ফ্লোরিডা মহানগর আ.লীগের শহীদ দিবস পালন

অনুষ্ঠানে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সদস্য ও অতিথিরা
অনুষ্ঠানে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সদস্য ও অতিথিরা

সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করা হয়েছে। ২০ ফেব্রুয়ারি সেন্ট্রাল ফ্লোরিডার অরল্যান্ডোর স্থানীয় একটি রেস্তোরাঁয় মহান একুশ উদ্‌যাপন উপলক্ষে আলোচনা ও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সভার শুরুতে সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক নাজিমুল্লাহ লিটন ভারপ্রাপ্ত সভাপতি আজিজুর রহমানকে সভার সভাপতিত্ব গ্রহণের অনুরোধ জানান। সভায় প্রধান অতিথি ছিলেন ডা. সিরাজুল ইসলাম। সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনের পরিচালনায় ভাষা দিবসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন প্রবাসের নিউজ সম্পাদক জুয়েল সাদত, ফয়জুল চৌধুরী, আলো আহমেদ, মোয়াজ্জেম ইকবাল, আসিফ কাজী, শামিম মৃধা ও প্রকৌশলী ইকবাল হায়দার। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন ডা. আতিকুজ্জামান ও সাব্বির রহমান।
বিশেষ অতিথির বক্তব্যে প্রকৌশলী ইকবাল হায়দার বলেন, ‘ভাষার আন্দোলনই মুক্তিযুদ্ধের আন্দোলনকে বেগবান করেছিল। আমরা, বিশেষ করে যারা আওয়ামী লীগ করি, দেশে-বিদেশে বাংলাদেশের মর্যাদাকে সমুন্নত রাখতে আমাদের দায়িত্ব বেশি।’
ডা. সিরাজুল ইসলাম বলেন, ‘প্রবাসে ভাষার প্রতি বেশি যত্নবান হতে হবে। নতুন প্রজন্মকে বাংলা ভাষার প্রতি আকৃষ্ট করতে হবে। আমরা যেন আমাদের উদাসীনতায় ভাষাকে অবমূল্যায়ন না করি। ভাষাটা আমাদের বিশ্বব্যাপী ছড়িতে দিতে হবে।’
সভা থেকে ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ ডে পালনের ঘোষণা দেন সংগঠনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন। একই সঙ্গে সেন্ট্রাল ফ্লোরিডায় প্রথমবারের মতো আয়োজিত এ দিবস পালনে সবার সহযোগিতা কামনা করেন তিনি।
সংক্ষিপ্ত আলোচনা শেষে ছিল বঙ্গবন্ধু শিল্পীগোষ্ঠীর সংগীত পরিবেশনা। সাব্বির রহমান, স্বপন অধিকারী, সায়মা সাব্বির, পল্লি ইসলামসহ বঙ্গবন্ধু শিল্পীগোষ্ঠী ও স্থানীয় শিল্পীরা টানা দু ঘণ্টা সংগীত পরিবেশন করেন। পরে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাত ১১টা ৪৫ মিনিটে র‌্যালি করা হয়। প্রায় দুই শ প্রবাসী গভীর রাতে ভাষার গান গেয়ে এ র‌্যালিতে অংশ নেন। ছিলেন অন্য দেশের মানুষের অংশগ্রহণও। র‌্যালি শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের শ্রদ্ধা জানানো হয়। পরে বরিশাল সমিতি, রাজশাহী সমিতি, নোয়াখালী সমিতি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন, জালালাবাদ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ সোসাইটি, কুমিল্লা সমিতিসহ বিভিন্ন জেলার প্রতিনিধিরা শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। রাত সাড়ে ১২টায় সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি আজিজুর রহমান ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সবাইকে অভিনন্দন জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।