কোহলির প্রশংসায় পাকিস্তানের প্রধান নির্বাচক ওয়াসিম বারি

ওয়াসিম বারির প্রশংসা বিরাট কোহলিকে। ফাইল ছবি
ওয়াসিম বারির প্রশংসা বিরাট কোহলিকে। ফাইল ছবি
ইংল্যান্ড সফরের আগে সারের হয়ে কাউন্টি খেলবেন বিরাট কোহলি। এ উদ্যোগ তাঁকে এই সিরিজে অনেকটাই এগিয়ে রাখবে বলে অভিমত ওয়াসিম বারির। পাকিস্তানের প্রধান নির্বাচক নিজে চিন্তিত ইংলিশ কন্ডিশনে পাকিস্তানি ব্যাটসম্যানদের অনভিজ্ঞতার ব্যাপারে।

এই গ্রীষ্মে ভারত ও পাকিস্তান দুই দলই সফর করবে ইংল্যান্ড। কিন্তু ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এই সফরে পাকিস্তানি ক্রিকেটারদের চেয়ে যোজন ব্যবধানে এগিয়ে থাকবেন। কীভাবে! পাকিস্তানের প্রধান নির্বাচক ওয়াসিম বারির মতে, কোহলির কিছু সক্রিয় উদ্যোগই তাঁকে এগিয়ে রাখবে, ‘বিরাট কোহলি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে ইংলিশ কাউন্টিতে খেলছে নিজ উদ্যোগে। এটা কন্ডিশনে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে কোহলিকে এগিয়ে রাখবে।’

পাকিস্তানের ইংল্যান্ড সিরিজ নিয়ে বেশ চিন্তিত বারি। তাঁর এই চিন্তিত হওয়ার কারণ পাকিস্তানি ক্রিকেটারদের অনভিজ্ঞতা, ‘অনভিজ্ঞতা পাকিস্তানি ক্রিকেটারদের ইংল্যান্ডে সমস্যায় ফেলবে। সিরিজটা দুই টেস্টের হওয়ার কারণে কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সুযোগ খুব একটা সুযোগ খেলোয়াড়েরা পাবে না।’

কেন্ট ও নর্দাম্পটনশায়ারের বিপক্ষে তিন দিনের ম্যাচ দিয়ে ইতিমধ্যেই ইংল্যান্ড সফর শুরু করেছে পাকিস্তান ক্রিকেট দল। ২৪ মে লর্ডসে প্রথম টেস্ট শুরুর আগে লিস্টারশায়ারের বিপক্ষে আরও একটি প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান। ১ জুন হেডিংলিতে অনুষ্ঠিত হবে দ্বিতীয় টেস্ট।

মাঝে ১১ মে থেকে আয়ারল্যান্ডের অভিষেক টেস্টের প্রতিপক্ষ পাকিস্তান। ইংল্যান্ড সিরিজের পর স্কটল্যান্ডে গিয়ে তিনটি টি-টোয়েন্টি ম্যাচও খেলবে সরফরাজ আহমেদের দল।

ইংল্যান্ড সফরকে খুব গুরুত্বের সঙ্গেই দেখছেন কোহলি। এই সফরের জন্য জুনে আফগানিস্তানের অভিষেক টেস্টে তিনি খেলছেন না। ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলার কথা তাদের। খেলছেন না আয়ারল্যান্ডের সঙ্গে অনুষ্ঠেয় দুটি টি-টোয়েন্টি ম্যাচেও। সারের হয়ে ইংলিশ কাউন্টিতে খেলে তিনি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য নিজেকে প্রস্তুত করবেন।