৫ মিনিট দাঁড়িয়ে ইনিয়েস্তাকে অভিনন্দন জিদানের

টানেলে এভাবেই ইনিয়েস্তাকে জড়িয়ে ধরলেন জিনেদিন জিদান। ছবি: মার্কা
টানেলে এভাবেই ইনিয়েস্তাকে জড়িয়ে ধরলেন জিনেদিন জিদান। ছবি: মার্কা
>

ইনিয়েস্তা অন্য দুনিয়ার ফুটবলার। এটা জিদান নিজেই বলেছেন। অন্য দুনিয়ার খেলোয়াড়কে বিদায়ী অভিনন্দন জানালেন তিনি টানেলে ৫ মিনিট দাঁড়িয়ে থেকে।

জীবনের শেষ ‘এল ক্লাসিকো’টা খেলে ফেললেন আন্দ্রেস ইনিয়েস্তা। স্বাভাবিকভাবেই ম্যাচ শেষে শুভেচ্ছা আর অভিনন্দনের ভিজেছেন এই তারকা। কিন্তু প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান তাঁকে যেভাবে শুভেচ্ছা জানিয়েছেন, সেটি অনেক দিন মনে রাখবেন স্প্যানিশ তারকা।

খেলা শেষ হওয়ার পর ন্যু ক্যাম্পের টানেলে ৫ মিনিট দাঁড়িয়ে ছিলেন জিদান। উদ্দেশ্য, ‘গ্রেট’ ফুটবলারকে বিদায়ী শুভেচ্ছা জানাবেন। খবর পেয়ে ইনিয়েস্তা এলেন। জিদান তাঁকে জড়িয়ে ধরলেন। আবেগঘন এক পরিবেশ। আপ্লুত সদ্যই বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেওয়া এই তারকা। দুই সময়ের দুই গ্রেটকে এমন দুর্দান্ত মুহূর্তে বন্দী করেছে স্প্যানিশ টেলিভিশন চ্যানেল মোভিস্টারের ক্যামেরা। ম্যাচের আগেই ২০১০ বিশ্বকাপের ফাইনালের স্পেনের পক্ষে জয়সূচক গোল করা এই মিডফিল্ডারকে ‘অন্য দুনিয়ার’ ফুটবলার বলেছিলেন ফ্রান্সের সাবেক বিশ্বকাপজয়ী তারকা।

রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস ইনিয়েস্তাকে বিদায়ী শুভেচ্ছা জানাতে গিয়ে নিজের ভবিষ্যৎটাই যেন বলতে চেয়েছেন। ম্যাচ শেষ সংবাদ সম্মেলনে ইনিয়েস্তা প্রসঙ্গে তিনি বলেছেন, ‘এমনও হতে পারে, আর দু-এক বছর পর চীনে ইনিয়েস্তার সঙ্গে দেখা হবে আমার।’

বার্সেলোনা ছেড়ে ইনিয়েস্তা যে চীনের লিগে খেলতে যাচ্ছেন, এটা এখন মোটামুটি চাউর। রামোসও সেই পথে হাঁটবেন কি না, সেটা অবশ্য সময়ই বলে দেবে।