ওয়েঙ্গার বিদায় নিচ্ছেন শূন্য হাতেই

ইউরোপা লিগের সেমি থেকে ছিটকে পড়ে হতাশ ওয়েঙ্গার। ছবি: এএফপি
ইউরোপা লিগের সেমি থেকে ছিটকে পড়ে হতাশ ওয়েঙ্গার। ছবি: এএফপি
>ইউরোপা কাপের সেমিতে অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরে বিদায় নিয়েছে আর্সেনাল। মৌসুম শেষে আর্সেন ওয়েঙ্গারের গানার্সদের কোচের পদ ছাড়ছেন শূন্য হাতেই।

মৌসুম শেষেই বিদায় নেওয়ার ঘোষণা দিয়েছেন। তাতে আর্সেনালের অনেক সমর্থকই হাফ ছেড়ে বেঁচেছেন। টানা ব্যর্থতার পরেও অনেকে আবার তাঁর থেকে যাওয়ার পক্ষে ছিলেন। কিন্তু আর্সেন ওয়েঙ্গার নিজে থেকেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়ায় ভক্তদের প্রত্যাশা ছিল অন্তত একটা শিরোপা জিতে যেন বিদায় নেন। সেটি আর হচ্ছে না। শেষ আশা ইউরোপা লিগের সেমিফাইনাল থেকেও ছিটকে পড়লেন ওয়েঙ্গার।

অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে ঘরের মাঠে সেমির প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল আর্সেনাল। কাল ফিরতি লেগে অ্যাটলেটিকোর মাঠে ১-০ গোলে হেরেছে ইংলিশ ক্লাবটি। স্প্যানিশ ক্লাবটির হয়ে প্রথমার্ধের যোগ করা সময়ে জয়সূচক গোল করেন ডিয়েগো কস্তা। দুই লেগ মিলিয়ে ২-১ ব্যবধানের হারে ওয়েঙ্গারের আর ফাইনালে ওঠা হলো না।
ফিরতি লেগের আগে ওয়েঙ্গার বলেছিলেন ‘আর্সেনালের সঙ্গে ভালোবাসার সম্পর্কটা ভালোভাবে’ শেষ করতে চান। কিন্তু ইউরোপা লিগ থেকে ছিটকে পড়ায় বিদায়ী মৌসুমে ওয়েঙ্গারের শিরোপা জয়ের শেষ আশাটাও দপ করে নিভে গেল। ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিজের ২৫০তম ম্যাচে এসে আর্সেনালের এ কোচ বুঝে গেলেন, খালি হাতেই বিদায় নিতে হচ্ছে। এ মৌসুমে কোনো শিরোপা জিততে পারেননি। পারলেন না আর্সেনালকে চ্যাম্পিয়নস লিগে ফেরাতেও।

আর্সেনালে ২২ বছরের কোচিং ক্যারিয়ারে কখনো ইউরোপিয়ান কোনো টুর্নামেন্টের শিরোপা জিততে পারেননি ওয়েঙ্গার। তিনবার ইংলিশ প্রিমিয়ার লিগ ও সাতবার এফএ কাপ জিতেছেন ৬৮ বছর বয়সী এই ফরাসি। ২০০০ সালে উয়েফা কাপের ফাইনাল ও ২০০৬ সালে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেননি। এবার সে সুযোগ ছিল। কিন্তু ফাইনালে ওঠার আগেই স্বপ্নের অপমৃত্যু ঘটায় ওয়েঙ্গার ভীষণ মন খারাপ, ‘খুব কষ্ট লাগছে সব মিলিয়ে হতাশ লাগছে। দুর্ভাগ্যজনকভাবে এসবের মধ্যে দিয়েই যেতে হবে—খেলাটা কখনো ভীষণ নিষ্ঠুর।’

ইংলিশ প্রিমিয়ার লিগে আর মাত্র ৩ ম্যাচ খেলবে টেবিলে ষষ্ঠ (৩৫ ম্যাচে ৫৭ পয়েন্ট) আর্সেনাল। ১৩ মে হাডার্সফিল্ড টাউনের বিপক্ষে লিগ ম্যাচ দিয়ে নিজের আর্সেনাল অধ্যায়ের সমাপ্তি টানবেন ওয়েঙ্গার।