লিটল ইটালির গৃহহীনদের জন্য তাঁবুর ব্যবস্থা করা হয়। এমন সময় গৃহহীনদের জন্য হাত বাড়িয়ে দেন এক নারী। তিনি তাঁর আমেরিকান এক্সপ্রেস কার্ড ব্যবহার করে বিশটি রুম বুক করে দেন প্রায় সত্তর জন গৃহহীনের জন্য। তাঁর নাম ক্যানডিস পেইনি। চৌত্রিশ বছর বয়সী ক্যানডিসের মহানুভবতা এখন আলোচনার কেন্দ্রে। ক্যানডিস এরপর ফেসবুকে আহবান জানালে ক্যানডিস ও তাঁর স্বামী এবং পরবর্তী সময়ে তাঁদের সঙ্গে আরও কয়েকজন স্বেচ্ছাসেবক যোগ দেন। প্রায় ৮০ জন গৃহহীনকে বিশটি হোটেল রুমে তিন দিনের নিরাপদ আশ্রয় নিশ্চিত করেন। ক্যানডিসকে ডাকা হচ্ছে ঈশ্বরের দূত নামে।
শিকাগোয় ৩০ জানুয়ারি ছিল ইতিহাসের শীতলতম রাত। যদিও মাইনাস ২৫ ছিল কিন্তু অনুভূত হচ্ছিল মাইনাস ৩৯ ডিগ্রির মতো। এমন রাতে রাস্তায় থাকা ছিল মৃত্যুকে আলিঙ্গন করার মতোই।
মানুষ মানুষকে এভাবেই ভালবাসা দেখানো উচিত। ক্যানডিসকে জিজ্ঞেস করা হলে সে বলেছে, ‘আমার উপরে তো ঈশ্বরের কৃপা বৃষ্টি এমনিতেই আছে। তাই রাস্তায় থাকা মানুষের জন্য হাত বাড়িয়ে দিলাম।’ শিকাগো শহরের এই মানবিক নারী এখন হিরো।
ভবিষ্যতে আবারও কোনো দুর্যোগে নিশ্চয়ই এমন আরও অনেকেই হাত বাড়িয়ে দেবেন।