সালাহর সামনে কত রেকর্ডের হাতছানি!

লিভারপুলের ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। ছবি—এএফপি
লিভারপুলের ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। ছবি—এএফপি
এ মৌসুমে লিভারপুলের জার্সিতে ৪৩ গোল করে অনেক রেকর্ডের মালিক হয়ে গিয়েছেন মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। তবে আরও কিছু রেকর্ড হাতছানি দিচ্ছে তাঁকে। যেহেতু তাঁর সামনে এখনো বাকি আছে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল ও প্রিমিয়ার লিগের দুটি ম্যাচ।


ইংলিশ প্রিমিয়ার লিগে তাঁর প্রত্যাবর্তনের মৌসুমেই রেকর্ড ভাঙা-গড়ার খেলায় মেতেছেন সালাহ। প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত সালাহর গোল ৩১, চ্যাম্পিয়নস লিগে ১০। আর চলতি মৌসুমে সব মিলিয়ে মিসরীয় এ ফরোয়ার্ডের গোল ৪৩। ফলে ৪৩ গোলের যাত্রায় তাঁর নামের পাশে যোগ হয়েছে অনেক রেকর্ড।

এক মৌসুমে সবচেয়ে বেশি ম্যাচে গোলের রেকর্ড গড়েছেন তিনি। আফ্রিকান খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটাও তাঁর। অভিষেক মৌসুমে লিভারপুলের হয়ে সর্বোচ্চ গোলের মালিক এ মিসরীয় যুবরাজ। শুধু ইংলিশ প্রিমিয়ার লিগ নয়, ক্লাবের হয়ে ইউরোপেও রেকর্ড গড়ে চলেছেন সালাহ। মৌসুম যেহেতু এখনো শেষ হয়নি, বাকি আছে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল ও প্রিমিয়ার লিগের দুটি ম্যাচ। ফলে বাকি ম্যাচগুলোতে আরও কিছু রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে সালাহকে।
১৯২৭-২৮ মৌসুমে এভারটনের হয়ে সব মিলিয়ে ৬০ গোল করেছিলেন ডিক্সি ডিন। আর সালাহর নামের পাশে এরই মধ্যে গোল আছে ৪৩টি। ইংলিশ স্ট্রাইকার ডিক্সি ডিনের রেকর্ডে ভাগ বসাতে হলে আরও ১৭ গোল করতে হবে সালাহকে। বিষয়টা যে সহজ হবে না, তা বলাই যায়।
লিগে এখন পর্যন্ত ৩১ গোল করেছেন সালাহ। কিন্তু ১৯৬০-৬১ মৌসুমে চেলসির জিমি গ্রেভস লিগে গোল করেছিলেন ৪১টি। অর্থাৎ চেলসির সাবেক স্ট্রাইকারের চেয়ে সালাহ পিছিয়ে আছেন ১০ গোল। কিন্তু তাঁর হাতে আছে মাত্র দুই ম্যাচ। এই রেকর্ডটা গড়া একটু কঠিন বটে।
তবে সালাহর হাত দূরত্বে আছেন তাঁর ক্লাব লিভারপুলেরই সাবেক এক স্ট্রাইকার ইয়ান রাশ। ১৯৮৩-৮৪ মৌসুমে সব মিলিয়ে ইয়ান গোল করেছিলেন ৪৭টি। অর্থাৎ ইয়ানকে স্পর্শ করতে সালাহর গোল প্রয়োজন মাত্র তিনটি। চ্যাম্পিয়নস লিগের ফাইনাল ও লিগ মিলিয়ে সালাহর সামনেও আছে তিন ম্যাচ। রেকর্ডটা খুব সহজেই করে নিতে পারেন তিনি।