যত সব রহস্য

পৃথিবীতে রহস্যের শেষ নেই। আমাদের চারপাশে এমন অনেক কিছুই আছে, যার মাথামুণ্ডু বোঝা বড় দায়। এমন অনেক লিপি, স্থান বা গানের কথা আছে আমাদের কাছে দুর্বোধ্য। সেসবের সামান্য কয়েকটি খুঁজে বের করলেন মাহফুজ রহমান


ভয়নিচ পাণ্ডুলিপি

১৯১২ সালে ইতালির এক আশ্রমে খুঁজে পাওয়া যায় অজানা ভাষার এক বই। বইটি খুঁজে পান পোলিশ-মার্কিন প্রত্নতাত্ত্বিক বই বিক্রেতা উইলফ্রিড এম ভয়নিচ। ২৪০ পৃষ্ঠার বইটি হাতে আঁকা রংবেরঙের ছবিতে ভরপুর। তবে বইটির লেখক যে কে, তা আজও অজানা। আর এর মধ্যে কী যে লেখা আছে, সেটাও কেউ উদ্ধার করতে পারেনি। বিশ্বের সবচেয়ে রহস্যময় বইয়ের খেতাবও পেয়েছে এটি।

ইয়েতি

১৮৩২ সালের দিকে এক অভিযাত্রী দাবি করেন, হিমালয়ে তুষারমানব দেখেছেন। সেটা নাকি দেখতে অনেকটা অতিকায় শিম্পাঞ্জির বা ভালুকের মতো। সেই থেকে বিশ্বের মানুষ পেয়ে যায় রহস্যের গন্ধ। ১৮৯৯ সালে আরেক অভিযাত্রী দাবি করেন, তিনিও ইয়েতির পায়ের ছাপ দেখছেন। তারপর অনেক গবেষণা হয়েছে। কেউ বলেছে ইয়েতি নেই, কেউ বলেছে আছে। ফলে ইয়তিরহস্য আজও আমাদের ভাবায়।

বারমুডা ট্রায়াঙ্গল

ধরা হয়, ক্যারিবীয় সাগরের একটি এলাকা হলো বারমুডা ট্রায়াঙ্গল। ত্রিভুজের তিন বিন্দুতে আছে ফ্লোরিডা, বারমুডা আর পুয়ের্তো রিকো। কিছু খবরের কারণেই অঞ্চলটি বড় রহস্যময় এলাকায় পরিণত হয়েছে। বলা হয়, বারমুডা ট্রায়াঙ্গলে অদ্ভুতভাবে হারিয়ে গেছে মানুষ, জাহাজ আর উড়োজাহাজ। মেলেনি সেগুলোর কোনো ধ্বংসাবশেষ। ফলে মানুষের কাছে বারমুডা ট্রায়াঙ্গল বিরাট এক রহস্য।

মালয়েশিয়ান এয়ারলাইনসের উড়োজাহাজ

২০১৪ সালের ৮ মার্চ ২৩৯ জন যাত্রী ও ক্রু নিয়ে আকাশ থেকে নিখোঁজ হয় মালয়েশিয়ান এয়ারলাইনসের একটি উড়োজাহাজ। কুয়ালালামপুর থেকে বেইজিং যাচ্ছিল ফ্লাইটটি। রাত ২টা ৪০ মিনিটে বোয়িং বি৭৭৭-২০০ উড়োজাহাজটি সেই যে নিখোঁজ হলো, এখনো সেটির কোনো হদিস নেই। কেউ বলে উড়োজাহাজটি ছিনতাই হয়েছে, কেউ বলে বিধ্বস্ত হয়েছে। তবে সেটা রহস্যই থেকে গেছে।

পটাকা

অভিনেত্রী নুসরাত ফারিয়া সংগীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করলেন গত ২৬ এপ্রিল। ইউটিউবে মুক্তি পেল তাঁর ‘পটাকা’ গানটি। ইউটিউবে সেটি ডিজলাইকের নবধারাজলে অবগাহন করছে। সেটা নিয়ে আমাদের মাথাব্যথা নেই, আমাদের মাথায় কেবল একটাই প্রশ্ন, ‘পটাকা মানে কী?’ ভাষাবিদদের কাছে প্রশ্ন করেও এর কোনো সদুত্তর মেলেনি। ফলে পটাকা আমাদের কাছে বিরাট এক রহস্য।