মিশিগানে শিশুদের বিরল রোগ, সুনির্দিষ্ট চিকিৎসা নেই

এএফএম-এর ঝুঁকি থেকে মুক্ত থাকতে হাত সাবান দিয়ে ধোয়া, হাত না ধুয়ে মুখ স্পর্শ না করা ও অসুস্থ ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলতে হবে। প্রতীকী ছবি: সিডিসির ওয়েবসাইট থেকে নেওয়া
এএফএম-এর ঝুঁকি থেকে মুক্ত থাকতে হাত সাবান দিয়ে ধোয়া, হাত না ধুয়ে মুখ স্পর্শ না করা ও অসুস্থ ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলতে হবে। প্রতীকী ছবি: সিডিসির ওয়েবসাইট থেকে নেওয়া

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে বিরল ও গুরুতর রোগে এক শিশু অসুস্থ্ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। একই লক্ষণ থাকায় আরও দুই শিশুকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। প্রাথমিকভাবেবিরল পোলিও বলা হলেও এ রোগের সুনির্দিষ্ট কোনো চিকিৎসা নেই বলে জানিয়েছে মিশিগান স্বাস্থ্য ও সমাজ সেবা অধিদপ্তর।

অ্যাকিউট ফ্লাকসিড মেলাইটিস (এএফএম) নামে পরিচিত রোগটি শিশুদের স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে ও মেরুদণ্ডের ক্ষতি করে। জানা গেছে, আক্রান্ত শিশুটি মেকম্ব কাউন্টির। মিশিগানের চিফ মেডিকেল এক্সিকিউটিভ জে. খালদুন বলেন, এই রোগ স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করে বিরল ও গুরুতর পরিস্থিতি সৃষ্টি করে এবং মাংসপেশী ও সংশ্লেষককে দুর্বল করতে পারে। এ রোগ হওয়ার আগে বেশিরভাগ রোগীর ক্ষেত্রে হালকা নিশ্বাসের সমস্যা ও জ্বর হয়। এই রোগের কারণ এখনো জানা যায়নি। তবে বেশিরভাগ শিশুর রোগটি হওয়ার আগে শ্বাসকষ্ট ও জ্বর হয়। এই রোগের ঝুঁকি থেকে মুক্ত থাকতে হলে হাত সাবান দিয়ে ধোয়া, হাত না ধুয়ে মুখ স্পর্শ না করা ও অসুস্থ ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলতে হবে। এ ধরণের কোনো উপসর্গ দেখা দিলে স্থানীয় স্বাস্থ্য বিভাগের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।
জানা গেছে, এই রোগের সুনির্দিষ্ট কোনো চিকিৎসা নেই তবে আক্রান্তকে কোনো বিশেষজ্ঞ নিউরোলজিস্টের পরামর্শ নিতে বলা হয়েছে। রোগটি সংক্রামক নয়।
আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) গত ৩০ জুন জানিয়েছিল, চলতি বছর আমেরিকার ১০টি অঙ্গরাজ্যে অন্তত ১৩ জন এই বিরল এএফএম রোগে আক্রান্ত হয়েছে। যাদের অধিকাংশই শিশু। ২০১৪ সালের পর থেকে দেশে এই রোগীর সংখ্যা বাড়তে থাকে। সিডিসির ধারণা, আমেরিকায় প্রতি ১০ লাখে এক বা দুজন শিশু এই রোগে আক্রান্ত হতে পারে।