মবিল আলাবামায় রঙিন উৎসবে বর্ষবরণ

পুরোনো বছরের সব গ্লানিকে দূরে সরিয়ে অগ্নি স্নানে ধরাকে শুচি করার প্রত্যয় নিয়ে মবিলে বাংলা নতুন বছর ১৪২৬ বরণ করে নিয়েছে বাঙালিরা। বর্ষবরণের অনুষ্ঠান উপলক্ষে বাঙালি সংস্কৃতিকে নতুন প্রজন্মের বাংলাদেশি-আমেরিকানদের কাছে তুলে ধরার জন্য দেশীয় খাবার পরিবেশন করা হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নতুন বছরের এই দিনটি উপলক্ষে প্রবাসী বাঙালিরা নানা রঙের দেশীয় পোশাক পরে অনুষ্ঠানে অংশ নেয়। অনুষ্ঠানে গান পরিবেশন করেন রিচার্ড গোমেজ, রুমানা তাসমিন রিমি, নেসমিন লিপিকা আরিফ, রাখি বনিক, নেসওয়ান আরিফ উৎসব এবং শামিম। গান পরিবেশের সময় পিয়ানো বাজিয়ে সহযোগিতা করেন মার্কিন নাগরিক গরডন।
বাঙালিদের পাশাপাশি অনুষ্ঠানে আমেরিকার অনেকেও অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বাঙালি মজাদার সব খাবার খেয়ে ইউনিভার্সিটি অব মবিলের শিল্পকলা বিভাগের অধ্যাপক ড. এপ্রিল বলেন, ‘আজ সবগুলো বাংলাদেশি খাবারের স্বাদ নিয়েছি। এক কথায় তোমাদের দেশীয় খাবার আসাধারন মজাদার।’
বাংলাদেশি পোশাকের প্রশংসা করে প্রবীণ মার্কিন নাগরিক লিন্দা বলেন, ‘বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাকগুলো দেখলে চোখ জুড়িয়ে যায়।’ নুরুন নাহার লিপি এবং ড. দেলোয়ার হোসেন আরিফের নেতৃত্বে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।