ট্রাম্পকে লড়তে হবে দলের ভেতরেও

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে নিজ দল রিপাবলিকান পার্টির ভেতরেও লড়তে হবে। এরই মধ্যে প্রথম রিপাবলিকান হিসেবে ট্রাম্পকে চ্যালেঞ্জ জানিয়েছেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সাবেক গভর্নর বিল ওয়েল্ড।
সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের প্রশাসনে বিচার মন্ত্রণালয়ে ছিলেন বিল ওয়েল্ড। সে দায়িত্ব সারার পর ১৯৯১-৯৭ মেয়াদে ম্যাসাচুসেটসের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। বর্তমানে ৭৩ বছর বয়সী এই রাজনীতিক গত নির্বাচনেও লিবার্টিরিয়ান পার্টি থেকে রানিং মেট হিসেবে লড়ার টিকিট পেয়েছিলেন। এবার তিনি প্রেসিডেন্ট পদের জন্যই লড়াই করার ঘোষণা দিলেন। সম্প্রতি এ সম্পর্কিত একটি ভিডিও প্রকাশ করেন তিনি।
আগামী নির্বাচনে প্রার্থী হওয়ার কারণ হিসেবে বিল ওয়েল্ড সিএনএনকে বলেন, ‘আমি মনে করি, গত দুই বছর হোয়াইট হাউস আমাদের যা উপহার দিয়েছে, তা আগামী ছয় বছর চলতে দিলে, তা একটি রাজনৈতিক ট্র্যাজেডিতে পরিণত হবে। এ অবস্থায় নিজের হাতটি তুলে প্রতিদ্বন্দ্বিতায় না নামলে আমি লজ্জিত বোধ করব।’ প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিজের প্রচারমূলক ভিডিওতে বিল ওয়েল্ড বলেন, ম্যাসাচুসেটসের মতো একটি ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ অঞ্চল থেকে একজন রিপাবলিকান হিসেবে তাঁর নির্বাচিত হওয়াটাই প্রমাণ করে, উভয় দলের তাঁর প্রতি আস্থা রয়েছে। তিন মিনিটের ওই ভিডিওতে ডোনাল্ড ট্রাম্পের বিভিন্ন উসকানিমূলক বক্তব্যের বিপরীতে নিজের অবস্থান তুলে ধরেন ওয়েল্ড। ভিডিওটি শেষ হয়েছে, ‘একটি উত্তম আমেরিকার যাত্রা এখানেই শুরু’, স্লোগানের মধ্য দিয়ে।
তবে বিল ওয়েল্ড যা-ই বলুন না কেন, রিপাবলিকান পার্টি তাঁর প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি উড়িয়ে দিয়েছে। সাধারণত মার্কিন প্রেসিডেন্টকে দ্বিতীয় মেয়াদের জন্য দলের ভেতরে লড়তে হয় না। এ সম্পর্কিত এক বিবৃতিতে রিপাবলিকান ন্যাশনাল কমিটি বলেছে, ‘প্রেসিডেন্টকে চ্যালেঞ্জ জানানোর বিষয়টি একেবারেই অর্থহীন।’
দলের এ অবস্থানের কারণও সুস্পষ্ট। কারণ গ্যালাপের সর্বশেষ জরিপের তথ্যমতে, রিপাবলিকান ভোটারদের ৮৯ শতাংশেরই আস্থা রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের ওপর। ১৪ এপ্রিল ট্রাম্পের প্রচার শিবির জানিয়েছিল, ডেমোক্র্যাট প্রার্থীদের সঙ্গে লড়ার জন্য এরই মধ্যে ৩ কোটি ডলারের বেশি তহবিল সংগ্রহ করা হয়েছে। তবে দলটির জাতীয় কমিটি যা-ই বলুক না কেন, প্রেসিডেন্টকে আগামী নির্বাচনে চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে বলে মনে করা হচ্ছে। কারণ এরই মধ্যে গত নির্বাচনে ট্রাম্পকে চ্যালেঞ্জ জানানো ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ যোগ্য ব্যক্তিদের প্রার্থিতা ঘোষণার আহ্বান জানিয়েছেন। গত কয়েক মাসে রিপাবলিকান সম্ভাব্য প্রার্থী হিসেবে ওহাইওর গভর্নর জন কাসিচ ও ম্যারিল্যান্ডের গভর্নর ল্যারি হোগানের নাম উঠে এসেছে আলোচনায়। তবে শেষ পর্যন্ত কী হয় তা দেখার জন্য আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে।