পেঁয়াজ মরিচের দরপতন

ফলন খারাপ হলে কৃষকের মুখ মলিন হবে, এটা সবাই জানে। সবাই যা জানে না তা হলো, বাম্পার ফলন হওয়ার পরও অনেক সময় দুশ্চিন্তায় পড়েন কৃষক। তাঁরা যখন দেখেন বাম্পার ফলন হওয়ার পরও উৎপাদন খরচ উঠছে না, তখন সান্ত্বনা খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে। অনেক সময় দেখা যায়, দরপতনের কারণে মাঠ থেকে ফসল তুলে কৃষক আড়তদারদের হাতে তুলে দিচ্ছেন পানির দামে। কিন্তু সেই ফসল বাজারে বিক্রি হচ্ছে বেশ চড়া দামে। অর্থাৎ মধ্যস্বত্বভোগীরা ‘লাভের গুড়’ খেয়ে ফেলছে। মাথায় হাত দিয়ে মাঠে বসে থাকছেন কৃষক।

এই কূটাভাস কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে। বিশেষ করে আলু, মুলা, টমেটো, পেঁয়াজ, মরিচ আবাদের ক্ষেত্রে এমন বিষয় বেশি দেখা যাচ্ছে। এ
বছর মরিচচাষিরা এ ধরনের বিপাকে পড়েছেন। পেঁয়াজচাষিরাও এই সংকটের মুখে আছেন। বিভিন্ন অঞ্চলের খবরে দেখা যাচ্ছে, বর্ষার পানি দ্রুত নেমে যাওয়ায় মরিচের আবাদ ভালো হয়েছে। মরিচগাছের গোড়ায় পানি জমলে গাছ মরে যায়। এ বছর কৃষককে সে সমস্যায় পড়তে হয়নি। বাম্পার ফলন হয়েছে। কিন্তু দেখা যাচ্ছে মরিচ তোলার পর বাজারে দর পাওয়া যাচ্ছে না। মরিচ সংরক্ষণ করাও যেহেতু সম্ভব না, সেহেতু পানির দামে তা বিক্রি
করতে হচ্ছে।

একই অবস্থার পূর্বাভাস দেখা যাচ্ছে পেঁয়াজের ক্ষেত্রে। কৃষকেরা বলছেন, পেঁয়াজের দাম কম। এতে তাঁদের উৎপাদন খরচ উঠছে না। অথচ ফলন হয়েছে অনেক। দেশে মূলকাটা ও গুটি—এই দুই ধরনের পেঁয়াজ চাষ হয়। ছোট পেঁয়াজ রোপণ করে আবাদের পদ্ধতি হলো মূলকাটা। আর বীজ থেকে চারা তৈরি করে তা রোপণ করে যে পেঁয়াজ পাওয়া যায়, তা হলো গুটি পদ্ধতি। মূলকাটা পেঁয়াজ সাধারণত কার্তিক মাসে রোপণ করা হয়। এই পেঁয়াজ এখন বাজারে উঠছে। মূলকাটা পেঁয়াজের পর গুটি পেঁয়াজ রোপণ করা যায়। সাধারণত অগ্রহায়ণ মাসের শেষের দিকে এ পদ্ধতিতে পেঁয়াজ আবাদ করা হয়। এবার জমি থেকে দ্রুত পানি নেমে গেছে। ফলে দুই ধরনের পেঁয়াজ আবাদ করা গেছে। বাজারে ওঠা নতুন পেঁয়াজের দাম পড়ে গেছে। কৃষকের আশঙ্কা হচ্ছে, যদি গতবারের মতো প্রতিবেশী দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হয়, তাহলে তাঁদের আরও লোকসান গুনতে হবে।

কৃষককে এই সমস্যার পাক থেকে বের করে নিয়ে আসা দরকার। দ্রুত পচনশীল পণ্য সংরক্ষণব্যবস্থা গড়ে তোলা দরকার। মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য বন্ধ করা দরকার।

সুষ্ঠু বিপণন ও বাজারব্যবস্থা নিশ্চিত করার দায় কৃষকের নয়। এই দায় সরকারের। কৃষকের দায়িত্ব ফসল ফলানো। ফসলের ন্যায্য দাম পাওয়া তাঁর অধিকার। সরকারের দায়িত্ব তঁার সেই অধিকার নিশ্চিত করা। কৃষক তাঁর দায়িত্ব পালন করেছেন। সরকার তার দায়িত্ব পালন করুক।