নিউইয়র্কের কর আদায় কমেছে ৩৭০ কোটি ডলার

নিউইয়র্ক অঙ্গরাজ্যের কর আদায়ের পরিমাণ আগের বছরের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে কমেছে। এ বছর গত বছরের তুলনায় কর থেকে অঙ্গরাজ্যটির আয় কমেছে ৩৭০ কোটি ডলার। নিউইয়র্ক স্টেট ট্যাক্স থেকে আয় কমেছে ৩৭০ কোটি ডলার বা ৪ দশমিক ৭ শতাংশ। ৯/১১ হামলার পর এটিই কর থেকে হওয়া আয়ে সবচেয়ে বড় পতন বলে জানিয়েছেন কর কর্মকর্তারা।
নিউইয়র্কে গত বছর ব্যক্তিগত আয়কর রাজস্বের পরিমাণ ৪ হাজার ৮১০ কোটি ডলারে দাঁড়িয়েছে, যা আগের বছরের চেয়ে ৩৪০ কোটি ডলার কম। আয়কর আদায়ের ক্ষেত্রেই সবচেয়ে বড় অবনমন দেখেছে নিউইয়র্ক।
কর থেকে রাজস্ব আদায় কম হওয়ার কারণ হিসেবে বিভিন্ন বিষয় উঠে এসেছে। কর কর্মকর্তারা আদায় করা করের পরিমাণ কমে যাওয়ার বিভিন্ন কারণ বিশ্লেষণ করে আশার আলো খুঁজছেন।
কর নিয়ন্ত্রক থমাস ডিনাপোলি বলেন, কর সংগ্রহ পদ্ধতিতে কোনো ত্রুটি ছিল হয়তো। প্রত্যাশার তুলনায় কম কর সংগ্রহের বিষয়ে আগে থেকেই উদ্বেগ ছিল। তবে পরিস্থিতি যতটা খারাপ হবে বলে ভাবা হয়েছিল, ততটা খারাপ নয়। শেষ দিকে নিউইয়র্ক নগরীর কর আদায় বাড়ায় চূড়ান্ত অবনমন ঠেকানো গেছে।
রাজস্ব বিভাগের হিসাবমতে, গত ডিসেম্বর ও জানুয়ারিতে পরিস্থিতি খুব বাজে ছিল। ওই দু মাসে কর থেকে রাজস্ব আদায় ভয়াবহভাবে কমে গিয়েছিল। এই সামগ্রিক পতনের কারণ হিসেবে গত বছরে ঘটে যাওয়া উত্থান-পতনের কথা বলা যায়। নানা রকম উত্থান-পতনের কারণে মানুষের জীবন যাপনের ছন্দপতন হয়। এরই প্রভাব পড়েছে বছর শেষে কর আদায় করতে গিয়ে। এ ছাড়া আমেরিকার কেন্দ্রীয় আর্থিক নীতির ফলে সৃষ্ট উদ্বেগগুলোও এ ক্ষেত্রে বড় কারণ হিসেবে কাজ করেছে।
এ বিষয়ে ডিনাপোলির মুখপাত্র ব্রায়ান বাট্রি বলেন, ফেডারেল কর পুনর্গঠনের কারণে যে ব্যাপক পরিবর্তন হয়েছে, তার একটি বড় ভূমিকা রয়েছে।
অঙ্গরাজ্যের আইনসভার স্পিকার ফ্রিম্যান ক্লোপেট বলেন, ‘অনেকে বিভিন্ন ফিল্টার বা ধাপ তৈরি করে ২০১৭ সাল পর্যন্ত করের পেমেন্ট স্থানান্তর করেছিল, যাতে করে এ বছর পুরোনো ফেডারেল ট্যাক্স কোডের অধীনে রেয়াতের দাবি করা যায়। এটি কর আদায়ে এই ব্যাপক অবনমনের অন্যতম কারণ।’ তিনি বলেন, ‘এমন রাজস্ব পতন সামগ্রিকভাবে অর্থনীতির আসল চেহারার প্রতিফলন নয়। এটি মূলত কর খাতে নানাবিধ ধাপ তৈরির ফলে হয়েছে। হিসাবরক্ষণে উল্লেখযোগ্য পরিবর্তনের ফল ও নির্দিষ্ট কিছু ধাপ সৃষ্টির কারণেই এমন পরিণতি। এ ছাড়া মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথোরিটির (এমটিএ) পেরোল ট্যাক্স একটি উল্লেখযোগ্য কারণ। নতুন ব্যবস্থায় এমটিএকে রাজস্ব ট্রেজারি থেকে সরিয়ে ট্রানজিট সংস্থায় খাজনার আকারে দেখানো হয়েছে। ফলে সে বাবদ কর-বঞ্চিত হয়েছে মূল রাজস্ব। ২০১৭ সালে এমটিএর পেরোল ট্যাক্স থেকে ১৪০ কোটি ডলার যোগ হয়েছিল।’
ফ্রিম্যান ক্লোপেটের মতে, তুলনামূলকভাবে গত বছর ব্যবসা-সংক্রান্ত কর সংগ্রহ অনেক শক্তিশালী ছিল। ব্যক্তিগত আয়করের ক্ষেত্রেই মূল অবনমন হয়েছে। এ খাত থেকে রাজস্ব কমেছে মোটাদাগে ৬ দশমিক ৬ শতাংশ।