খুলে গেল আইফেল টাওয়ারের দরজা

আইফেল
আইফেল

ফ্রান্সের রাজধানী প্যারিসের কেন্দ্রে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা লোহার তৈরি আইফেল টাওয়ার সাধারণের জন্য খুলে দেওয়া হয়েছিল ১৮৮৯ সালের ৩১ মার্চ। ফ্রান্সের তৎকালীন প্রধানমন্ত্রী পিঁয়েরে তিরার্দ এবং টাওয়ার তৈরিতে কাজ করা ২০০ জন নির্মাণশ্রমিকের উপস্থিতিতে উদ্বোধন করা হয় প্রকৌশলবিদ্যার এই বিস্ময়। টাওয়ারটির নামকরণ করা হয় এটির রূপকার, প্রকৌশলী গুস্তাভ আইফেলের নামে।

ফরাসি বিপ্লবের শতবর্ষ উদ্‌যাপনকে সামনে রেখে ফ্রান্স সরকার ১৮৮৯ সালে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের ঘোষণা দেয়। সম্মেলন উপলক্ষে আয়োজকেরা একটি স্মৃতিস্তম্ভ তৈরির সিদ্ধান্ত নিলে শতাধিক নকশা জমা পড়ে তাঁদের টেবিলে। নকশাগুলোর মধ্য থেকে সবার পছন্দ হয় যুক্তরাষ্ট্রের স্ট্যাচু অব লিবার্টির মঞ্চ তৈরির জন্য বিখ্যাত প্রকৌশলী গুস্তাভ আইফেলের দেওয়া একটি টাওয়ারের নকশা।

প্রকৌশলী আইফেল চেয়েছিলেন সম্মেলনের মূল ফটক হিসেবে একটি ১ হাজার ফুট উঁচু টাওয়ার নির্মাণ করতে। যেটা হবে পৃথিবীর সবচেয়ে উঁচু স্থাপনা। আইফেলের এই ভাবনার সঙ্গে একমত হন আয়োজক কমিটির সদস্যরাও। আয়োজকদের সবুজসংকেত পেয়েই কাজ শুরু করে দেন এই নামজাদা প্রকৌশলী।

চারটি মূল স্তম্ভের ওপর ভর করে আইফেল টাওয়ার উঠে গেছে প্রায় ১ হাজার ফুট ওপরে। মাত্র দুই বছরে, প্রাক্কলিত বাজেটের চেয়েও কম খরচে প্রকৌশলী গুস্তাভ আইফেল এবং ২০০ নির্মাণশ্রমিকের কর্মী বাহিনী তৈরি করে ফেলে ৯৮৪ ফুট উঁচু এই টাওয়ার। সঙ্গে সঙ্গে টাওয়ারের মাথায় যুক্ত করা হয় একটি পতাকা-দণ্ড, যেখানে এখনো পতপত করে ওড়ে ফ্রান্সের তেরঙা পতাকা।

হিস্ট্রি ডট কম অবলম্বনে  আকিব মো. সাতিল