টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীরা
টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীরা

মহান ভাষা আন্দোলন এর শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও বিশ্বব্যাপী বিলীয়মান ভাষা সংরক্ষণের তাৎপর্যকে তুলে ধরে আমেরিকার টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দু’দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। প্রথম দিন ২১ ফেব্রুয়ারি ছিল বাংলা ভাষা ও সাহিত্যের নানা দিক নিয়ে আলোচনা এবং বাংলাদেশের ভূ-দৃশ্যের প্রদর্শনী। টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ের মূল গ্রন্থাগারে এটি অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন ভাষাভাষী শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। দ্বিতীয় পর্যায়ের অনুষ্ঠানটি ছিল ২৪ ফেব্রুয়ারি। ওই দিন ইন্টারন্যাশনাল কালচারাল সেন্টার মিলনায়তনে অনুষ্ঠিত হয় টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দেশ ও ভাষার শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।
আলোচনা পর্বে মহান ২১ ফেব্রুয়ারির ঘটনাপ্রবাহ নিয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন ড. সাইফ হক। অর্পিতা ও আদৃতার ‘আজি বাংলাদেশের হৃদয় হতে’ গানের সঙ্গে নৃত্য পরিবেশনের মাধ্যমে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। পরবর্তীতে ডমিনিকান রিপাবলিকের লরা অনবদ্য যন্ত্রসংগীত পরিবেশন করেন। অনুষ্ঠানের সংগীত পরিবেশন করেন জেরিন জ্যোতি, ড. মাহফুজুর রহমান, শাকিল, নুশা, নন্দিনী ও হৃদি। যন্ত্রানুষঙ্গে ছিলেন ড. সঞ্জয় ভট্টাচার্য, ড. আদনান ও বিশ্বজিৎ। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন গাউস আলম ও মায়াবী। অনুষ্ঠান শেষে নাঈম রেজা সবাইকে ধন্যবাদ জানান। এ ছাড়া উপমা, সামিউর, আদনান, শহীদ ও রয়ন অনুষ্ঠান আয়োজনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।