জ্যামাইকায় বাংলা থিয়েটারের 'চৌর্যানন্দ'

এক ঘণ্টা সময় পরিসরের ‘চৌর্যানন্দ’ ও ‘গ্যাবল ব্যান্ড’ মঞ্চায়ন করা হয়
এক ঘণ্টা সময় পরিসরের ‘চৌর্যানন্দ’ ও ‘গ্যাবল ব্যান্ড’ মঞ্চায়ন করা হয়

নিউইয়র্কের জ্যামাইকার পিএস ৬৯ সামান্থা স্মিথ স্কুল মিলনায়তনে বাংলা থিয়েটার নিউইয়র্ক মঞ্চস্থ করল তুলসী লাহিড়ী রচিত ‘চৌর্যানন্দ’ ও মুজিব বিন হক রচিত ‘গ্যাবল ব্যান্ড (ভাঁড়)’। মুজিব বিন হকের নির্দেশনায় নাটক দুটি মঞ্চস্থ হয় ২১ এপ্রিল সন্ধ্যায়।
নাটক প্রদর্শনীর আগে বাংলাদেশের ঢাকা থিয়েটারের নাট্যশিল্পী চন্দন চৌধুরী গানের কাহিনি পরিপ্রেক্ষিত তুলে ধরে দলটির গান পরিবেশন করেন। পরে সাংবাদিক মনজুর আহমদ, সংগীতশিল্পী ও সাংস্কৃতিক সংগঠক জীবনানন্দ বিশ্বাস, কবি শামস আল মমীন ও নাট্যকর্মী আলমগীর চঞ্চলের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়। ক্রেস্ট তুলে দেন ও সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেন যথাক্রমে ‘বাঙালী’ পত্রিকার সম্পাদক কৌশিক আহমেদ, প্রবীণ সংস্কৃতিকর্মী বেলাল বেগ, সাহিত্যিক আহমাদ মাযহার ও নাট্যকর্মী মোহাম্মদ কবির।
পরে প্রায় এক ঘণ্টা সময় পরিসরের দুটি নাটক মঞ্চায়ন হয়। নাটক দুটিতে অভিনয় করেন মোহাম্মদ কামাল, নজরুল ইসলাম, আনোয়ার সেলিম, নূর আক্তার শেলী, শিবলী ছাদেক, লিটন ফিলিপস, সুলতানা খানম ও রূপা চক্রবর্তী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নাট্যশিল্পী শিরীন বকুল।
দুটি নাটক নিয়ে দর্শকেরা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। বিশেষত বাংলা থিয়েটার পরিবেশিত ‘চৌর্যানন্দ’ নাটকটিকে তুলসী লাহিড়ীর বলা ঠিক হয়েছে কিনা সে ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক এক দর্শক প্রশ্ন রাখেন। তিনি বলেন, রূপান্তরের মাধ্যমে নাটকটির এতটাই বিকৃতি ঘটেছে যে, তুলসী লাহিড়ীর মতো কৃতি নাট্যকার সম্পর্কে দর্শকদের মনে ভুল ধারণা জন্মানোর আশঙ্কা রয়েছে।