এত বড় ছুটি, কী করি!

>

মাধ্যমিক পরীক্ষা শেষ। এখন ছুটি! অখণ্ড অবসর। অনেকে বলেন, এত বড় ছুটি শিক্ষাজীবনে আর কখনো আসে না। এমন ছুটির কথা ভেবেই বোধ হয় রবীন্দ্রনাথ লিখেছিলেন, ‘কী করি আজ ভেবে না পাই, পথ হারিয়ে কোন বনে যাই, কোন মাঠে যে ছুটে বেড়াই...!’ এই ছুটি শুধু যে আনন্দের তা নয়, মাস তিনেকের এই সময়টা জীবনে খুব গুরুত্বপূর্ণ। আজ যাঁরা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন, কীভাবে কেটেছিল তাঁদের অবসর? লিখেছেন তিন কৃতী শিক্ষার্থী।

নিজেকে নতুন করে চেনার সুযোগ
ঈপ্সিতা কিন্নরী
প্রথম বর্ষ, পুরকৌশল বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ ঢাকার শিক্ষার্থী ছিলাম। মনে আছে, এসএসসি পরীক্ষার পরের তিন মাসের অবসর খুব উপভোগ করেছি। বেড়িয়েছি। প্রথম দিকে দেশের ভেতর ময়মনসিংহ, কক্সবাজার আর শেষে থাইল্যান্ড ঘুরেছি। ঘোরাঘুরি শেষেও ছুটিতে বাসায় বসে থাকিনি। কোথাও না কোথাও গিয়েছি। নিজেকে নতুন করে চিনেছি এই সময়। একগাদা বই পড়েছি। বেশির ভাগই আগাথা ক্রিস্টি আর সত্যজিৎ রায়ের ফেলুদার গোয়েন্দা কাহিনি। গান শেখার জন্য প্রতিদিন সময় রেখেছি। আমার মুক্তিযুদ্ধ সম্পর্কে জানার আগ্রহ আছে বলে তখন জয়যাত্রা, গেরিলাসহ বেশ কয়েকটা সিনেমা দেখেছিলাম। আর ছুটির শেষ মাসে উচ্চমাধ্যমিকের পড়ালেখাটা কেমন, সেটা জানার চেষ্টা করেছি। প্রকৌশল বিষয়ে পড়ার আগ্রহ ছিল বলে তখন গণিত আর বিজ্ঞানের বইপত্র নিয়ে ঘাঁটাঘাঁটি করতাম।

এ রকম ছুটি জীবনে আর আসবে না!
আহমেদ সাঈদ
তৃতীয় বর্ষ, ঢাকা মেডিকেল কলেজ

আমি এসএসসি পরীক্ষা দিয়েছিলাম জামালপুর জেলা স্কুল থেকে। এসএসসি পরীক্ষার পরের ছুটিটা যে কতটা গুরুত্বপূর্ণ, সেটা বড় হয়ে টের পাচ্ছি। সেই ছুটির মতো অবসরজীবন আর আসবে কি না সন্দেহ। কেউ যদি সেই সময়টা ভালোমতো কাজে লাগানোর পরামর্শ দিত!
আমি পরীক্ষা শেষে ঘুরতে গিয়েছিলাম ঢাকায়। আর অনেক দিন জমিয়ে রাখা গল্পের বইগুলো পড়া শুরু করেছিলাম পরীক্ষার শেষ দিন থেকেই। বাড়িতেই বেশির ভাগ সময় কাটানোর জন্য সকাল-বিকেল অনেক খেলাধুলা করেছি। প্রতিদিনই কোনো না কোনো সিনেমা দেখেছি বন্ধুরা মিলে। ছুটির মধ্যেই অনেক বন্ধু উচ্চমাধ্যমিকের পড়া শুরু করে দিয়েছিল। আমিও তখন বইগুলো একটু উল্টেপাল্টে দেখেছি। শুনেছিলাম, উচ্চমাধ্যমিকের সিলেবাস নাকি অনেক কঠিন, তাই ভয় কাটানোর একটু চেষ্টা করেছিলাম।

দক্ষতা বিকাশের সুযোগ নিতে হবে
হোমায়রা হুদা
দ্বিতীয় বর্ষ, কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল, ব্র্যাক বিশ্ববিদ্যালয়

এসএসসি পরীক্ষার সময় ভীষণ চাপে ছিলাম। সেই চাপ কাটানোর জন্য তিন মাসের ছুটিতে আমি ইচ্ছেমতো ঘুরেছি, নিজেকে সময় দিয়েছি। এই ছুটিতে প্রায় ৭৮টি বই পড়েছিলাম। আমার অনেক বন্ধুকে দেখেছি তারা স্পোকেন ইংলিশ, ফটোগ্রাফি, আবৃত্তি কিংবা কম্পিউটারের বিভিন্ন কোর্স করেছে। আমিও স্পোকেন ইংলিশের একটা কোর্সে নাম লিখিয়েছিলাম।
স্কুলে পড়ার সময় যেহেতু বিতর্ক করতাম, বিতর্কের চর্চাটাও ধরে রেখেছিলাম। ছুটি দেখতে দেখতেই শেষ হয়ে যায়। তাই এ বছর যারা এসএসসি পরীক্ষা দিয়েছ, তাদের বলব, আগে থেকে পরিকল্পনা করে নাও। ঘুমিয়েই যদি দিনগুলো পার করে দাও, একদিন হঠাৎ ঘুম ভেঙে দেখবে ছুটি শেষ!