মেট্রোকার্ডের পরিবর্তে চালু হচ্ছে 'ওমনি'

নিউইয়র্ক সিটিতে গণপরিবহনে ভাড়া পরিশোধের ক্ষেত্রে মেট্রোকার্ডের দিন শেষ হয়ে আসছে। এমটিএ জানিয়েছে, মে মাস থেকে নতুন নাম দিয়ে ‘ট্যাপ টু গো’ সিস্টেমের পে সার্ভিস শুরু হবে। 

এমটিএর (নগর পরিবহন কর্তৃপক্ষ) তথ্য মতে, ‘ওয়ান মেট্রো নিউইয়র্ক’ এর আদ্যক্ষর ‘ওমনি’ নামে চালু হচ্ছে মেট্রো ভাড়া পরিশোধের নতুন পদ্ধতি।
এমটিএ গাইড ঘেঁটে নতুন এই নিয়ম সম্পর্কে জানা যায়। এমটিএর তথ্য অনুযায়ী, তাদের এ নতুন প্রযুক্তি কীভাবে, কখন ও কোথায় আপনার ভাড়া দেবেন তার সহজ সমাধান দেবে। এতে সময় বাঁচাবে। মার্চ থেকে পরীক্ষামূলক ভাবে শুরু হতে যাচ্ছে নতুন এই কনটাক্টলেস ভাড়া পরিশোধের পদ্ধতি।
নিউইয়র্কে পরিবহন খাতে ট্রেন ও বাস অপরিহার্য মাধ্যম। ট্রানজিট সংস্থা মনে করে, ওমনি চালু হলে এই নগরীর মানুষের গণপরিবহনে চলাচল আরও সহজ হবে।
নতুন পদ্ধতিতে যাত্রী সেলফোন বা কন্টাক্টহীন কার্ড ট্যাপ করে খুলতে পারবে স্টেশনবার । আর পাতলা মেট্রোকার্ড ঘষাঘষির দরকার পড়বে না। লন্ডন, ওয়াশিংটন ডিসি ও লস অ্যাঞ্জেলেসসহ অন্যান্য বড় নগরীতে ইতিমধ্যে একই প্রযুক্তি সফল ভাবে ব্যবহার শুরু হয়েছে।
এমটিএ বলছে, পদ্ধতিটি আপাতত শুধু একটা রাইড পরিশোধ দিয়ে শুরু হবে। ধাপে ধাপে অন্য সেবাগুলোও পাওয়া যাবে। যেমন: মাসিক, সাপ্তাহিক। ‘টাইম-ভিত্তিক’ পাসগুলোও আগামী মাসগুলোতে অন্তর্ভুক্ত করা হবে।
‘ওমনি’ নগর পরিবহনে ভাড়া পরিশোধ ব্যবস্থা আধুনিককরণের একটি প্রচেষ্টার অংশ। এটা নগরবাসীর ভ্রমণ আরও দ্রুত ও সুবিধাজনক করে তুলবে। এটি সর্বশেষ পেমেন্ট প্রযুক্তি ও পেমেন্ট সুরক্ষা মান-সংবলিত। এটিতে অগ্রিম ক্রয় ছাড়াই পে-পার-রাইড ভাড়া এবং ধীরে ধীরে অন্য সব সুবিধাদি অন্তর্ভুক্ত করা হবে।
এমটিএ জানিয়েছে, মার্চ মাস থেকে যাত্রীদের জন্য পদ্ধতিটি পরীক্ষামূলক চালু হচ্ছে। এ পদ্ধতি-সংবলিত বাসগুলো গ্র্যান্ড সেন্ট্রাল টার্মিনাল ও আটলান্টিক অ্যাভিনিউ-বার্কলেস সেন্টার এবং স্ট্যাটেন আইল্যান্ডের ৪, ৫ ও ৬ লাইন দিয়ে যাবে। মে মাস থেকে এটি পুরোপুরি সবার জন্য উন্মুক্ত হবে।
যাত্রীরা নতুন পদ্ধতিতে অভ্যস্ত না হওয়া পর্যন্ত পুরোনো মেট্রো কার্ড ব্যবহার করতে পারবেন। তবে ২০২৩ সালে আর এ কার্ড আর চলবে না।