ধোনির কাছে কোহলি ছাত্রই

টসের সময় দুই অধিনায়ক কোহলি ও ধোনি। ফাইল ছবি
টসের সময় দুই অধিনায়ক কোহলি ও ধোনি। ফাইল ছবি
>• প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১২৭ রান সংগ্রহ করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু
• জবাবে ১৮ ওভারে ৪ উইকেট হারিয়ে জিতে যায় চেন্নাই
• এ নিয়ে আইপিএলে টানা দুই ম্যাচ ধোনির কাছে হারলেন কোহলি, আট ম্যাচে হেরেছেন ৬ বার


চেন্নাই বনাম বেঙ্গালুরু। যা ধোনি বনাম কোহলি, ওয়াটসন বনাম চাহাল, হরভজন বনাম ডি ভিলিয়ার্স—অনেক নামেই ডাকা হয়েছিল এই লড়াইকে। সে যা-ই হোক, চেন্নাইয়ের বিপক্ষে ম্যাচটি ছিল বেঙ্গালুরুর জন্য অনেকটাই অস্তিত্ব রক্ষার। সে লড়াইয়ে কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি কোহলির দল। ধোনির চেন্নাইয়ের কাছে ৬ উইকেটে হেরেছে তারা। চলতি আইপিএলে এটা ধোনির কাছে টানা দ্বিতীয় হার কোহলির।

শুধু চলতি আইপিএলে? অধিনায়কের মাস্টার স্ট্রোকে কোহলি এখনো অনেক পিছিয়ে আছেন ধোনির চেয়ে। ধোনির কাছে অনেক কিছু শেখার বাকিও আছে ভারতের এ সময়ের অধিপতির। ২০১৩ সাল থেকে কোহলি বেঙ্গালুরুর দায়িত্ব নেওয়ার পর আট ম্যাচের ৬টিতেই ধোনির কাছে হেরেছেন। অবশ্য চেন্নাই বনাম বেঙ্গালুরুর মুখোমুখি লড়াইয়ের রেকর্ডটাই একতরফা। ২২ ম্যাচে ১৪ বার জিতেছে চেন্নাই, সাতবার বেঙ্গালুরু। একটি ম্যাচ বাতিল।


আজকের হারে প্লে অফের দৌড়ে অনেকটাই পিছিয়ে গেল বেঙ্গালুরু। ৯ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে তারা টেবিলের ষষ্ঠ স্থানে। আর ১০ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে চেন্নাই।

বেঙ্গালুরু-চেন্নাই প্রথম মুখোমুখিতে জয় পেয়েছিল ধোনির চেন্নাই। আজ কোহলির সামনে সুযোগ ছিল ধোনিকে দেখিয়ে দেওয়ার। কিন্তু কোহলির দলকে কোনো সুযোগই দেননি ধোনিরা। বেঙ্গালুরুর ১২৭ রানের জবাবে জয়ের বন্দরে পৌঁছে গিয়েছেন দুই ওভার হাতে রেখেই। ১৮তম ওভারে চাহালের বলে এসেছে ২২ রান। ধোনি ছয় মেরেছেন তিনটি।

৩ ওভারে দলীয় ১৮ রানের সময় ব্যক্তিগত ১২ রানে উমেশ যাদবের বলে বোল্ড হয়ে ফিরে যান ওয়াটসন। ওয়ান ডাউনে আসা সুরেশ রায়নার সঙ্গে জুটি বাঁধেন রাইডু। এই জুটিতে ৪৪ রান যোগ করার পর আবার যাদবের হানা। এবার তাঁর বলে বাউন্ডারিতে সাউদির হাতে ব্যক্তিগত ২৫ রানে ক্যাচ দিয়ে আউট হন রায়না। কিন্তু লক্ষ্য অল্প রান হওয়ায় আর কষ্ট হয়নি চেন্নাইয়ের। শেষ ১০ ওভারে তাদের প্রয়োজন ছিল মাত্র ৫৭। হাতে উইকেট ছিল আটটি।

কিন্তু মুরুগান অশ্বিন ১২তম ওভারে রাইডুকে এবং গ্রান্ডহোম ধ্রুব ১৩তম ওভারে শোরেকে ফিরিয়ে ম্যাচে কিছুটা প্রতিদ্বন্দ্বিতা ফিরিয়ে আনেন। রাইডু করেছেন দলীয় সর্বোচ্চ ৩২ রান ও শোরের ব্যাট থেকে এসেছে মাত্র ৮।

শেষ ৫ ওভারে চেন্নাইয়ের প্রয়োজন দাঁড়ায় ৩৯। হাতে উইকেট ছয়টি। শেষ পর্যন্ত ছয় উইকেটেই জয় তুলে নেয় তারা। ধোনি আর ব্রাভো মিলে গড়েছেন ৪৮ রানের জুটি। ২৩ বলে ৩১ রান করেছেন ধোনি ও ১৭ বলে ১৪ রান করেছেন ব্রাভো।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১২৭ রানেই থেমে যায় বেঙ্গালুরু। এবি ডি ভিলিয়ার্স জ্বর কাটিয়ে দলে ফেরায় তাদের ব্যাটিং নিয়ে চিন্তা কমেছিল। কিন্তু দলে ফিরলেও ব্যর্থ হয়েছেন এই দক্ষিণ আফ্রিকান। অধিনায়ক বিরাট কোহলি ও মারকুটে ওপেনার ব্রেন্ডন ম্যাককালাম ব্যর্থ। উইকেটরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেলের হাফ সেঞ্চুরি এবং শেষ দিকে কিউই পেসার টিম সাউদির ঝোড়ো ব্যাটিংয়ের ফলেই যা রক্ষা। না হলে তো ১২৭-ও হয় না কোহলির দলের। কোহলি, ম্যাককালাম ও ডি ভিলিয়ার্সের রান যথাক্রমে ৮, ৫ ও ১।

চেন্নাইয়ের পক্ষে ৪ ওভার বল করে মাত্র ১৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা। এ ছাড়া হরভজন সিং ২টি ও লুঙ্গি এনগিডি এবং ডেভিড উইলি ১টি করে উইকেট নেন।