এল ক্লাসিকো মানে ০-০ না দেখার নিশ্চয়তা!

গত ১৫ বছরে গোলশূন্য এল ক্লাসিকো দেখা যায়নি—এর পেছনে এ দুজনের অবদান অনেক। ফাইল ছবি
গত ১৫ বছরে গোলশূন্য এল ক্লাসিকো দেখা যায়নি—এর পেছনে এ দুজনের অবদান অনেক। ফাইল ছবি

লা লিগার শেষ বারুদে ম্যাচ, মৌসুমের শেষ এল ক্লাসিকো। লিগ টেবিলের অবস্থা যা-ই হোক কিংবা বার্সেলোনা কোচ ভালভার্দে যতই বলুন, এবারের এল ক্লাসিকো একটু মিইয়ে পড়েছে, এ নিয়ে উত্তেজনা থাকবেই। হাজার হলেও রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা ম্যাচ মানেই গোলের নিশ্চয়তা, যে ম্যাচ নিয়ে এত এত ইতিহাস, সে ম্যাচ নিয়ে উত্তেজনা থাকবে না।

এ নিয়ে ২৩৮তম বারের মতো মুখোমুখি হচ্ছে দুই দল। এর মাঝে ১৭৫ বার দেখা হয়েছে লিগে। বাকি সময়গুলো কোপা ডেল রে, চ্যাম্পিয়নস লিগ, সুপার কাপ কিংবা লিগ কাপে হয়েছে এল ক্লাসিকো। এত এত সব ম্যাচ খেলেছে দুই দল, এর মাঝে মাত্র ৮ বার দুই দল হতাশ করেছে। অর্থাৎ দুই দল কোনো গোল না করায় গোলশূন্য ড্র হয়েছে ৮টি ম্যাচ। তবে সবই লিগ ম্যাচে।

সর্বশেষ কোনো গোলশূন্য এল ক্লাসিকো দেখার স্মৃতিটা ১৫ বছরের পুরোনো। ২০০২ সালের ২৩ নভেম্বর ক্যাম্প ন্যুতে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠে গোলশূন্য ড্র করে রিয়ালের মাঠের পরের ক্লাসিকোতেও ১-১ সমতা রেখেছিল বার্সেলোনা। দুই দলের খেলার এমন সমতা লিগ টেবিলে অবশ্য প্রকাশ পায়নি। জিদান-ফিগোদের রিয়াল চ্যাম্পিয়ন হলেও বার্সেলোনা সেবার ২২ পয়েন্ট পিছিয়ে ষষ্ঠ হয়েছিল।

এর আগের গোলশূন্য এল ক্লাসিকোটা ১৯৮৯ সালের। এবারও ক্যাম্প ন্যুতে খেলা। ১ এপ্রিলের সে ম্যাচে জিতলেই লিগে রিয়ালকে প্রতিদ্বন্দ্বিতায় ফেলতে পারত বার্সেলোনা। কিন্তু গোলশূন্য ড্র রিয়ালকে এগিয়ে দেয় এবং ৫ পয়েন্টের ব্যবধানে লিগ জেতে রিয়াল।
দুই বছর আগে ১৯৮৭ সালের ১২ এপ্রিলের গোলশূন্য ক্লাসিকো হয়েছিল বার্নাব্যুতে। সেবারও ১ পয়েন্টের ব্যবধানে বার্সেলোনাকে ডিঙিয়ে লিগ জিতেছিল রিয়াল।
১৯৭২-৭৩ থেকে টানা তিন মৌসুমে তিনটি গোলশূন্য এল ক্লাসিকোর দেখা মিলেছিল। এর মধ্যে প্রথমটি হয়েছিল বার্নাব্যুতে, পরের দুটি ক্যাম্প ন্যুতে। এর আগের এমন ম্যাড়মেড়ে এল ক্লাসিকোর গল্প ৩২ বছর পুরোনো। ১৯৪০ সালের আরেকটি এপ্রিলের দিনে বার্সেলোনার মাঠে কোনো গোল করতে পারেনি রিয়াল। বার্সেলোনাও পারেনি সেটা কাজে লাগিয়ে জয় পেতে। সেবার লিগ যাত্রা অবশ্য দুই দলের জন্যই ভুলে যাওয়ার মতো। অ্যাটলেটিকো মাদ্রিদ, সেভিয়া ও অ্যাথলেটিক বিলবাওর পেছনে তৃতীয় হয়েছিল রিয়াল। আর বার্সেলোনা গোল ব্যবধানে অবনমন এড়িয়েছিল।

আর দুই দলের প্রথম গোলশূন্য ম্যাচটি এসেছিল ১৯৩১ সালে। রিয়ালের মাঠে হয়েছিল সে ম্যাচ। সেবারও লিগে বাজে পারফরম্যান্স ছিল দুই দলের। বিলবাওর শিরোপা জয় দেখা বার্সেলোনা ৩ পয়েন্ট কম পেয়ে চতুর্থ হয়েছিল। আর রিয়াল হয়েছিল ষষ্ঠ।