জীবনের গতিপথ পাল্টে দিয়েছেন

বাপ্পী দাস ছবি: লেখক
বাপ্পী দাস ছবি: লেখক

শিক্ষক দিবসের শুভেচ্ছা জানাই আমার সব শিক্ষককে। প্রিয় শিক্ষককে নিয়ে অনেক কিছুই লেখার ইচ্ছা থাকে। কিন্তু কীভাবে বা কোন মাধ্যমে লিখব, তা বুঝে উঠতে পারি না। যখন ‘প্রথম আলো’র মতো এত জনপ্রিয় পত্রিকাতে লেখার সুযোগ পেলাম, তখন ভাবলাম, তাহলে এবার লেখেই ফেলি প্রিয় শিক্ষককে নিয়ে কিছু কথা।

প্রিয় শিক্ষকদের তালিকাটি অনেক দীর্ঘ। এই দীর্ঘতম তালিকায় সবার শীর্ষে যাকে বসাব তিনি হলেন আমাদের সবার প্রিয় আনোয়ার স্যার। তিনি সত্যিকার অর্থেই একজন আদর্শ শিক্ষক। তিনি পড়ালেখার পাশাপাশি সত্যকে সত্য আর মিথ্যাকে মিথ্যা বলতে শিখিয়েছেন। স্যারের মুখের বাণী শুনলে অসহায়-অবহেলিত ও গরিবদের জন্য নিজের জীবনটাকে হাসিমুখে সেক্রিফাইস করতে ইচ্ছা করে। স্যার নিজে যেমন অসহায় মানুষের পাশে থাকেন, ঠিক একইভাবে অন্যদেরও অনুপ্রাণিত করেন। স্যারের এই চিন্তাধারা, মনমানসিকতা ও সততাই আমাকে অনুপ্রেরণা জোগায়। কীভাবে অন্যায়ের বিপক্ষে দাঁড়াতে হয়, তা আমি এই স্যারের কাছ থেকেই শিখেছি। আমাদের সহপাঠী জিদান যখন মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত, তখন এই শ্রদ্ধেয় স্যারই প্রথম উদ্যোগটি নিয়েছিলেন।

স্যারের উদ্যোগে আমরা আমাদের বন্ধুর পাশে দাঁড়াতে সক্ষম হয়েছি। স্যারের কাছ থেকেই আমি নেতৃত্ব দেওয়া শিখেছি। প্রিয় এই স্যার যেকোনো কাজেই আমাকে অনেক উৎসাহ দিয়েছেন। আমার জীবনে এমনও অনেক মুহূর্ত আছে, যা কখনোই ভোলা সম্ভব নয়। অনেক অন্যায়ের মুখোমুখি হতে হয়েছিল আমাকে। আমি তখন এতটাই নির্বোধ ছিলাম যে, ভয় পেয়ে চুপ থাকতাম, কখনোই কোনো অন্যায়ের প্রতিবাদ করতাম না। কিন্তু প্রিয় এই স্যার আমার জীবনে আসার পর থেকে আমি আলাদা একটা শক্তি পেয়েছি। আমার জীবনের শক্তির উৎস হলেন মহান এই স্যার। ভালো কাজের জন্য সব সময় স্যার আমাকে উৎসাহ দিয়ে থাকেন। এখন আর ভয় পাই না, মিথ্যাবাদীকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে পারি তাদের অন্যায়গুলোকে। শিক্ষার্থীদের উন্নয়নের জন্য স্যার সব সময় বিশেষ কিছু চিন্তাভাবনা করেন, যা বাস্তবায়নের জন্য সর্বদা সচেষ্ট থাকেন। সৎপথে চলার মধ্যে যে কতটা শান্তি, তা প্রিয় এই স্যারের কাছ থেকেই বুঝেছি। যেকোনো খারাপ পরিস্থিতিতেই স্যারকে আমি সব সময় আমার পাশে পেয়েছি। সত্যিকার অর্থেই স্যার আমার জীবনের গতিপথ পাল্টে দিয়েছেন। হয়ে উঠেছেন আমার প্রেরণা। স্যারের ঋণ শোধ করা অসম্ভব। স্যালুট জানাই আমার এই শ্রদ্ধেয় স্যারকে। দোয়া-ভালোবাসা ও শুভকামনা রইল। সৃষ্টিকর্তার কাছে স্যারের দীর্ঘায়ু কামনা করি। শিক্ষক দিবসে আমার প্রিয় শিক্ষককে জানাই সহস্র প্রণাম। আবারও সবাইকে শিক্ষক দিবসের শুভেচ্ছা।