বৈশাখি খাবার

>
রিমি শামসুন
রিমি শামসুন
পুরো সপ্তাহ কাজের পরে আসছে পয়লা বৈশাখ। দিনটি বাঙালির জন্য বেশ আনন্দের। এদিন সবাই চেষ্টা করেন ভাতের সঙ্গে বাঙালি ঘরানার খাবার পরিবেশনের। সেদিকে মাথায় রেখে পয়লা বৈশাখে পরিবেশনের জন্য কয়েকটি সহজ ও মজাদার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী রিমি শামসুন

টমেটোর ভর্তা
উপকরণ: টমেটো, পেঁয়াজ, শুকনা মরিচ, ধনে পাতা, লবণ, সরিষার তেল।
প্রণালি: টমেটো ধুয়ে গরম পানিতে সেদ্ধ করে নিতে হবে। পানি থেকে নামিয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে। একটি বাটিতে পেঁয়াজ, মরিচ, ধনে পাতা, লবণ, সরিষার তেল দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। খুদের ভাতের সঙ্গে টমেটো ভর্তা খুব মুখরোচক।

সরিষা ইলিশ
উপকরণ: ইলিশ মাছের টুকরো ছয়টি, লাল ও হলুদ রঙা সরিষা বাটা, পেঁয়াজ, হলুদ বাটা, মরিচ বাটা, আস্ত জিরা, কাঁচা মরিচ, লবণ, সরিষার তেল।
প্রণালি: মাছ ভালোভাবে ধুয়ে নিতে হবে। প্রথমে একটা মসলার পেস্ট বানিয়ে নিতে হবে। এজন্য লাগবে লাল সরিষা ও হলুদ সরিষা, পেঁয়াজ, লবণ, কাঁচা মরিচ। এরপর এসব উপকরণ এক সঙ্গে বেটে একটা পেস্ট তৈরি করতে হবে। চুলায় একটা কড়াইতে সরিষার তেল দিতে হবে। তেল যখন একটু গরম হবে তখন এর মধ্যে এক চিমটি আস্ত জিরা দিতে হবে। এরপর পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিতে হবে। এরপর পেস্ট করা মসলা দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর সামান্য হলুদ ও মরিচার গুঁড়া, এরপর পানি দিয়ে মসলা কষিয়ে নিতে হবে। মাছের ঝোলটা ফুটতে শুরু করলে মাছের টুকরোগুলো দিয়ে দিতে হবে। এরপর ১০ মিনিট অপেক্ষা করতে হবে। কাঁচা মরিচ দিয়ে আরও পাঁচ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর চুলা বন্ধ করে পরিবেশন করুন দারুণ স্বাদের সরিষা ইলিশ।

চিংড়ি ভুনা
উপকরণ: তেল গরম করে এর মধ্যে কাটা পেঁয়াজ, কাটা রসুন, হলুদ গুঁড়া অল্প, মরিচ গুঁড়া অল্প, টমেটো ও চিংড়ি।
প্রণালি: একসঙ্গে সব দিয়ে ভাঁজতে হবে। তারপর অল্প পানি দিয়ে কিছুক্ষণ চুলাতে রেখে যখন তেল উঠবে তখন ধনেপাতা, কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিতে হবে। পাতলা ঝোল চাইলে পানি একটু বেশি দিলেই হবে। আর ঘন ঝোল চাইলে বেশি করে পেঁয়াজ বাটা দিতে হবে।

ছোট মাছের চচ্চড়ি
উপকরণ: পাঁচমিশালী ছোট মাছ, পেঁয়াজ, আদা, রসুন বাটা, ধনে গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, কাঁচা মরিচ, আলু, বেগুন, টমেটো, ধনে পাতা কুচি, তেল ও লবণ।
প্রণালি: প্রথমে মাছগুলো ভালোভাবে ধুয়ে নিতে হবে। তারপর একটি ফ্রাইপ্যানে পেঁয়াজকুচি, আলু কুচি, কাটা বেগুন, আদা-রসুন বাটা, কাঁচা মরিচ, ধনে গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, টমেটো, লবণ ও তেল দিয়ে মাছগুলো মাখিয়ে নিতে হবে। তারপর সামান্য পরিমাণে পানি দিয়ে ফ্রাইপ্যান চুলায় বসিয়ে দিতে হবে। তারপর ১০-১৫ মিনিট অপেক্ষা করতে হবে। নামানোর আগে কাঁচা মরিচ আর ধনে পাতা কুচি দিয়ে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার ছোট মাছের চচ্চড়ি।