দুই বাঙালির মাসব্যাপী চিত্র প্রদর্শনী

দুই বাঙালির চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা
দুই বাঙালির চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা

একুশের চেতনায় উদ্দীপ্ত হয়ে স্বাধীনতা দিবস সামনে রেখে দুজন বিখ্যাত বাঙালি শিল্পীর মাসব্যাপী চিত্র প্রদর্শনী চলছে নিউইয়র্কে। জ্যাকসন হাইটসের উডসাইডে ৬৭১৯ রুজভেল্ট অ্যাভিনিউতে নোঙর ফাউন্ডেশনের নিজস্ব গ্যালারিতে গত সপ্তাহান্তে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।
শিল্পীরা হলেন অপরাজেয় বাংলার নির্মাতা ও একুশে পদকপ্রাপ্ত শিল্পী প্রয়াত সৈয়দ আব্দুল্লাহ খালেদ এবং বেইজিং অলিম্পিকে স্বর্ণপদকপ্রাপ্ত শিল্পী খুরশিদ আলম সেলিম।
প্রদর্শনী চলবে মার্চ মাসের শেষ পর্যন্ত। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত।
নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা এর উদ্বোধন করেন। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের চিত্রশিল্পীদের সাফল্য অনেক এবং অনেক ক্ষেত্রে ভারতের চেয়েও আমাদের চিত্রকলায় সাফল্য বেশি। সেই হিসেবে বাংলাদেশি চিত্রশিল্পীদের সমসাময়িক চিত্রাঙ্কনের যে বিরাট সাফল্য তা আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরা হয়নি। তাই তিনি নিজে ওনার জায়গা থেকে যতটুকু সম্ভব উদ্যোগ নেবেন এবং এখানকার টিভি ও মুদ্রণ মাধ্যমসহ সবার আন্তরিকতা একান্ত প্রয়োজন বলে উল্লেখ করেন।
ফয়জুন্নেসা আরও বলেন, “নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট ভবন ক্রয়ের উদ্যোগ নেওয়া হচ্ছে। সেটি বাস্তবায়িত হলে অবশ্যই সেখানে একটি ফ্লোর থাকবে শুধু বাঙালির হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত সংস্কৃতিকে যথাযথভাবে উপস্থাপনের জন্য। ইতিমধ্যে পররাষ্ট্রমন্ত্রী এ কে এ মোমেন নিজস্ব ভবন ক্রয়ের জোর নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর পরামর্শেই পররাষ্ট্রমন্ত্রী ওই নির্দেশ পাঠিয়েছেন।”
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বেলাল বেগ, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার ও ভয়েস অব আমেরিকার নিউইয়র্ক প্রতিনিধি আকবর হায়দার কিরণ। সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন এ প্রদর্শনীর আয়োজক নোঙর গ্যালারির ব্যবস্থাপক এবং ব্যবসায়ী ও চিত্রশিল্পী জাহেদ শরিফ। আবহাওয়া অনুকূলে থাকায় প্রদর্শনী বেশ জমে ওঠে।