দেয়াল নির্মাণে আদালতের ছাড় পেলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রতিদিন ভিড় করেন অভিবাসীরা। ছবি: এএফপি
যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রতিদিন ভিড় করেন অভিবাসীরা। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে পেন্টাগনের তহবিল ব্যবহারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে আদেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। এর ফলে দেয়াল নির্মাণে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের তহবিলের ২৫০ কোটি ডলার ব্যবহার করতে পারবেন ট্রাম্প। এর আগে ক্যালিফোর্নিয়া আদালত দেয়াল নির্মাণে এ অর্থ ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করে আদেশ দিয়েছিলেন।

আজ শনিবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, গতকাল শুক্রবার সুপ্রিম কোর্ট ৫-৪ ভোটে ক্যালিফোর্নিয়া বিচারকের আদেশ খারিজ করেছেন। অভিবাসী ঠেকাতে এই দেয়াল নির্মাণ ছিল ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের নির্বাচনী অঙ্গীকার। শুরু থেকে এর জোর বিরোধিতা করে আসছেন ডেমোক্র্যাটরা।

সুপ্রিম কোর্টের এই আদেশের ফলে দক্ষিণাঞ্চলের সীমান্ত এলাকা ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা ও নিউ মেক্সিকোতে দেয়াল প্রকল্পের জন্য এই অর্থ ব্যবহার হবে।

সুপ্রিম কোর্টের এই আদেশকে ‘বড় বিজয়’ বলে আনন্দ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। টু্ইটে প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেছেন, ‘ওয়াও! দেয়ালে বড় বিজয়। নিম্ন আদালতের নিষেধাজ্ঞা খারিজ করেছে সুপ্রিম কোর্ট, দক্ষিণাঞ্চলের সীমান্তে দেয়াল নির্মাণের কাজ এগিয়ে নেওয়ার অনুমতি দিয়েছেন। এটা সীমান্ত নিরাপত্তা এবং আইনের শাসনের বড় জয়।’

গতকাল যুক্তরাষ্ট্র ও গুয়াতেমালা অভিবাসন ইস্যুতে একটি চুক্তি সই করেছে। ওই চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রে অভিবাসনের প্রত্যাশায় হন্ডুরাস ও এল সালভাদর থেকে যারা গুয়াতেমালা অতিক্রম করবে, তাদের সেখানে আটকানো হবে এবং তাদের আগে গুয়াতেমালার আশ্রয় প্রার্থনা করতে হবে। তা না হলে তারা যুক্তরাষ্ট্রের দিকে যেতে পারবে না।

সুপ্রিম কোর্টের আদেশের পর এক প্রতিক্রিয়ায় প্রতিনিধি পরিষদের স্পিকার ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসি বলেন, ‘কংগ্রেস বাতিল করার পরও অযথা, অকার্যকর দেয়াল নির্মাণে এই বিকেলে সুপ্রিম কোর্ট ডোনাল্ড ট্রাম্পকে সামরিক তহবিল চুরির অনুমোদন দিয়ে গভীর ত্রুটি তৈরি করেছেন। আমাদের প্রতিষ্ঠাতারা এমন একটি গণতন্ত্র প্রণয়ন করে গেছেন, যা জনগণের শাসনে চলে, রাজতন্ত্রে নয়।’ ‍

ট্রাম্পের দেয়াল নির্মাণের ফলে ওই অঞ্চলের সম্ভাব্য ক্ষতি ঠেকাতে নাইন্থ সার্কিট কোর্ট অব অ্যাপিলসের দ্রুত সিদ্ধান্ত চেয়েছে আমেরিকার সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ)।

পরিবেশবাদী গ্রুপ সিয়েরা ক্লাবের আইনজীবী গ্লোরিয়া স্মিথ পেন্টাগনের তহবিল ঠেকাতে মামলা করেছিলেন। সুপ্রিম কোর্টের আদেশের পর তিনি বলেন, এ দেয়াল নির্মাণ করা হলে ক্যালিফোর্নিয়া, নিউ মেক্সিকো ও অ্যারিজোনার সরকারি ভূমি, পানি ও কমিউনিটি ধ্বংস হয়ে যাবে।

দেশের নিরাপত্তা ইস্যুতে দেয়াল নির্মাণে ৬৭০ কোটি ডলারের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে এ বছরের শুরুতে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন ট্রাম্প। যদিও দেয়াল নির্মাণের আনুমানিক ব্যয়ের তুলনায় তা খুবই কম। ৩ হাজার ২০০ কিলোমিটার দেয়াল নির্মাণে ২ হাজার ৩০০ কোটি ডলার ব্যয় ধরা হয়েছে।

ট্রাম্পের জরুরি অবস্থা ঘোষণাকে সংবিধানে প্রেসিডেন্টকে দেওয়ার ক্ষমতার অপব্যবহার বলে অভিযোগ করেছিলেন ডেমোক্র্যাটরা। গত ফেব্রুয়ারি মাসে কংগ্রেস দেয়াল নির্মাণে টেক্সাসে রিও গ্র্যান্ডে ভ্যালিতে বেড়া দেওয়ার জন্য ১৩৮ কোটি ডলার অনুমোদন দেয়, যা ট্রাম্পের দাবির তুলনায় সামান্য।

জাতিসংঘের নিখোঁজ অভিবাসী প্রকল্পের তথ্য অনুসারে, এ বছরের শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসনপ্রত্যাশী ১৭০ জন নিহত হয়েছে। এর মধ্যে ১৩টি শিশু।