সংস্কৃতিকে এগিয়ে নেওয়ার লড়াই চলবে

মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে সকালে উদীচীর বর্ষবরণ অনুষ্ঠান শুরু হয়
মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে সকালে উদীচীর বর্ষবরণ অনুষ্ঠান শুরু হয়

অসাম্প্রদায়িকতা এবং অপসংস্কৃতিকে প্রতিরোধ করার মধ্যে দিয়ে বাঙালি সংস্কৃতিকে এগিয়ে নেওয়ার লড়াই চলমান। এ লড়াইয়ে সচেতন থাকতে হবে।
উদীচী যুক্তরাষ্ট্র ও উদীচী স্কুল অব পারফরমেন্স আর্ট আয়োজিত বাংলা নববর্ষের বর্ণাঢ্য অনুষ্ঠানে এমন শপথ উচ্চারিত হয়েছে। ১৪ এপ্রিল জ্যাকসন হাইটসের ৭৩ স্ট্রিট ৩৪ অ্যাভিনিউ ইএস ২৩০, স্কুলে সকাল থেকে নিউইয়র্ক, নিউজার্সি, কানেকটিকাট থেকে শিশু-কিশোর, তরুণ-তরুণীরা লাল রঙের শাড়ি, পাঞ্জাবি ও কপালে নববর্ষের ফুল লাগিয়ে অনুষ্ঠানে যোগ দেন।
নববর্ষের অনুষ্ঠান থেকে দুইটি প্রস্তাবনা গ্রহণ করা হয়। প্রস্তাবনায় বলা হয়, ফেনিতে সোনাগাজী মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদদৌলার যৌন হয়রানির শিকার মাদ্রাসা ছাত্রী নুসরাতকে আগুন দিয়ে হত্যার তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানাচ্ছে। তাঁর এহেন মৃত্যুতে আমরা শোকাহত ও মর্মাহত। আমরা মনে করি, দেশে ন্যায়বিচারের অভাব থাকায়, একের পর এক শিশু নারী ধর্ষিত বা হত্যার ঘটনা ঘটে চলেছে। তাই আজকের জমায়েত থেকে অবিলম্বে সিরাজ উদদৌলা ও তাঁর সঙ্গীদের ন্যায্য শাস্তি দাবি করছি।

দুপুরে উদীচীর আয়োজনে ছিল বাঙালি খাবার দিয়ে মধ্যাহ্ন ভোজ
দুপুরে উদীচীর আয়োজনে ছিল বাঙালি খাবার দিয়ে মধ্যাহ্ন ভোজ

অপর প্রস্তাবনায় বলা হয়, আমরা লক্ষ্য করছি এক সাম্প্রদায়িক বিষে আক্রান্ত আমাদের শিক্ষাব্যবস্থা। পাঠ্যপুস্তকের ঝকঝকে মলাটের ভেতর বীভৎস মৌলবাদী পরিকল্পিতভাবে ঢুকিয়ে দেওয়া হয়েছে সম্প্রদায়গত, জাতিগত এবং নারী-পুরুষের বৈষম্য। গত শিক্ষাক্রমে অনৈতিকভাবে হেফাজতের দাবি ও আবদার অনুযায়ী পাঠ্যপুস্তকে প্রগতিশীল লেখকদের অসাম্প্রদায়িক চেতনার লেখা গল্প ও কবিতা বাদ দিয়ে সাম্প্রদায়িক অপসংস্কৃতি অনুপ্রবেশ ঘটানো হয়। এর বিরুদ্ধে দেশব্যাপী প্রতিবাদ উচ্চারিত হলে, ভবিষ্যতে তা ছাপার সময় সংশোধনের আশ্বাস দেওয়া হলেও এখনো তা করা হয়নি। সরকার আবারও সেই পূর্বের একই বই ছাপতে চলেছে, জাতীয় শিক্ষা কমিশন আপাতত পরিবর্তনের কোনো সময় নেই বলে তাদের অভিমত দিয়েছে। আমরা মনে করি, পাঠ্যপুস্তক সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গিজাত পরিবর্তন, পয়লা বৈশাখ ও মঙ্গল শোভাযাত্রার ওপর আক্রমণ, অনুষ্ঠান সংকুচিত করা, বাংলা ও বাঙালি সংস্কৃতির ওপর এক ঘৃণ্য ষড়যন্ত্র। তাই রাষ্ট্রের নাগরিক হিসেবে পাঠ্যপুস্তকে এই ঘৃণ্য বিকৃতির বিরুদ্ধে আমাদের যেমন কার্যকর প্রতিরোধ ও প্রতিবাদ গড়ে তোলা আবশ্যক, তেমনি সরকারের উচিত রাষ্ট্রের নানা গুরুত্বপূর্ণ স্থানে ঘাপটি মেরে থাকা মুখোশধারী মৌলবাদী ও স্বাধীনতাবিরোধী চক্রকে চিহ্নিত করে শাস্তি দেওয়া জরুরি।
সকালে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে এ অনুষ্ঠানের শুরু হয়। দুপুরে উদীচীর আয়োজনে ছিল বাঙালি খাবার দিয়ে মধ্যাহ্ন ভোজ। সংগীতে, আলোচনায়, আবৃত্তিতে উদীচীর অনুষ্ঠানে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়।