আহমেদ ইমতিয়াজ বুলবুল বাঁচবেন মানুষের অন্তরে

স্মরণ সভায় অতিথি ও আলোচকেরা
স্মরণ সভায় অতিথি ও আলোচকেরা

যত দিন লাল সবুজের পতাকা থাকবে, যত দিন বাংলাদেশের গানে সুর থাকবে, তত দিন বাংলাদেশের মানুষের অন্তরে চেতনায় আহমেদ ইমতিয়াজ বুলবুল বেঁচে থাকবেন। ২৪ ফেব্রুয়ারি বেলা ১১টায় হলিউডের চার্চ অব সাইন্টোলজি মিলনায়তনে বাংলাদেশি আমেরিকান প্রেসক্লাব অব ক্যালিফোর্নিয়া আয়োজিত স্মরণ সভায় বক্তারা শ্রদ্ধা ও ভালোবাসায় মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুলের স্মৃতিচারণ কবেন।
স্মরণ সভার প্রধান আলোচক বাংলাদেশ আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখার সভাপতি তৌফিক ছোলায়মান খান তুহিন বলেছেন, বিশিষ্ট সুরকার, গীতিকার ও সংগীত জগতের নক্ষত্র মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুলের মতো সাহসী ও ত্যাগী চেতনায় আমাদের উজ্জীবিত হতে হবে। তিনি কিশোর বয়সে সাহসিকতার সঙ্গে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে বাংলাদেশের স্বাধীনতা এনেছিলেন। আবার স্বাধীন দেশে ৭১ এর পরাজিত শক্তি রাজাকার, আলবদরদের বিরুদ্ধে সাহসিকতার সঙ্গে সাক্ষী দিয়ে মানবতা বিরোধীদের শাস্তি নিশ্চিত করেছেন। তিনি অকালে ভাইকে হারিয়েছেন এবং দীর্ঘদিন একাকী স্বেচ্ছাবন্দী জীবন কাটিয়েছেন। তবুও অন্যায়ের কাছে মাথা নত করেননি। দেশপ্রেমিক মানুষ দেশে-বিদেশে যেখানে থাকুক না কেন এই মুক্তিযোদ্ধাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।
বাংলাদেশি আমেরিকান প্রেসক্লাবের সভাপতি শামসুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ স্মরণসভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, ক্লাবের সাধারণ সম্পাদক সাইদ আবেদ নিপু, যুবলীগ সভাপতি সুবর্ণ নন্দী তাপস, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি শাহ আলম চৌধুরী, ক্রান্তি পরিচালক জাহাঙ্গীর বিশ্বাস, বেঙ্গলি আমেরিকান হিন্দু সোসাইটি সভাপতি অমর হালদার, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগ সভাপতি জাকির খান, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জহির আহমেদ পান্না, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আমির হোসেন সরদার, প্রেসক্লাবের উপদেষ্টা আশরাফ আহমেদ মিলন, প্রেসক্লাবের সাহিত্য সম্পাদিকা হাসিনা বানু, প্রচার সম্পাদক আতাউল ইসলাম খান রিপন, সাংগঠনিক সম্পাদক খায়রুজ্জামান মামুন, প্রমুখ।
বাংলাদেশি আমেরিকান প্রেসক্লাব আয়োজিত এ স্মরণ সভায় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন নেতা ও বাসসের সাবেক প্রধান আমানুল্লাহ কবীরের প্রতিও শ্রদ্ধা জানানো হয়। একজন নিবেদিত, সাহসী ও সৎ সাংবাদিক হিসেবে আমানুল্লাহ কবীর চির স্মরণীয় হয়ে থাকবেন বলে আলোচকেরা উল্লেখ করেন।
স্মরণ সভার তৃতীয় পর্বে আলোচকগণ সম্প্রতি প্রয়াত বিশিষ্ট কবি ও সাংবাদিক আল মাহমুদ এর বৈচিত্র্যময় জীবন, সাংবাদিকতা, কবিতা ও রাজনৈতিক দর্শন নিয়ে আলোচনা করে গভীর শ্রদ্ধার সঙ্গে বাংলা সাহিত্যে তাঁর অবদান স্মরণ করেন।