ট্রাম্পের বিরুদ্ধে মামলা ঠুকল কংগ্রেস

ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালতে স্থানীয় সময় গতকাল শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা ঠুকেছে কংগ্রেসের প্রতিনিধি পরিষদ। মামলার বিষয় ট্রাম্পের দেয়াল। অবৈধ অভিবাসন ঠেকাতে ট্রাম্প যে দেয়াল নির্মাণ করতে চান, তার জন্য কংগ্রেস অর্থ বরাদ্দ করতে চায়নি। এতে ট্রাম্প জরুরি অবস্থা জারি করে সরকারের বিভিন্ন শাখায় বরাদ্দ করা অর্থ স্থানান্তর করে দেয়াল নির্মাণে ব্যয়ের উদ্যোগ নেন। কংগ্রেসের দাবি, আইনত ট্রাম্প এই কাজ করতে পারেন না।

যুক্তরাষ্ট্রের প্রশাসনিক নিয়ম অনুসারে বাজেট বরাদ্দ করার এখতিয়ার কংগ্রেসের। সেই এখতিয়ার ভেঙে ট্রাম্প পছন্দমতো অর্থ সংগ্রহের চেষ্টা করছেন। মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে কংগ্রেস অর্থ বরাদ্দে অস্বীকার করলে এই প্রথম পাশ কাটানোর জন্য কোনো প্রেসিডেন্ট জরুরি অবস্থা জারি করেছেন।

প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, শাসনতন্ত্রে কংগ্রেসের ওপর যে দায়িত্ব দেওয়া হয়েছে, তা রক্ষায় তিনি বদ্ধপরিকর। তাঁরা প্রেসিডেন্টকে দেশের শাসনতন্ত্র পায়ে দলিত করতে দেবেন না।

ক্ষমতাসীন প্রেসিডেন্টের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করার বুদ্ধি ডেমোক্র্যাটরা তাঁদের প্রতিপক্ষ রিপাবলিকানদের কাছ থেকেই শিখেছে। ২০১৪ সালে রিপাবলিকান কংগ্রেস ‘ওবামা কেয়ারের’ জন্য অর্থ সংগ্রহের চেষ্টার বিরুদ্ধে মামলা দায়ের করে সফল হয়েছিল।

দেয়াল প্রশ্নে শুধু কংগ্রেসের ডেমোক্র্যাটরাই নয়, ক্যালিফোর্নিয়ার নেতৃত্বে মোট ২০টি অঙ্গরাজ্য ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নেমেছে।