বিশ্বকাপ ফুটবলের পূর্বপ্রস্তুতি

হাতে আর বেশি সময় নেই। মাত্র ২৪ দিন! শুরু হতে যাচ্ছে ফুটবলের সবচেয়ে বড় আসর—বিশ্বকাপ। এখন থেকেই প্রস্তুতি নিন। বিস্তারিত জানাচ্ছেন সোহাইল রহমান


১. আপনার পছন্দের দলের পক্ষ নিয়ে বন্ধুদের সঙ্গে করতে হতে পারে তুমুল তর্ক। তা গড়াতে পারে চিৎকার-চেঁচামেচি পর্যন্ত। সুতরাং সব ক্ষেত্রে সর্বোচ্চ পারফরম্যান্স জাহির করতে হলে এখন থেকেই গলার যত্ন নিন। দুই বেলা গরম পানিতে লেবু মিশিয়ে গারগল করুন। সঙ্গে দীর্ঘ সময় চিৎকারের অভ্যাস রপ্ত করতে হারমোনিয়াম নিয়ে রেওয়াজও করতে পারেন।

২. খেলা শুরু হওয়ার আগেই বিশ্বকাপ ফুটবল সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্য জেনে নিতে ভুলবেন না। গত বিশ্বকাপের পর ফুটবল দুনিয়ায় অনেক পরিবর্তন হয়েছে। সেগুলো অজানা থাকলে আড্ডায় অস্বস্তিকর পরিস্থিতির মুখোমুখি হতে হবে। ‘এবার ইতালি বিশ্বকাপ জিততে পারে’ অথবা ‘আর্জেন্টিনার তেভেজ নেক্সট ম্যাচে গোল দেবে’—এ ধরনের কথা বলে হাসির পাত্র হবেন না।

৩. ফুটবল খেলায় হার-জিত থাকবে। সুতরাং পছন্দের দল হেরে গেলে হতাশ হবেন না। প্রতিপক্ষের সমর্থকদের সঙ্গে তর্কে জেতার জন্য রেফারি ঘুষ খেয়েছে—জাতীয় কতিপয় অজুহাত এখনই রেডি করে ফেলুন। ভবিষ্যতে কাজে দেবে।

৪. বাসার ছাদে বা আশপাশে সবচেয়ে উঁচু এবং সুন্দর জায়গায় পছন্দের দলের পতাকা টাঙিয়ে ফেলার এখনই সময়। দেরি হয়ে গেলে, ‘পতাকা টাঙানোতে না, আমরা খেলায় জিততে চাই’—জাতীয় ডায়লগ দেওয়া ছাড়া কোনো উপায় থাকবে না।

৫. পরিবারের রাঁধুনি প্রতিপক্ষ দলের সমর্থক হলে প্রয়োজনীয় কিছু রান্না শিখে ফেলুন। এ জন্য সহযোগিতা নিতে পারেন ইউটিউবের। এ ছাড়া খেলার আগে আগে একবারে কয়েক দিনের বাজারও সেরে ফেলতে পারেন। ঘরে বেশি বেশি শুকনো খাবার মজুত করতেও ভুলবেন না।

৬. আপনি ব্রাজিল, আর্জেন্টিনা বা জার্মানি—যে দলেরই সমর্থক হোন না কেন, ফেসবুকে সার্চ দিয়ে দ্রুত সেই দলের ফ্যান গ্রুপ খুঁজে বের করে মেম্বার হয়ে যান। খেলা শুরু হওয়ার আগেই গ্রুপে নিজেকে বড় ফ্যান হিসেবে প্রমাণ করে ফেলুন। এ ছাড়া আপনার পছন্দের দলের সমর্থক দেখে কয়েকজন ফেবু সেলেবকে ফলো করা শুরু করুন। দল হারলে-জিতলে বা ড্র করলে পরবর্তী কর্মপন্থা কী হবে, তা আপনি এসব সেলেবের টাইমলাইন থেকে বিস্তারিত জানতে পারবেন।