অভিবাসীদের হুমকি দিয়ে গ্রেপ্তার

ল্যারি হপকিন্স
ল্যারি হপকিন্স

আমেরিকান দেশপ্রেমিক বলে দাবি করা ইউনাইটেড কনস্টিটিউশনাল প্যাট্রিয়ট (ইউসিপি) দলের জাতীয় কমান্ডার ল্যারি হপকিন্সকে গ্রেপ্তার করা হয়েছে। মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসীদের অস্ত্র দেখিয়ে হুমকি দেওয়ার অভিযোগে ২১ এপ্রিল তাঁকে গ্রেপ্তার করে এফবিআই।
আমেরিকান সিভিল লিবার্টি ইউনিয়নের (এসিএলইউ) দায়ের করা অবৈধ অভিবাসীদের অন্তরীণের অভিযোগের দুদিন পর নিউ মেক্সিকোর ডেমোক্র্যাট গভর্নর মাইকেল লুজান গ্রিশাম এই গ্রেপ্তারের আদেশ দেন। জনি হর্টন নামে পরিচিত ৬৯ বছর বয়সী হপকিন্সকে অস্ত্র রাখার অপরাধে সানলেন্ড পার্ক নিউ মেক্সিকোতে আরেকবার গ্রেপ্তার করা হয়েছিল। সে বিষয়টির তদন্ত বর্তমানে ফেডারেল সরকারের ওপর ন্যস্ত আছে।
ইউসিপি দলের মুখপাত্র জিম বেনভি বলেন, ‘হপকিন্স গ্রেপ্তার হয়েছেন গভর্নর গ্রিশামের রাজনৈতিক চাপে, যা আমরা আমলে নিতে পারছি না।’
এর আগে ইউসিপির ন্যাশনাল কমান্ডার বলে পরিচিত ল্যারি হপকিন্সসহ অর্ধ ডজন সশস্ত্র সদস্যকে ফেব্রুয়ারি মাসে উদ্দেশ্যহীনভাবে ঘোরাফেরা করার জন্য গ্রেপ্তার করা হয়েছিল।
আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়নের অভিযোগে বলা হয়, ইউসিপি সদস্যরা ছদ্মবেশী পোশাক পরে ও স্বয়ংক্রিয় রাইফেল হাতে ইউএস বর্ডার পেট্রলকে সহায়তা করছে। তারা সাড়ে ৬ হাজার অবৈধ অনুপ্রবেশকারীকে অন্তরীণ করতে সীমান্তরক্ষীদের সরাসরি সহায়তা করেছে। অবশ্য এই অভিযোগ সম্পর্কে ইউসিপির ভাষ্য, অস্ত্রধারী এই সদস্যদের অধিকাংশই সামরিক বাহিনীর সাবেক সদস্য এবং তাঁরা নিজের জীবন রক্ষায় অস্ত্র বহন করছেন। ফলে অবৈধ অনুপ্রবেশকারীদের আটকানো বা হুমকির দেওয়ার অভিযোগ ভিত্তিহীন বলে ইউসিপির মুখপাত্র জিম বেনভি দাবি করেন।