ম্যানহাটনে টোলের প্রস্তাবে চটেছেন নিউজার্সির মেয়র

নিউইয়র্ক নগরের ম্যানহাটন নামে ছোট্ট দ্বীপটির জনসংখ্যা প্রায় ১৬ লাখ। তবে অফিস খোলার দিনে এই জনসংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে ৩১ লাখে দাঁড়ায়। প্রতিদিন প্রায় ১৫ লাখ মানুষ নিউইয়র্কের পার্শ্ববর্তী এলাকা থেকে এসে ম্যানহাটনে অফিস বা কর্মক্ষেত্রে যোগ দেয়। তাই প্রতি কর্মদিবসে ম্যানহাটনে প্রচণ্ড যানজট লেগে থাকে। ম্যানহাটনের মিডটাউন এলাকায় প্রতি কর্মদিবসের দুপুর বেলায় প্রায় ৬ লাখ ৮০ হাজার লোকের সমাগম হয়। এর মধ্যে নিউজার্সি থেকেই প্রায় ৩ লাখ মানুষ ম্যানহাটনে আসা-যাওয়া করে। 

দীর্ঘ এই যানজট কমাতে ১ এপ্রিল নিউইয়র্কে বাজেট অধিবেশনে ম্যানহাটনের বিভিন্ন স্থানে টোল আদায়ে নতুন প্রস্তাব পাস করা হয়েছে। প্রস্তাব অনুযায়ী, ২০২১ সাল থেকে যেসব গাড়ি ম্যানহাটনের ৬১ স্ট্রিটের দক্ষিণে যাবে, সে সব গাড়িকে টোল গুনতে হবে। ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল নেওয়া হবে। বাজেটে আরও প্রস্তাব করা হয়েছে, টোল থেকে পাওয়া অর্থ শহরে ট্রানজিট খাতে ব্যবহার করা হবে যেটি ভবিষ্যতে ম্যানহাটনে যানজট কমাতে সাহায্য করবে।
নিউইয়র্ক কর্তৃপক্ষের এই প্রস্তাবে ক্ষেপেছেন নিউজার্সি নগরের মেয়র স্টিভ ফুলপ। নিউইয়র্কের যেসব বাসিন্দা নিউজার্সিতে আসা-যাওয়া করেন তাদের উদ্দেশ্য তিনি বলেন, ‘আমরাও একই কাজ করতে পারি।’ তিনি নিউজার্সির বাসিন্দাদের উদ্দেশ্য বলেন, ‘নিউইয়র্কে বাজেট অধিবেশনে ম্যানহাটনের বিভিন্ন স্থানে নতুন টোল আদায়ের প্রস্তাবের ব্যাপারে আপনাদের সতর্ক হওয়া উচিত।’
নতুন এই প্রস্তাবে বলা হয়েছে, যারা লিংকন টানেল বা হল্যান্ড টানেল ব্যবহার করবে তাদেরকে ব্যবহার অনুযায়ী ক্রেডিট দেওয়া হবে। কিন্তু নিউজার্সির গভর্নর ফিল মর্ফি নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমোকে চিঠি দিয়ে জানতে চান, যারা জর্জ ওয়াশিংটন সেতু দিয়ে যাবেন, তাদের কোনো ক্রেডিট দেওয়া হবে না কেন? চিঠিতে নিউজার্সির গভর্নর নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নরকে উদ্দেশ্য করে আরও বলেন, নতুন টোল থেকে পাওয়া অর্থ থেকে কিছু যেন নিউজার্সির ট্রানজিট ও পাথ ট্রেনের সঙ্গে শেয়ার করেন।
ডিরেক্টর অব গভর্নমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স, নিউজার্সি চ্যাপটার অব ন্যাশনাল মোটরিস্ট অ্যাসোসিয়েশনের প্রধান স্টিভ ক্যারেলাস বলেন, নিউইয়র্ক তো এসব ব্যাপারে কোনো পাত্তা দেবে না। কারণ এতে তো তাদের কোনো সমস্যা হবে না।
আসলে সমস্যাটা এখানে হলো অর্থ। নতুন এই আইনের আওতায় নিউজার্সি কোনো অর্থ পাবে না। সেটা স্বীকার করে নিউজার্সির সিটির মেয়র স্টিভ ফুলপ বলেন, এটা আসলে চিন্তার বিষয়। এমটিএ ছাড়া অন্যান্য ট্রানজিট ব্যবস্থার যে অর্থসংকট আছে, সেটাও ভাবতে হবে।
অন্যদিকে ট্রিপল এ নর্থ ইস্টও ১ এপ্রিল নিউইয়র্কে বাজেট অধিবেশনে ম্যানহাটনের বিভিন্ন স্থানে নতুন টোল আদায়ের প্রস্তাবের বিরোধিতা করেছেন। নতুন টোল থেকে আদায় অর্থের ৮০ ভাগ ব্যবহার করা হবে সিটির সাবওয়ের সংষ্কার ও রক্ষণাবেক্ষনে। নতুন টোল থেকে আদায় করা অর্থের ১০ ভাগ ব্যবহার করা হবে মেট্রো নর্থ ও লং আইল্যান্ড রেলপথের পেছনে। বলতে গেলে সব অর্থ ব্যয় করা হবে এমটিএর পেছনে। নিউজার্সি কিছুই পাবে না।