নিউইয়র্কে বাস পাতাল ট্রেনের ভাড়া বাড়ছে

নিউইয়র্ক সিটির বাস ও পাতাল ট্রেনের ভাড়া বাড়ছে। পাতাল ট্রেন ও বাসের বর্ধিত ভাড়া কার্যকর হবে ২১ এপ্রিল থেকে। তবে মার্চেই কার্যকর হবে ব্রিজ ও টানেলের টোল। ২৭ ফেব্রুয়ারি বুধবার নগর পরিবহন কর্তৃপক্ষ (এমটিএ) এ সিদ্ধান্ত নিয়েছে।
এদিকে নগরীর ম্যানহাটনে প্রবেশের জন্য মাশুল গুনতে হবে সব ধরনের গাড়ি চালকদের। নিউইয়র্কের গভর্নর ও মেয়র এ নিয়ে একমত। রাজ্য কংগ্রেসে অনুমোদনের পরই এ মাশুল কার্যকর হবে।
পাবলিক পরিবহন ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন পদক্ষেপের কথা জানিয়েছেন এমটিএর ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফার্নান্দো ফেরার। নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী,সাপ্তাহিক মেট্রো কার্ডের দাম ৩২ ডলার থেকে বেড়ে ৩৩ ডলার হবে। মাসিক কার্ডের দাম ১২১ ডলার থেকে বেড়ে ১২৭ ডলার হবে। বিদ্যমান কার্ডে ৫.৫০ ডলার যোগ করলে ৫% বোনাস পাবেন ওই যাত্রী। একই সঙ্গে নিউইয়র্ক সিটির মধ্যে এমটিএ নিয়ন্ত্রিত টানেল ও ব্রিজে গাড়ি চলাচলের টোলও বাড়ানো হয়েছে। ভ্যারাজানো-ন্যারো ব্রিজ বাদে সবগুলোতে ইজি পাসধারীদের ৫.৭৬ ডলারের স্থলে ৬.১২ ডলার দিতে হবে। ডাকযোগে পরিশোধকারীদের লাগবে ৮.৫০ ডলারের স্থলে ৯.৫০ ডলার।

একবারের যাত্রার জন্য ভাড়া ২.৭৫ ডলারই বহাল থাকবে। তবে এক স্টেশনে নামার ১৫ মিনিটের মধ্যে একই পথে যাওয়ার ক্ষেত্রে ফ্রি ট্রান্সফারের ব্যবস্থা থাকবে না।
এদিকে, ২৬ ফেব্রুয়ারি এক ঘোষণায় বলা হয়েছে, মাশুল আরোপ পরিকল্পনার অধীনে ২০২০ সালের মধ্যে ৬১ স্ট্রিটের দক্ষিণে প্রবেশের জন্য ইলেকট্রনিক-টোলিং ডিভাইস স্থাপন করা হবে।
কুইন্সে এক সংবাদ সম্মেলনে মেয়র বিল ডি ব্লাজিও বলেন, ‘গভর্নর ও আমি একটি চুক্তিতে এসেছি। আমি মনে করি এটি গুরুত্বপূর্ণ বিষয়।’
নিউইয়র্ক সিটির পার্টনারশিপের প্রেসিডেন্ট ক্যাথরিন ওয়াইল্ডের মতে, ‘চুক্তিটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমাদের পরিবহন ব্যবস্থাকে আধুনিককরণের চেয়ে নগরীর ভবিষ্যৎ অর্থনৈতিক স্বাস্থ্যের জন্য আর কিছুই গুরুত্বপূর্ণ নয়। অতিরিক্ত ট্র্যাফিক কমানোর প্রস্তুতি নিতে হবে।’
নগর পরিবহন কর্তৃপক্ষকে (এমটিএ) অর্থায়ন করার জন্য এ উদ্যোগ নেওয়া হচ্ছে। আদায়কৃত অর্থ দিয়ে গণ পরিবহনের উন্নতই করা হবে বলে বলা হচ্ছে। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত রাজ্য কংগ্রেসে এ উদ্যোগের অনুমোদন প্রয়োজন। অনেকেই ধারণা করছেন, গভর্নর ও মেয়র এক হওয়ায় রাজ্য সরকারে কনজেশন ট্যাক্সের অনুমোদন পাওয়া হয়তো জটিল হবে না।
সিঙ্গাপুর ও লন্ডনসহ বিশ্বের বড় বড় নগরীতে এমন কনজেশন ট্যাক্স রয়েছে। এর উদাহরণ দিয়ে ১০ বছর আগেই ট্যাক্স আরোপের কথা উঠেছিল।
বর্তমান প্রস্তাব অনুযায়ী, ম্যানহাটনে প্রবেশের জন্য ১১.৫২ ডলার ট্যাক্স দিতে হবে। এর ফলে ব্যস্ত সময়ে নগরীর যানজট কমবে এবং মাশুল হিসেবে সংগৃহীত অর্থ দিয়ে নিউইয়র্কের গণপরিবহন ব্যবস্থাকে সময়োপযোগী করা হবে।