স্নোডেনকে ক্ষমার চিন্তা ট্রাম্পের

এডওয়ার্ড স্নোডেনছবি ঃ রয়টার্স

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার অন্দরমহলের গোপন নথি ফাঁসকারী এডওয়ার্ড স্নোডেনকে ক্ষমা করে দেওয়ার কথা ভাবছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার ট্রাম্প নিজেই এ কথা জানান।

স্নোডেন ছিলেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) সাবেক চুক্তিভিত্তিক কর্মকর্তা। ২০১৩ সালে গোপন নথি ফাঁস করে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ভিত নাড়িয়ে দেওয়া স্লোডেন রাশিয়ায় রয়েছেন।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টকে

সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের অনেকে মনে করেন, এ দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী স্নোডেনের সঙ্গে ন্যায্য আচরণ করেনি।

দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের অনেকে মনে করেন, এ দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী স্নোডেনের সঙ্গে ন্যায্য আচরণ করেনি। ওই মন্তব্যের কয়েক দিন পরই স্নোডেনকে ক্ষমা করার চিন্তাভাবনার কথা জানালেন তিনি। অবশ্য স্নোডেনের প্রতি ট্রাম্প এতটা সদয় আগে ছিলেন না। তথ্য ফাঁসের পরপর ট্রাম্প বলেছিলেন, ‘এই চরকে মৃত্যুদণ্ড দেওয়া উচিত।’

শনিবারের সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, তিনি মনে করেন, রাজনৈতিকভাবে ডান–বাম উভয় মার্কিনরা স্নোডেনের বিষয়ে বিভক্ত। অনেকে মনে করেন, স্নোডেনের প্রতি কিছুটা ভিন্ন আচরণ করা উচিত ছিল।