শিক্ষার্থীদের ঋণ মওকুফের পক্ষে প্রেসিডেন্ট পদপ্রার্থী

এলিজাবেথ ওয়ারেন
এলিজাবেথ ওয়ারেন

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক মার্কিন সিনেটর এলিজাবেথ ওয়ারেন পঞ্চাশ হাজার ছাত্রের হাজার কোটি ডলার শিক্ষাঋণ সম্পূর্ণ মওকুফ ও শিক্ষাব্যয় আরও কমানোর প্রস্তাব দিয়েছেন। সম্প্রতি ডেমোক্রেটিক পার্টির প্রভাবশালী এ সিনেটর এ প্রস্তাব দেন।
এলিজাবেথ ওয়ারেন তাঁর প্রস্তাবে বলেন, ঋণ গ্রহণকারী যেসব শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় এক লাখ ডলার তাদের ঋণ সম্পূর্ণ মওকুফ করা দরকার। আমেরিকায় এমন শিক্ষার্থী রয়েছে ৫০ লাখের মতো। এ ছাড়া যেসব শিক্ষার্থীর পরিবারের বার্ষিক আয় এক লাখ থেকে দু লাখ ডলারের মধ্যে তাদের ঋণ আংশিক মওকুফ করা যেতে পারে।
ওয়ারেন সম্প্রতি আনুষ্ঠানিকভাবে এ প্রস্তাব দিলেও তিনি আগে থেকেই শিক্ষার্থীদের মাথার ওপর খাঁড়ার মতো ঝুলে থাকা বিরাট অঙ্কের ঋণ মওকুফের পক্ষে কথা বলছেন। দীর্ঘদিন ধরে তিনি মার্কিন সিনেটে বিষয়টি নিয়ে কথা বলছেন। তাঁর মতে, শিক্ষার জন্য নেওয়া এ ঋণ মওকুফ করলে সাধারণ শিক্ষার্থীরা উপকৃত হবে। এতে শিক্ষাজীবন ভালো হবে। আমেরিকা পাবে আরও বেশিসংখ্যক মেধাবীর সেবা। একই সঙ্গে এর মাধ্যমে মার্কিন সমাজে বিদ্যমান বৈষম্য বহুলাংশে হ্রাস করা সম্ভব। তাঁর মতে, সবচেয়ে ভালো হয় কমপক্ষে দুই থেকে চার বছরের জন্য দেশের সব পাবলিক কলেজে বিনা মূল্যে শিক্ষার ব্যবস্থা করলে। এতে আরও বেশিসংখ্যক মেধাবীকে উচ্চতর শিক্ষায় অন্তর্ভুক্ত করা যাবে।