প্রথমা, বেঙ্গলসহ বেশ কিছু প্রকাশনা অংশ নিচ্ছে

২৮তম নিউইয়র্ক বইমেলায় এবার বাংলাদেশ থেকে রেকর্ড সংখ্যক প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। এসব প্রকাশনীর মধ্যে আছে—প্রথমা, বেঙ্গল, সময়, অনন্যা, মাওলা ব্রাদার্স, কথাপ্রকাশ, তাম্রলিপি, ইত্যাদি, নালন্দা, অন্বয়, পুথি নিলয়, আকাশ, ধ্রুবপদ, সন্দেশ, গতিধারা ও আহমেদ পাবলিশিং হাউস। এ ছাড়া আরও বেশ কয়েকজন নতুন প্রকাশকও ভিসা পেলে এ বছরের বইমেলায় যোগ দেবেন বলে মুক্তধারা ফাউন্ডেশন সূত্রে জানা গেছে।
প্রকাশকদের মধ্যে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, নির্বাহী পরিচালক মনিরুল হক, বাংলাদেশ পুস্তক প্রকাশক সমিতির সভাপতি মো. আরিফ হোসেন, সহসভাপতি শ্যামল পাল, সাবেক সভাপতি আলমগীর শিকদার লোটন, মাওলা ব্রাদার্সের আহমেদ মাহমুদুল হক, অঙ্কুর প্রকাশনার মেজবাহউদ্দীন আহমেদ, কথাপ্রকাশের স্বত্বাধিকারী জসিম উদ্দিন, ইত্যাদি গ্রন্থ প্রকাশের জহিরুল আবেদীন জুয়েল, অন্বয় প্রকাশের হুমায়ূন কবীর ঢালী, ধ্রুবপদ-এর আবুল বাশার ফিরোজ শেখ, সন্দেশ প্রকাশনার লুৎফর রহমান চৌধুরী, আহমেদ পাবলিশিং হাউসের মেসবাহউদ্দিন আহমদ নিউইয়র্ক মেলায় যোগ দেবেন বলে ফাউন্ডেশনকে নিশ্চিত করেছেন। এরই মধ্যে বিভিন্ন প্রকাশনা সংস্থার বই নিউইয়র্কের উদ্দেশ্যে পাঠানো হয়েছে।
এ বছর বাংলাদেশ থেকে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীসহ লেখক সেলিনা হোসেন, আনিসুল হক এবং ভারত থেকে লেখক সমরেশ মজুমদারকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিত অতিথিরা লেখকেরা হলেন—লেখক ও সম্পাদক আবুল হাসনাত, কবি ইকবাল হাসান, লেখক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর, লেখক ও কার্টুনিস্ট আহসান হাবীব, কবি ও সাংবাদিক সাজ্জাদ শরিফ, শিশু সাহিত্যিক লুৎফর রহমান রিটন, শিশু সাহিত্যিক আমীরুল ইসলাম, কবি ও সাংবাদিক ফারুক ওয়াসিফ, কবি জাফর আহমদ রাশেদ, লেখক লতিফুল ইসলাম শিবলী, কবি বিমল গুহ, লেখক মাশরুর আরেফিন, লেখক সাদত হোসাইন প্রমুখ।
অতিথিদের মধ্যে আরও আমন্ত্রণ জানানো হয়েছে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, সংস্কৃতিবিষয়ক মন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি সচিব আবু হেনা মোস্তফা কামাল, নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়েজুন্নেসা, রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন অন্যতম।
এবার বইমেলা হবে ৪ দিনের। ১৪, ১৫ ও ১৬ জুন অনুষ্ঠিত হবে জ্যাকসন হাইটসের ৭৭ স্ট্রিট ও ৩৭ অ্যাভিনিউয়ের পিএস ৬৯ মিলনায়তনে। এর পরের দিন ১৭ জুনের বইমেলা অনুষ্ঠিত হবে স্কুলের পাশেই অবস্থিত জ্যুইশ সেন্টারে। ২৭তম বইমেলায় বাংলাদেশ থেকে আগত প্রকাশকদের প্রস্তাবে ২৮তম বইমেলা একদিন বাড়ানো হয়েছে বলে আয়োজক মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষ থেকে আগেই জানানো হয়েছে।
২৮তম নিউইয়র্ক বইমেলায় এবারের নতুন সংযোজন হবে ২০১৯ সালে অভিবাসী লেখকদের প্রকাশিত ‘সেরা বাংলা বই’ পুরস্কার। এই পুরস্কারের আর্থিক মূল্যমান ৫০০ ডলার। বাংলাদেশ ও ভারতের বাইরে অবস্থানরত যেকোনো অভিবাসী লেখক এই পুরস্কারের জন্য বিবেচিত হবেন। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ মের মধ্যে প্রকাশিত কোনো একটি গ্রন্থ ১ জুনের মধ্যে এই পুরস্কারের জন্য পাঠাতে আয়োজকেরা অনুরোধ জানিয়েছেন। লেখক ও প্রকাশকদের একটি বোর্ড পুরস্কারের বিজয়ী নির্ধারণ করবেন।
প্রতি বছরের মতো এবারেও বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একজন লেখককে ২ দুই হাজার মার্কিন ডলার মূল্যমানের মুক্তধারা-জেএফবি পুরস্কার প্রদান করা হবে। সেরা প্রদর্শনী ও ব্যবস্থাপনা নৈপুণ্যের জন্য মেলায় অংশগ্রহণকারী প্রকাশকদের মধ্যে একজন মুক্তধারা-কথাপ্রকাশ চিত্তরঞ্জন সাহা পুরস্কারে ভূষিত হবেন। এই পুরস্কারের মূল্যমান বাংলাদেশি অর্থে ৫০ হাজার টাকা।