নিউইয়র্কে মঞ্চ নাটক চাঙা করবে 'প্রজাপতি ঘর'

সংবাদ সম্মেলনে নাট্যকার ও নির্মাতা জিনাত হাকিম ও কলাকুশরীরা
সংবাদ সম্মেলনে নাট্যকার ও নির্মাতা জিনাত হাকিম ও কলাকুশরীরা

নিউইয়র্কে মঞ্চ নাটকের জনপ্রিয়তা পুনরুদ্ধারে কাজ করবে ‘প্রজাপতি ঘর’। ১১ এপ্রিল জ্যাকসন হাইটসে সংগঠনের এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৬ এপ্রিল অভিবাসীদের কাহিনি অবলম্বনে ‘লটারি’ নামে একটি নাটক মঞ্চস্থ করা হবে। এতে অভিনয় করার জন্য অভিনেতা আজিজুল হাকিম, রিচি সোলায়মান এবং সাব্বির রনীসহ বেশ কয়েকজন এখন নিউইয়র্কে।
সংবাদ সম্মেলনে ‘লটারি’র প্রেক্ষাপট উপস্থাপন করেন নাট্যকার ও নির্মাতা জিনাত হাকিম।
আনিসুর রহমান দিপুর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন প্রজাপতি ঘর-এর কর্ণধার সৈয়দ জামিম। মঞ্চ নাটকের মাধ্যমে দেশ ও প্রবাসের অসংগতি, উন্নয়ন-সম্ভাবনার তথ্য এবং বাঙালি সংস্কৃতি নতুন প্রজন্মে সঞ্চারিত করার সংকল্পে এ সময় আরও বক্তব্য রাখেন কুইন্স ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার ও ইউএস সুপ্রিম কোর্টের অ্যাটর্নি মঈন চৌধুরী, কমিউনিটি লিডার আসিফ বারি টুটুল এবং ফাহাদ সোলায়মান, সাংস্কৃতিক সংগঠক ও কণ্ঠশিল্পী তানভির শাহীন, চন্দন চৌধুরী, নীলিমা শশী, শ্রাবণী, নাজিয়া লিনা, মাজিদ লোদি প্রমুখ।
সংবাদ সম্মেলনের মঞ্চে আরও উপস্থিত ছিলেন অভিবাসন বিষয়ে অভিজ্ঞ ড. রফিক আহমেদ এবং যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের সহসভাপতি হারুন ভূঁইয়া।
‘কবিতা নৃত্যে’ অংশ নেবেন নাজিয়া জাহান ও মাজিদ লোদি। জিনাত হাকিম বলেন, ‘নিউইয়র্কে নাট্য চর্চা আগে অনেক হয়েছে। সাম্প্রতিক সময়ে অজানা কারণে এক ধরনের স্থবিরতায় আক্রান্ত হওয়ায় আমি সেখানে জাগরণ ঘটাতে চাই। কারণ, নাটকের মাধ্যমেই গণজাগরণ সহজ হয়।’ রিচি সোলায়মান বলেন, মঞ্চ নাটকের মধ্য দিয়ে দর্শক-শ্রোতার সঙ্গে অভিনেতা-অভিনেত্রীদের যে সম্পর্ক রচিত হয়, টিভি নাটকে সেটি সম্ভব নয়।