পাঁচ গ্রামে ৪০ ইটভাটা!

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের পাঁচটি গ্রামে ইটভাটার সংখ্যা ৪০! গত মঙ্গলবার প্রথম আলোয় প্রকাশিত খবর অনুযায়ী, কৃষিজমি ও জলাশয় ভরাট করে এসব ইটভাটা গড়ে তোলা হয়েছে। এসব ইটভাটা থেকে নির্গত ধোঁয়ার কারণে এই পাঁচ গ্রামের মানুষ শ্বাসতন্ত্রের রোগসহ নানা সমস্যায় ভুগছে। এ ছাড়া ধান, সবজিসহ ফলের আবাদ কমে গেছে।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ অনুযায়ী, কৃষিজমি বা জলাশয় ভরাট করে ইটভাটা স্থাপন করা যাবে না। অন্যদিকে ঢাকার চারপাশের নদীর অংশ বা তীর ভরাট বা দখল করে কোনো স্থাপনা নির্মাণ করার ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু এসব আইন ও নিষেধাজ্ঞা যে কোনো কাজে আসছে না তা তো বোঝাই যাচ্ছে। শীতলক্ষ্যা নদীর ধারেই রয়েছে ৩৭টি ইটভাটা।

প্রথম আলোর খবর অনুযায়ী, নদীর জায়গায় ইটভাটা করার কারণে নয়টি ইটভাটাকে চার মাস আগে নোটিশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। কিন্তু কেউ নোটিশের জবাব দেয়নি। অথচ নয়টি ইটভাটাকে নোটিশ করার পর নিয়ম অনুযায়ী জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরকে জানানো হয়েছে। কিন্তু দেখা যাচ্ছে এ ব্যাপারে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর উভয়ই নির্বিকার ভূমিকা পালন করছে।

এখন প্রশ্ন হচ্ছে স্থানীয় প্রশাসন বা পরিবেশ অধিদপ্তরকে জানিয়েও কেন কাজ হচ্ছে না? ইটভাটা কর্তৃপক্ষের সঙ্গে তাদের কোনো ধরনের স্বার্থের সম্পর্ক বা ভাগ-বাঁটোয়ারার ব্যাপার না থাকলে তো এমন হওয়ার কথা নয়। এ ব্যাপারে তদন্ত করা জরুরি হয়ে পড়েছে। আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

তবে শুধু রূপগঞ্জের এই পাঁচটি গ্রামেই নয়, সারা দেশের বহু স্থানে আইন লঙ্ঘন করে ইটভাটা গড়ে তোলা হয়েছে এবং হচ্ছে। দেশে প্রতিদিনই নতুন নতুন অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। অবকাঠামো নির্মাণের জন্য ইটের প্রয়োজনীয়তা অস্বীকার করার উপায় নেই। এ জন্য ইটভাটারও প্রয়োজন রয়েছে। কিন্তু এসব ইটভাটায় যে পদ্ধতিতে ইট তৈরি হয়, তাতে করে পরিবেশ ও জনস্বাস্থ্যের ওপর এর বিরূপ প্রভাব পড়ে। এ ক্ষেত্রে জ্বালানিসাশ্রয়ী ও পরিবেশবান্ধব ইটভাটা যেমন হাইব্রিড হফম্যান, ভার্টিক্যাল স্যাফট, জিগজ্যাগ বা এ ধরনের ইটভাটা স্থাপন করা যেতে পারে। তবে এসব পদ্ধতির ইটভাটা তৈরি করা বেশ ব্যয়বহুল। এ ক্ষেত্রে সরকার ইটভাটার মালিকদের সহজ শর্তে ঋণ দেওয়ার বিষয়টি বিবেচনায় নিতে পারে।

আমাদের ইট যেমন প্রয়োজন, তেমনি প্রয়োজন পরিবেশ বাঁচানো। পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সবাইকে পরিকল্পিত ইট উৎপাদনব্যবস্থা গড়ে তুলতে পদক্ষেপ নিতে হবে।