হাইস্কুলে পাসের হারে রেকর্ড

নিউইয়র্ক নগরীর হাইস্কুলগুলোর শিক্ষার্থীদের সফলভাবে শিক্ষা সম্পন্নের হার ধারাবাহিকভাবে বাড়ছে
নিউইয়র্ক নগরীর হাইস্কুলগুলোর শিক্ষার্থীদের সফলভাবে শিক্ষা সম্পন্নের হার ধারাবাহিকভাবে বাড়ছে

নিউইয়র্ক নগরীর হাইস্কুলে পাসের হার বেড়ে রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। গত ৩০ জানুয়ারি ব্রঙ্কসের নিউ ওয়ার্ল্ড হাইস্কুলে এক সংবাদ সম্মেলনে মেয়র বিল ডি ব্লাজিও এ তথ্য জানান।
২০১৮ সালে নগরীর হাইস্কুলের শিক্ষার্থীদের ৭৫ দশমিক ৯ শতাংশ পাস করেছে। পাসের এ হার নিউইয়র্ক নগরীর হাইস্কুল পর্যায়ের জন্য একটি রেকর্ড। আগের রেকর্ড ছিল ৭৪ দশমিক ৩ শতাংশ। ২০১৭ সালে নগরীর হাইস্কুল পর্যায়ের শিক্ষার্থীদের ৭৪ দশমিক ৩ শতাংশ পাস করেছিল। এ হিসাবে নিউইয়র্ক নগরীর হাইস্কুলগুলোর শিক্ষার্থীদের সফলভাবে শিক্ষা সম্পন্নের হার ধারাবাহিকভাবে বাড়ছে। একই সঙ্গে কমছে ঝরে পড়া শিক্ষার্থীদের সংখ্যাও। গত বছর হাইস্কুল পর্যায় থেকে সাড়ে ৭ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়ে। এটিও একটি রেকর্ড। আগের বছর ঝরে পড়া শিক্ষার্থীর হার ছিল ৭ দশমিক ৮ শতাংশ। তবে এখনো ব্রঙ্কস এলাকা ও হিস্পানিক শিক্ষার্থীদের মধ্যে ঝরে পড়ার হার অনেক বেশি।
হাইস্কুল পর্যায়ের এ সাফল্যের কারণ হিসেবে ডি ব্লাজিও উন্নত শিক্ষা পরিবেশের কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘টানা পাঁচ বছর ধরে পাসের হার বাড়ছে। একই সঙ্গে কমছে ঝরে পড়া শিক্ষার্থীর হার। এ সাফল্যের জন্য শিক্ষার্থী, শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবারকে আমি অভিনন্দন জানাই। ভবিষ্যতে এ ক্ষেত্রে আরও সাফল্য আসবে বলে আশা রাখি।’
নিউইয়র্ক নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পাসের হারের ক্ষেত্রে যে গতিতে এগোচ্ছে, সে গতিতে নিউইয়র্ক অঙ্গরাজ্যের অন্য অঞ্চলগুলো এগোতে পারছে না। যদিও অঙ্গরাজ্যের হিসাবে শিক্ষা ক্ষেত্রে মোটাদাগে উন্নতি হয়েছে। ২০১৮ সালে হাইস্কুল পর্যায়ে নিউইয়র্ক অঙ্গরাজ্যে পাসের হার রেকর্ড ৮০ দশমিক ৪ শতাংশে পৌঁছেছে। এ ক্ষেত্রে আগের রেকর্ডটি ছিল ২০১৬ সালে ৮০ দশমিক ২ শতাংশ। তবে এই হিসাবকে তুলনায় আনা যাবে না। কারণ অঙ্গরাজ্যের হিসাবটি করা হয় জুন মাসে। আর নিউইয়র্ক নগরীর ক্ষেত্রে এ হিসাবটি করা হয় আগস্টে। ফলে অঙ্গরাজ্যের হিসাবে প্রথম গ্রীষ্মকালীন প্রোগ্রামের প্রথম সেশনের পাসের হারটি নথিভুক্ত হয়, যা সাধারণত বছর শেষের হিসাবের থেকে বেশি থাকে।