বিনা মূল্যে দেখুন নিউইয়র্ক!

নিউইয়র্ক বোটানিকাল গার্ডেন
নিউইয়র্ক বোটানিকাল গার্ডেন

নিউইয়র্ক পৃথিবীর অন্যতম ব্যয়বহুল শহর। ব্লুবার্গের সাম্প্রতিক জরিপে ব্যয়বহুল শহর হিসেবে পৃথিবীর সপ্তম ও আমেরিকায় যৌথভাবে ক্যালিফোর্নিয়ার সঙ্গে প্রথম স্থানে আছে নিউইয়র্ক শহর। অত্যন্ত ব্যয়বহুল হওয়া সত্ত্বেও বিশ্ব নগরী খ্যাত নিউইয়র্ক শহরে এমন অনেক জিনিস পাবেন যা একেবারে বিনা মূল্যে। বেড়াতে এসেছেন কিংবা বসবাস করছেন, সুযোগ বুঝে দেখে নিতে পারেন বিনা মূল্যের এই আকর্ষণীয় এবং ঐতিহাসিক স্থান ও স্থাপনাগুলো।

১. নিউইয়র্ক অ্যাকুয়ারিয়াম
আমেরিকার ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে চালু থাকা অ্যাকুয়ারিয়াম হচ্ছে নিউইয়র্ক অ্যাকুয়ারিয়াম। ১৮৯৬ সালে চালু হওয়া এই অ্যাকুরিয়ামটি প্রথমে ম্যানহাটনের ব্যাটারি পার্কে ছিল। পরবর্তীতে ১৯৫৭ সালে ব্রুকলিনের কনি আইল্যান্ডে স্থানান্তরিত হয়। অ্যাকুয়ারিয়ামটিতে প্রাপ্ত বয়স্কদের প্রবেশমূল্য ২৫ থেকে ২৯ ডলার। কিন্তু আপনি চাইলে বিনা মূল্যেও উপভোগ করতে পারেন। প্রতি বুধবার ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রবেশ করতে কোনো ডলার গুনতে হবে না। তবে দিনকাল ভেদে এই সময়টার পরিবর্তন হয়। যাওয়ার আগে ক্যালেন্ডারে চোখ বুলিয়ে যাওয়া ভালো।

ফেডারেল ব্যাংক অব নিউইয়র্ক গোল্ড ভল্ট
ফেডারেল ব্যাংক অব নিউইয়র্ক গোল্ড ভল্ট

২. ব্রঙ্কস চিড়িয়াখানা: শহরের মধ্যে অবস্থিত ব্রঙ্কস চিড়িয়াখানা আমেরিকার সবচেয়ে বড় ও বিশ্বের অন্যতম বৃহত্তম চিড়িয়াখানা। পৃথিবীর সেরা দশটি চিড়িয়াখানার মধ্যে একটি ব্রঙ্কস চিড়িয়াখানা। প্রায় ২৫ লাখ মানুষ প্রতি বছর এই চিড়িয়াখানা পরিদর্শনে আসেন।
১৩ বছর বয়সের বেশি সবার জন্য সাধারণ প্রবেশ মূল্য ২৩ ডলার। বাচ্চাদের (৩-১২) প্রবেশ মূল্য ১৫ ডলার। সিনিয়র সিটিজেনদের জন্য ২১ ডলার। আর বিনা মূল্যে পরিদর্শন করতে চাইলে সপ্তাহের যেকোনো বুধবার চলে যেতে পারেন। বুধবার পুরো দিন একেবারে বিনা মূল্যে প্রবেশ করতে পারবেন।

নিউইয়র্ক অ্যাকুয়ারিয়াম
নিউইয়র্ক অ্যাকুয়ারিয়াম

৩. নিউইয়র্ক বোটানিকাল গার্ডেন
১০ লাখ প্রজাতির গাছগাছালি নিয়ে ২৫০ একরের বিশাল জায়গাজুড়ে নির্মিত নিউইয়র্ক বোটানিকাল গার্ডেন।
এখানে গ্রীষ্মমণ্ডলীয় ও মরুভূমি উদ্ভিদের অসাধারণ বৈচিত্র্য রয়েছে। এটি শুধু বোটানিকাল গার্ডেন নয়, একটি শিক্ষাপ্রতিষ্ঠানও বটে। নিউইয়র্ক নগরের পাবলিক স্কুলের অনেক শিক্ষক ও ছাত্র-ছাত্রী উদ্ভিদবিদ্যা, পরিবেশ বিদ্যা এবং স্বাস্থ্য সম্মত খাদ্য সম্পর্কে শিক্ষা নিয়ে থাকেন। এই বোটানিকাল গার্ডেনের আরেকটি ভালো দিক হল, এর অবস্থান ব্রঙ্কস চিড়িয়াখানার একেবারে পাশে এবং আপনি চাইলে একই দিনে অর্থাৎ বুধবার দুটি জায়গায়ই বিনা মূল্যে দেখতে পারবেন।
প্রবেশ মূল্য সব বয়সীর জন্য ২৩ ডলার (শনি ও রবিবার ২৮ ডলার)। শিক্ষার্থীদের জন্য ২০ ডলার (শনি ও রবিবার ২৫ ডলার)। এ ছাড়া নিউইয়র্কের বাসিন্দাদের জন্য আলাদা মূল্যছাড় আছে।

বিনা মূল্যে যেতে চান?
বুধবার সারা দিন যেকোনো সময় বিনা মূল্যে প্রবেশ করতে পারবেন এবং শনিবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত প্রবেশ ফ্রি।
৪.9/11 জাদুঘর (9/11 Museum)
২০০১ সালের সেপ্টেম্বরে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে নির্মিত নাইন ইলেভেন মিউজিয়াম। হামলার ১০ বছর পূর্তির দিনে এই জাদুঘর জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। স্মরণকালের এই ভয়াবহ হামলায় নিহত হয় ২ হাজার ৯৭৭ জন যার মধ্যে বাংলাদেশিও ছয়জন আছেন। জাদুঘরটির ভেতরে প্রবেশ করলেই সেই দিনের ভয়াবহ স্মৃতি চোখে ভেসে আসবে। ডলার খরচ করেও যদি পরিবার নিয়ে জাদুঘরটি দেখেন, নিশ্চিত বলতে পারি আপনার পরিশ্রম এবং অর্থ মোটেও বৃথা যাবে না। তবে আপনি চাইলে বিনা মূল্যেও দেখে আসতে পারেন।
সপ্তাহের যেকোনো দিন প্রবেশ মূল্য ২৬ ডলার। বয়স্কদের জন্য (৬৫ বছরে ওপরে) ২২ ডলার। শিক্ষার্থীদের জন্য ১৭ ডলার। সাত বছরের নিচে সবার জন্য প্রবেশ মূল্য ফ্রি।
আর সবাই বিনা মূল্যে দেখতে চাইলে প্রতি মঙ্গলবার বিকেল ৪টার পর চলে যেতে পারেন সপরিবারে। মঙ্গলবার বিকাল ৪টার পর সবার জন্য একদম ফ্রি।

মিউজিয়াম অব মডার্ন আর্ট
মিউজিয়াম অব মডার্ন আর্ট

৫. ব্রুকলিন বোটানিক্যাল গার্ডেন
১৯১০ সালে নির্মিত ব্রুকলিন বোটানিক্যাল গার্ডেন নিউইয়র্কে বসবাসকারী অনেকের কাছে বেশ প্রিয় জায়গা। এর অন্যতম কারণ চেরি ব্লোসম। প্রতি বছর উদ্যানের পক্ষ থেকে চেরি ব্লোসম নিয়ে একটি বার্ষিক সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়। ব্রুকলিন বোটানিক্যাল গার্ডেনে ২০০টির বেশি চেরি গাছ রয়েছে। এর মধ্যে ২৬ প্রজাতির ফুল রয়েছে যা চেরি ওয়াক ও জাপানি হিল-ও-পন্ড গার্ডেনজুড়ে বিস্তৃত। বাগান প্রেমীদের জন্য সত্যি অসাধারণ অভিজ্ঞতা এই উদ্যান।
টিকিট প্রাপ্ত বয়স্কদের জন্য ১৫ ডলার। বয়স্কদের জন্য (৬৫+) ৮ ডলার। বাচ্চাদের জন্য (১২ বছরের নিচে) ফ্রি।
আর সবার জন্য বিনা মূল্যে প্রবেশ শুক্রবার সকাল ৮টা থেকে বিকাল ৬টা পর্যন্ত। শীতকালে (ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি) মঙ্গলবার-শুক্রবার প্রবেশ ফ্রি।

৬. গ্রীষ্মকালীন ফ্রি মুভি
নিউইয়র্কে আউটডোর মুভি গ্রীষ্মকালীন সংস্কৃতি হিসেবে পরিচিত। এইচবিও সর্বপ্রথম ম্যানহাটনের ব্রায়ান্ট পার্কে শুরু করে এই সিনেমা প্রদর্শনীর। বর্তমান সময় নিউইয়র্ক নগরের পাঁচ বরোর ৩০টির বেশি পার্কে জুলাই ও আগস্ট মাসে ফ্রি মুভি প্রদর্শিত হয়ে থাকে।
কোন কোন পার্কে মে মাস থেকে আরম্ভ হয়ে সেপ্টেম্বর পর্যন্ত এই প্রদর্শনী চলে। কোনো পার্কে কী মুভি প্রদর্শিত হবে এবং মুভি সম্পর্কে বিস্তারিত জানতে https://www.nycgovparks.org/events/free_summer_movies এই ওয়েবসাইটে ঘুরে দেখতে পারেন।

ব্রঙ্কস চিড়িয়াখানা
ব্রঙ্কস চিড়িয়াখানা

৭. ফেডারেল ব্যাংক অব নিউইয়র্ক গোল্ড ভল্ট
পৃথিবীর প্রায় ৪০টি দেশের ৭ হাজার টন স্বর্ণ ও প্রায় পাঁচ লাখ স্বর্ণের বার সংরক্ষিত আছে ফেডারেল ব্যাংক অব নিউইয়র্ক গোল্ড রিজার্ভের ভল্টে। আর এটিই পৃথিবীর সবচেয়ে বড় স্বর্ণ আমানতকারী ব্যাংক।
আপনি লাখ ডলার খরচ করে ফেডারেল ব্যাংক গোল্ড রিজার্ভ ভল্টে ঢুকতে পারবেন না। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষ জনসাধারণের জন্য সম্পূর্ণ বিনা মূল্যে দেখার সুযোগ করে দিচ্ছে।
স্কুল গ্রুপ ও সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়ার ব্যবস্থা করেছে ফেডারেল ব্যাংক অব নিউইয়র্ক। কিন্তু রিজার্ভেশন নেওয়া আসলেই অনেক কষ্টসাধ্য। আনুমানিক ৩০ দিন আগে অনলাইনে বুকিং দিতে হয়। প্রতিদিন মাত্র ২৫ জনের দেখার অনুমতি মিলে।
সাধারণের জন্য সোম থেকে শুক্র দুপুর ১টা থেকে দুপুর ২টা। স্কুল গ্রুপের জন্য সোম থেকে শুক্র সকাল ১০ টা থেকে ১১ টা।
এই ঠিকানায় https://www.newyorkfed.org/ গিয়ে বুকিং করতে পারেন টিকিট। ভাগ্য ভালো হলে পেয়েও যেতে পারেন।

৮. স্টাটেন আইল্যান্ড ফেরি
নিউইয়র্কে বসবাস করেন আর স্টাটেন আইল্যান্ড ফেরিতে ভ্রমণ করেন নাই তা কি হয়? এই ফেরি আপনাকে ম্যানহাটন থেকে স্টাটেন আইল্যান্ডে নিয়ে যাবে আবার স্টাটেন আইল্যান্ড থেকে ম্যানহাটন নিয়ে আসবে একদম বিনা মূল্যে। যাওয়া আসার পথে ম্যানহাটনের অসাধারণ ভিউ দেখতে পাবেন। আর সঙ্গে স্ট্যাচু অব লিবার্টি তো আছেই।
১৮ ডলার খরচ না করেও একেবারে বিনা মূল্যে স্ট্যাচু অব লিবার্টির সৌন্দর্য স্টাটেন আইল্যান্ড ফেরি চড়ে অনায়াসে দেখতে পারবেন।
ফেরির অবস্থান ম্যানহাটন ব্যাটারি পার্ক।

৯. গুড মর্নিং আমেরিকা সামার কনসার্ট
সংগীতপ্রেমীদের জন্য নিউইয়র্কের সবচেয়ে বড় ও আকর্ষণীয় ফ্রি ইভেন্ট বলা যায় এটি। বিখ্যাত সব শিল্পীর গান শুনতে চান? বিখ্যাত শিল্পীদের সরাসরি দেখতে চান?
চলে যেতে পারেন সেন্ট্রাল পার্কে। মে থেকে আগস্ট পর্যন্ত প্রতি শুক্রবার সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত সেন্ট্রাল পার্ক, ম্যানহাটন।
কনসার্টে দেখা মিলতে পারে সেলিনা গোমেজ, ব্রেকস্টেইট বয়েজ, ম্যাকলিমুর, নিকিমিনাজের মতো বিখ্যাত সব শিল্পীর। আর হ্যাঁ, এ রকম বিখ্যাত শিল্পীদের দেখতে ও গানতে এক ডলারও গুনতে হবে না। বিনা মূল্যে উপভোগ করতে পারবেন এই কনসার্ট।

স্টাটেন আইল্যান্ড ফেরি
স্টাটেন আইল্যান্ড ফেরি

১০.মিউজিয়াম অব মডার্ন আর্ট
সবার কাছে মোমা নামে পরিচিত। আধুনিক শিল্পের বিকাশ ও সংগ্রহের ক্ষেত্রে মিউজিয়াম অব মডার্ন আর্ট প্রধান ভূমিকা পালন করে। এটি বিশ্বের সবচেয়ে আধুনিক শিল্পের বৃহত্তম ও প্রভাবশালী জাদুঘরগুলোর একটি হিসেবে পরিচিত। পৃথিবীর সেরা চিত্রকর্মগুলোর বেশির ভাগই ছড়িয়ে-ছিটিয়ে আছে আমেরিকার নিউইয়র্কে আর তার অনেকটা পাবেন এই মোমাতে। জগৎ বিখ্যাত প্রায় সব শিল্পীর খাঁটি কর্মগুলো মোমাতে দেখতে পাবেন। প্রাপ্তবয়স্কদের জন্য ২৫ ডলার, সিনিয়র সিটিজেন ১৮ ডলার আর শিক্ষার্থীদের জন্য ১৪ ডলার, ১৬ বছরের নিচে হলে প্রবেশমূল্য লাগবে না।
আর প্রতি শুক্রবার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত মোমাতে ঢোকা যায় বিনা মূল্যে।
মোমা ছাড়াও আর অনেক জাদুঘর আছে প্রবেশ করতে পারবেন বিনা মূল্যে। কিছু জাদুঘর আছে, পে ইউ উইশ মানে ডোনেশান দিয়ে আপনি ঢুকতে পারবেন। আবার কিছু কিছু জাদুঘরে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাট অঙ্গরাজ্য বসবাসকারী বাসিন্দাদের জন্যও রয়েছে বিশেষ ছাড়।
এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মিউজিয়াম অব ন্যাচারাল হিসটরি, দ্য কুলিস্টার্স, দ্য ম্যাট। এ ছাড়া বিনা মূল্যে আর পাবেন মে থেকে অক্টোবর ফ্রি কায়াকিং, অক্টোবর থেকে মার্চ ফ্রি ব্রায়ান্ট পার্ক আইস স্কেটিং ইত্যাদি।