শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় বিশ্ব নেতাদের নিন্দা

শ্রীলঙ্কায় পূর্ব পরিকল্পিতভাবে গির্জা এবং হোটেলসহ ছয়টি স্থানে সন্ত্রাসী হামলায় সর্বশেষ তথ্য অনুযায়ী ৩৫৯ জন নিহত এবং পাঁচ শতাধিক আহত হয়েছে। হামলার স্থানগুলো হচ্ছে সেন্ট অ্যান্থনি স্রাইন, দ্য কিংসব্যুরি, সাংগ্রিলা হোটেল, চিনামন গ্র্যান্ড হোটেল, রেসিডেন্সিয়াল ডিস্ট্রিক্ট ডেমাতাগোদা, এবং দেহিওয়ালা চিড়িয়াখানা। নিহতদের মধ্যে ৩৮ জনের মতো বিদেশি রয়েছে।
শ্রীলঙ্কায় ভয়াবহ সন্ত্রাসী হামলার তিন দিন পর দায় স্বীকার করেছে ইসলামিক স্টেটস (আইএস)। ২৩ এপ্রিল আইএসের মুখপাত্র আমাক থেকে হামলার দায় স্বীকার করা হয়। তবে এই দাবির সপক্ষে কোনো প্রমাণ দেয়নি আইএস। এই নারকীয় হত্যাযজ্ঞে বিশ্বজুড়ে ব্যাপক নিন্দা জানানো হয়েছে।
আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় জানান, তিনি শ্রীলঙ্কার মানুষকে এই দু:সময়ে যেকোনোভাবে সাহায্য করতে চান। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে এক টুইট বার্তায় জানান, শ্রীলঙ্কায় গির্জা এবং হোটেলে সহিংস হামলা সত্যিই বেদনাদায়ক এবং এই হামলার শিকার সবার প্রতি তাঁর সমবেদনা।
সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে বন্ধুকধারী সন্ত্রাসী হামলাতে ৫০ জনের মৃত্যু এবং কমপক্ষে আরেও ৫০ জন আহত হয়। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান এক বিবৃতিতে এই হামলার প্রতি নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, নিউজিল্যান্ড সব ধরনের সন্ত্রাসী হামলার বিপক্ষে এবং উগ্রবাদীতা বর্জন করে। তিনি আরও বলেন, নিউজিল্যান্ড ধর্ম চর্চার স্বাধীনতার পক্ষে কাজ করে যাবে। সবাই যেন নিরাপদে ধর্ম চর্চা করতে পারে সেই অধিকার প্রতিষ্ঠিত করা হবে।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এক বিবৃতিতে এই হামলার প্রতি নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, শ্রীলঙ্কার শান্তি প্রিয় জনগণের প্রতি আমার আন্তরিক সমবেদনা, দোয়া এবং সমর্থন রইল। শ্রীলঙ্কার মানুষকে এই দু:সময়ে যেকোনো ভাবে সাহায্য করতে অস্ট্রেলিয়া প্রস্তুত। তিনি ইস্টার সানডের এ সময়ে সব খ্রিষ্টানদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।
ভ্যাটিকানের পোপ ফ্রান্সিস শ্রীলঙ্কায় পূর্ব পরিকল্পিতভাবে গির্জা এবং হোটেলসহ ছয়টি স্থানে সন্ত্রাসী হামলাকে নিষ্ঠুর ও জঘন্য বলে অভিহিত করেছেন।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কঠোর ভাবে শ্রীলঙ্কায় পূর্ব পরিকল্পিত হামলার প্রতি নিন্দা প্রকাশ করেছেন।
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইট বার্তায় জানান, শ্রীলঙ্কার ভাইদের সঙ্গে সব সময় পাকিস্তান থাকবে। জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে দেওয়া এক পত্রে হতাহতের এ ঘটনায় শোক ও নিন্দা জ্ঞাপন করেছেন।