এক্সচেঞ্জ ভিজিটর ভিসার আদ্যোপান্ত

একনজরে
এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশগ্রহণকারী বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্র সরকার তার দেশে স্বাগত জানায়। ভিসার জন্য আবেদন করার আগে সব বিনিময় পরিদর্শককে একটি অনুমোদিত প্রোগ্রাম উদ্যোক্তার দ্বারা গৃহীত হতে হবে। এরপর আবেদনকারী শিক্ষাপ্রতিষ্ঠান অথবা প্রোগ্রামের উদ্যোক্তারা যেসব কাগজপত্র দেবে, তা ভিসার আবেদন করার সময় জমা দিতে হবে।
বিনিময় পরিদর্শক প্রোগ্রামের ‘জে’ ভিসা নির্ধারিত করা হয়েছে শিক্ষা, শিল্প ও বিজ্ঞানের ক্ষেত্রে ব্যক্তি, জ্ঞান ও দক্ষতার বিনিময়কে উৎসাহিত করার জন্য। অংশগ্রহণকারীদের মধ্যে যারা অন্তর্গত থাকে তারা হলো, যেকোনো শিক্ষাগত স্তরের ছাত্র/ছাত্রী; যেকোনো সংস্থা, প্রতিষ্ঠান এবং এজেন্সিতে চাকরিরত অবস্থায় শিক্ষানবিশ; প্রাথমিক, মাধ্যমিক ও বিশেষ বিদ্যালয়ের শিক্ষক; অধ্যাপক যারা উচ্চশিক্ষা স্তরে কোনো প্রতিষ্ঠানে শিক্ষকতা বা গবেষণা করতে আসছেন; গবেষক; চিকিৎসা ক্ষেত্রে পেশাগত শিক্ষানবিশ এবং ভ্রমণ, পর্যবেক্ষণ, পরামর্শ, গবেষণা, প্রশিক্ষণের উদ্দেশ্যে আসা আন্তর্জাতিক পরিদর্শক এবং যারা বিশেষ জ্ঞান বা দক্ষতা প্রদর্শন করতে আসছেন কিংবা মানুষের সঙ্গে সংশ্লিষ্ট কোনো প্রোগ্রামে অংশগ্রহণ করতে আসছেন।
ডিপেন্ডেন্ট
পতি/পত্নী ও ২১ অনূর্ধ্ব অবিবাহিত সন্তান যারা মূল ‘জে-১’ ভিসা ধারকের আমেরিকায় বসবাসকালে তার সঙ্গে থাকতে চায় তাদের ‘জে-২’ ভিসা প্রয়োজন। সেসব পরিবারের সদস্য যারা মূল ভিসা ধারকের সঙ্গে আমেরিকায় বসবাস করতে চান না, কিন্তু ছুটিতে দেখা করতে আসতে চান, তারা পরিদর্শক (বি-২) ভিসার জন্য আবেদনের যোগ্যতা রাখেন।
পতি/পত্নী ও নির্ভরশীলরা ‘জে-২’ ভিসায় আমেরিকায় কাজ করতে পারবেন না। যদি না তারা ফর্ম ‘আই-৭৬৫, এমপ্লয়মেন্ট অথোরাইজেশন ইউএস নাগরিকত্ব অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) আবেদন ফাইল করে। ফর্ম ‘আই-৭৬৫’ এর রিভিউ আবশ্যক এবং ‘জে-২’ ভিসা ধারকের কাছে কাজ করার অনুমতি থাকতে হবে। ইউএসসিআইএস ওয়েবসাইটে ‘এমপ্লয়মেন্ট অথোরাইজেশন’ শীর্ষক একটি পিডিএফ ফাইল আছে যেখানে এ সম্বন্ধে আরও অধিক তথ্য দেওয়া আছে।
আবেদনের জন্য প্রয়োজনীয়
• একটি নন-ইমিগ্রেন্ট ভিসা ইলেকট্রনিক অ্যাপ্লিকেশন (ডিএস-১৬০) ফরম। ডিএস-১৬০-এর বিষয়ে আরও বেশি তথ্যের জন্য ডিএস১৬০-এর ওয়েবপেজ দেখুন।
• আমেরিকায় ভ্রমণ করার জন্য একটি বৈধ পাসপোর্ট যার বৈধতার মেয়াদ অন্ততপক্ষে আমেরিকায় আপনার পরিকল্পিত বসবাসের সময়ের পর ছয় মাস স্থায়ী হবে (যদি না দেশভিত্তিক চুক্তির দ্বারা ছাড়া পেয়ে থাকেন)। যদি আপনার পাসপোর্টে একাধিক ব্যক্তি অন্তর্ভুক্ত থাকেন, তাহলে যারা ভিসা চাইছেন তাদের প্রত্যেককে আবেদন জমা দিতে হবে এবং তাদের নিজস্ব পাসপোর্ট থাকতে হবে।
• গত ছয় মাসের মধ্যে তোলা ২”x২”(৫সেমিx৫সেমি) একটি ছবি।
• যদি আপনার ‘জে’ প্রোগ্রাম আমেরিকা সরকারের উদ্যোগে না হয় (যেখানে প্রোগ্রামের কোড শুরু হয় ‘জি’ দিয়ে) তাহলে আপনাকে একটি রসিদ দিতে হবে যেটি স্থানীয় মুদ্রায় আপনার প্রদান করা ১৬০ ডলার অফেরতযোগ্য অ-অভিবাসী ভিসা আবেদন মূল্যটিকে প্রদর্শন করে। যদি একটি ভিসা দেওয়া হয়, তাহলে সে ক্ষেত্রে আপনার জাতীয়তার ওপর নির্ভর করে একটি অতিরিক্ত ভিসা ইনস্যুরেন্স রেসিপ্রোসিটি মূল্য ধার্য হতে পারে। আপনাকে ভিসা ইনস্যুরেন্স রেসিপ্রোসিটি মূল্য দিতে হবে কিনা এবং এই মূল্যের পরিমাণ কত, সে বিষয়ে জানতে ডিপার্টমেন্ট অফ স্টেটসের ওয়েবপেজ আপনাকে সহায়তা করতে পারে।
• আপনার ইউএস প্রোগ্রামের কাছ থেকে প্রাপ্ত একটি অনুমোদিত ডিএস-২০১৯
• যদি আপনার ‘জে’ প্রোগ্রাম আমেরিকা সরকারের উদ্যোগে না হয় (যেখানে প্রোগ্রামের কোড শুরু হয় ‘জি’ দিয়ে), তাহলে আপনাকে আপনার ফরম ‘আই-৯০১’ সেভিস মূল্য দিতে হবে। সেভিস ওয়েবসাইটে এ বিষয়ে আরও বেশি তথ্য পাওয়া যাবে।
এসব প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াও আপনাকে সাক্ষাৎকারের অ্যাপয়েন্টমেন্ট লেটার দিতে হবে যেটি নিশ্চিত করে যে, আপনি এই পরিষেবার মাধ্যমে একটি অ্যাপয়েন্টমেন্ট নথিভুক্ত করেছিলেন। এ ছাড়া, আপনি যদি মনে করেন, অন্য যেকোনো কাগজপত্র কনস্যুলার কর্মকর্তাকে আপনার দেওয়া তথ্যের সমর্থন করে, তাহলে সেগুলোও আপনি নিয়ে আসতে পারেন।
কীভাবে আবেদন করতে হবে
ধাপ১
ননইমিগ্রেন্ট ভিসা ইলেকট্রনিক অ্যাপ্লিকেশন (ডিএস-১৬০) ফরমটি পূরণ করুন
ধাপ ২
ভিসা আবেদন মূল্য পরিশোধ করুন।
ধাপ ৩
নির্ধারিত ওয়েবপেজে আপনার অ্যাপয়েন্টমেন্ট নির্ধারিত করুন। আপনার অ্যাপয়েন্টমেন্ট নির্ধারিত করতে আপনার নিম্নলিখিত তথ্যগুলো লাগবে
• আপনার পাসপোর্ট নম্বর
• আপনার ভিসা মূল্যের রসিদ থেকে প্রাপ্ত রসিদ নম্বর (যদি এই নম্বরটিকে শনাক্ত করতে আপনার সাহায্য প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করুন)
• ডিএস-১৬০ কনফারমেশন পেজে উল্লেখিত দশ ডিজিটের বারকোড নম্বর
ধাপ ৪
আপনার ভিসা সাক্ষাৎকারের তারিখ ও সময়ে ইউএস দূতাবাস বা কনস্যুলেটে উপস্থিত থাকুন। আপনাকে অবশ্যই আপনার অ্যাপয়েন্টমেন্ট লেটারের একটি প্রিন্ট করা প্রতিরূপ, আপনার ডিএস-১৬০-এর কনফারমেশন পেজ, গত ছয় মাসের মধ্যে তোলা একটি ছবি এবং বর্তমান ও পুরোনো সব পাসপোর্ট সঙ্গে আনতে হবে । এসব সামগ্রী ছাড়া আবেদন গৃহীত হবে না।

সহায়ক কাগজপত্র
আপনার সঙ্গে সাক্ষাৎকারে কনস্যুলার অফিসার যে একাধিক বিষয় বিবেচনা করবেন, সহায়ক কাগজপত্র হলো কেবল সেগুলো মধ্যে একটি। কনস্যুলার অফিসার প্রতিটি আবেদন পৃথকভাবে দেখেন এবং সিদ্ধান্ত নেওয়ার সময় পেশাগত, সামাজিক, সাংস্কৃতিক এবং অন্যান্য বিষয় বিবেচনা করেন। কনস্যুলার অফিসার আপনার নির্দিষ্ট উদ্দেশ্য, পারিবারিক পরিস্থিতি ও আপনার দেশে আপনার সুদূরপ্রসারী পরিকল্পনা ও সম্ভাবনার দিকগুলোও দেখতে পারেন। প্রতিটি কেস পৃথকভাবে এবং আইনতভাবে বিবেচিত হয়।
সতর্কতা: নকল কাগজপত্র দেবেন না। জালিয়াতি বা ভ্রান্ত তথ্যের কারণে আপনি ভিসার জন্য চিরতরে অযোগ্য বলে বিবেচিত হতে পারেন। ইউএস দূতাবাস বা কনস্যুলেট কারও কাছে এই তথ্য প্রকাশ করবেন না এবং তথ্যের গোপনীয়তা রক্ষা করবেন।
আপনাকে সাক্ষাৎকারে নিম্নলিখিত তথ্যগুলো আনতে হবে—
• সেসব কাগজপত্র যেগুলো আপনার নিজ দেশে আপনার জোরালো অর্থনৈতিক, সামাজিক এবং পারিবারিক বন্ধনকে দর্শায়, যেগুলো আমেরিকায় আপনার শিক্ষার প্রোগ্রাম শেষে আপনাকে আপনার দেশে ফিরে যেতে বাধ্য করবে।
• অর্থনৈতিক ও অন্যান্য যেকোনো কাগজপত্র যেগুলো আপনার মতে আপনার আবেদনকে সমর্থন করে এবং আপনার প্রথম বছরের শিক্ষার যাবতীয় খরচ বহনের জন্য আপনার কাছে যে যথেষ্ট অর্থ আছে, তা প্রমাণ করে। একই সঙ্গে এটিও প্রমাণ করে যে, আপনার কাছে যথেষ্ট অর্থ আছে যা দিয়ে আপনি আমেরিকায় থাকাকালে আপনার যাবতীয় খরচ বহনে সক্ষম। এম-১ আবেদনকারীদের তাদের পরিকল্পিত বসবাসে সময়কালের যাবতীয় শিক্ষা ও বসবাসের খরচ বহনের ক্ষমতার প্রমাণ দেখাতে হবে।
• আপনি যদি আসল ব্যাংক খতিয়ান বা ব্যাংকের বই দেখাতে না পারেন, তাহলে সেগুলোর প্রতিরূপ গৃহীত হবে না।
• যদি আপনার হয়ে অন্য কোনো ব্যক্তি আপনার খরচ বহন করেন, তাহলে সেই ব্যক্তির সঙ্গে আপনার সম্পর্কের প্রমাণ আনুন (যেমন আপনার জন্ম নিবন্ধন সনদপত্র), সেই ব্যক্তির সাম্প্রতিকতম মূল আয়কর ফরম এবং সেই ব্যক্তির ব্যাংকের বইবা ফিক্সড ডিপোজিটের প্রশংসাপত্র।
• প্রথাগত শিক্ষার কাগজপত্র যা আপনার শিক্ষাগত প্রস্তুতিকে দেখায়। এই গুরুত্বপূর্ণ কাগজপত্রগুলোর মধ্যে গ্রেড সমেত বিদ্যালয়ের ফলাফল (আসল কাগজপত্র অগ্রাধিকার পাবে), পাবলিক পরীক্ষা প্রশংসাপত্র (এ লেভেল ইত্যাদি) মান নির্ধারিত পরীক্ষার ফলাফল (এসএটি, টিওইএফএল ইত্যাদি) এবং ডিপ্লোমা ডিগ্রির সনদ।
নির্ভরশীলদের জন্য সহায়ক কাগজপত্র
নির্ভরশীল সমেত আবেদনকারীদের নিম্নলিখিত কাগজপত্রও দিতে হবে—
• আপনার জীবনসাথী এবং/বা সন্তানের সঙ্গে আপনার সম্পর্কের প্রমাণ (যেমন বিবাহ ও জন্মের সনদ)
• প্রত্যেক জীবনসাথি বা সন্তানদের কাছে অবশ্যই ফর্ম ডিএস-২০১৯ থাকতে হবে। আপনার সঙ্গে আমেরিকায় প্রবেশের জন্য বা পরে আপনার সঙ্গে আমেরিকায় যোগদানের জন্য ভিসা পেতে এই ফরমটি ব্যবহৃত হয়।
এটি নিশ্চিত করুন যে, আপনি দূতাবাসে সাক্ষাৎকারে আসার সময় কোনো কাগজপত্র সিলবদ্ধ অবস্থায় আনেননি।
(এই নিবন্ধ কোনোরকম আইনি পরামর্শ নয়। এটি কেবল ইউএসসিআইএস এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রদর্শিত তথ্যের সন্নিবেশ মাত্র)
লেখক: ব্যারিস্টার-অ্যাট-ল, নিউইয়র্কপ্রবাসী
সেল: (৯২৯)৩৯১-৬০৪৭; ইমেইলঃ [email protected]

ভিসা সম্পর্কিত বার্তা
পরিবারভিত্তিক এবং চাকরিভিত্তিক ভিসা প্রদানের বার্ষিক সংখ্যা কংগ্রেস কর্তৃক সীমাবদ্ধ। এই ক্যাটাগরির আবেদনকারীদের সাক্ষাৎকার নির্ধারিত হয় যদি তাঁদের অগ্রাধিকার তারিখ হালনাগাদ থাকে ও ভিসার সংখ্যা বর্তমান থাকে। যদিও সম্ভাবনা আছে, অগ্রাধিকার তারিখের পরিবর্তন হতে পারে এবং সাক্ষাৎকারের সময়  ভিসার সংখ্যা আর বর্তমান নাও থাকতে পারে। আপনার ক্যাটাগরির ভিসার সংখ্যা যদি বর্তমান না থাকে, তবুও আপনার সাক্ষাৎকার যথা সময়ে হবে, তবে আপনার  ভিসা ততদিন পর্যন্ত ইস্যু হবে না, যতদিন পর্যন্ত অগ্রধিকার তারিখ হালনাগাদ হয় এবং নতুন ভিসার সংখ্যা বর্তমান হয়। সকল অভিবাসী ভিসা আবেদনকারীগণ তাঁদের অগ্রাধিকার তারিখের অগ্রগতি সম্পর্কে জানার জন্য পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে (https://bit.ly/2EfaUuN) ভিসা বুলেটিন দেখতে পারেন।

মাস: মার্চ ২০১৯
F1 : ২২ অক্টোবর ২০১১: (আমেরিকান নাগরিকদের অবিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F2A : ৮ জানুয়ারি ২০১৭: (এলপিআর ব্যক্তিদের স্বামী বা স্ত্রী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
FX : ১৫ ডিসেম্বর ২০১৬: (F2A কেইসে যাদের অগ্রাধিকার তারিখ পুরোনো)
F2B : ১ আগস্ট ২০১২: (এলপিআর ব্যক্তিদের অবিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F3 : ৮ সেপ্টেম্বর ২০০৬: (মার্কিন নাগরিকদের বিবাহিত ছেলে/মেয়েদের জন্য)
F4 : ২২ সেপ্টেম্বর ২০০৫: (মার্কিন নাগরিকদের ভাই/বোন ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
E3 : চলতি (দক্ষ কর্মী ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)
EW : চলতি (অদক্ষ কর্মী ও তাদের স্ত্রী/স্বামী এবং ২১ বছরের কম বয়সী সন্তানদের জন্য)