প্রিসিঙ্কট পরিচালক নিয়োগে নাগরিক মতামত নেওয়ার প্রস্তাব

ব্রুকলিন বরো প্রেসিডেন্ট এরিক অ্যাডামস। ছবি: সংগৃহীত
ব্রুকলিন বরো প্রেসিডেন্ট এরিক অ্যাডামস। ছবি: সংগৃহীত

নিউইয়র্ক নগরীতে প্রিসিঙ্কট নিয়োগে নাগরিক মতামত নেওয়ার প্রস্তাব করেছেন নিউইয়র্কের প্রভাবশালী ডেমোক্রেট ও ব্রুকলিন বরো প্রেসিডেন্ট এরিক অ্যাডামস। তিনি বলেছেন, নিউইয়র্কের লোকজনকে নিজেদের এলাকায় পুলিশ প্রিসিঙ্কট কে পরিচালনা করবে, তা নির্ধারণে সাহায্য করতে পারা উচিত।

নিউইয়র্ক পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে এরিক অ্যাডামস বলেন, নগরীর মেয়র বিল ডি ব্লাজিও একটি নির্বাহী আদেশ জারি করতে পারেন। এ নির্বাহী আদেশের মাধ্যমে নগরীর প্রিসিঙ্কটগুলো পরিচালনার পদ্ধতি তিনি পরিবর্তন করতে পারেন। পুলিশ প্রিসিঙ্কট থানার মতো। ৭৭টি পুলিশ প্রিসিঙ্কট নিয়ে নিউইয়র্ক নগরীর পুলিশ বাহিনী গঠিত।

নিউইয়র্ক পুলিশের সাবেক এ ক্যাপ্টেন আগামী নির্বাচনে নগরীর মেয়র পদে নির্বাচনের জন্য এর মধ্যেই নিজের প্রার্থিতার কথা জানিয়েছেন। কৃষ্ণাঙ্গদের মধ্যে জনপ্রিয় এবং প্রভাবশালী এ নেতা বলেছেন, নির্বাহী আদেশে পরিবর্তিত হলে নগরীর পুলিশ কমিশনার প্রিসিঙ্কট পরিচালনার জন্য তিনজনের নাম প্রস্তাব করবেন। প্রস্তাবিত নামের মধ্যে তাঁদের অতীতের রেকর্ড দেখে একটি কমিটি একজনকে প্রিসিঙ্কট পরিচালনার জন্য মনোনীত করবে। এমন একটা ব্যবস্থা আমরা এখনই করতে পারি বলে তিনি সাক্ষাৎকারে উল্লেখ করেন।

নগরীর মেয়র বিল ডি ব্লাজিওর পক্ষ থেকে অবশ্য এ প্রস্তাবের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এর আগে এরিক অ্যাডামস অন্য একটি সাক্ষাৎকারে বলেছেন, নিউইয়র্ক নগরীর প্রিসিঙ্কট প্রধান হওয়ার জন্য এনওয়াইপিডির সদস্য হওয়ারও কোনো প্রয়োজন নেই। কোনো আইনে বলা হয়নি প্রিসিঙ্কট পরিচালনার জন্য আইন রক্ষাকারী বাহিনীর একজন হতে হবে। একজন সাধারণ নাগরিক হয়েও পুলিশ কমিশনার হওয়া যায়। পোশাকি ধারণা থেকে বেরিয়ে এসে পুলিশকে আরও মানবিক করার সুযোগ আছে বলে তিনি মনে করেন।

এরিক অ্যাডামস বিভিন্ন বর্ণ থেকে পুলিশে বেশি যোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা যখন স্বাস্থ্যসেবা পুরোপুরি পাই না, তখন কালো, বাদামি লোকজনকে চিকিৎসক হওয়ার জন্য ডাকি। যখন আমরা শিক্ষাক্ষেত্রে পিছিয়ে পড়ি, তখন কালো আর বাদামি মানুষদের বলি শিক্ষক ও এডুকেটর হওয়ার জন্য। এখন পুলিশে কালো ও বাদামি লোকজনকে বেশি করে যোগ দেওয়ার জন্য ডাকার সময়।’

এরিক অ্যাডামস বলেন, পুলিশের সংস্কারের জন্য প্রিসিঙ্কট কমান্ডার পরিবর্তন করতে হবে। স্থানীয়ভাবে মেলামেশা হয়, দেখা সাক্ষাৎ হয়, এমন লোকজনকে তখনই পুলিশে যোগ দিতে উৎসাহ দেওয়া যাবে বলে তিনি মনে করেন।