মিশিগানে সমাবেশ করার অনুমতি পাননি ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে বড় সমাবেশ করতে চাইলেও অনুমতি পাননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৯ জুলাই ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এ কথা বলেছেন। তিনি বলেন, ডেমোক্র্যাটরা উদ্দেশ্যমূলকভাবে স্কুল ও রাজ্য বন্ধ করে রেখেছে।

তবে মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্কুল খোলার সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে। আগামী সাত সপ্তাহের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
প্রেসিডেন্ট ট্রাম্প ডেমোক্র্যাটদের সমালোচনা করে বলেন, 'যেসব রাজ্যে ডেমোক্র্যাটরা ক্ষমতায় রয়েছে, সেসব রাজ্যে আমাকে সমাবেশ করার অনুমতি দেওয়া হচ্ছে না। আমি মিশিগানে, নেভাদায়, মিনেসোটায় সমাবেশ করার অনুমতি পাইনি। স্বাস্থ্য ঝুঁকির জন্য মিশিগানে অনুমতি দেওয়া হয়নি, সতর্কতা বজায় রেখেই তারা আমাকে সমাবেশের অনুমতি দিতে পারত।'

এদিকে গভর্নর গ্রিচেন হুইটমারের মুখপাত্র টিফনি ব্রাউন বলেছেন, ট্রাম্প যে মিশিগানে সমাবেশ করতে চান, তা ট্রাম্পের কাছ থেকে এমন চাহিদা প্রশাসনের কাছে আসেনি। ১৮ জুলাই রাতে ফেসবুকে সমর্থকদের ট্রাম্প ব্যক্তিগতভাবে মিশিগানে সমাবেশ আয়োজন করার বিষয়ে বলেন।

প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেন, কোভিড-১৯ ও গভর্নরের নিষেধাজ্ঞার মধ্যেই মিশিগানে সমাবেশটি দ্রুত করতে চাই। যদিও এটি সত্যিই খুব কঠিন হবে, তবে আমরা সেখানে সমাবেশের জন্য জমায়েত হব।

গত জুনে মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার বলেছিলেন, এই মহামারির মধ্যে ট্রাম্প মিশিগানে কোনো সমাবেশ করতে চাইলে, তাঁকে থামানো হবে। রাজ্যে বর্তমানে ভাইরাস বিস্তার রোধে জনসমাবেশে সীমাবদ্ধতা